T20 World Cup 2022

বিশ্বকাপের সেরা ৯ বাছল আইসিসি, ভারত থেকে সুযোগ পেলেন কেউ? জায়গা হল কি কোহলি, রোহিতের

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ৯ ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি। তার মধ্যে কি ভারতীয় ক্রিকেটাররা জায়গা করতে পেরেছেন? তালিকায় কারা রয়েছেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১০:৪৯
Share:

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে ছিটকে যেতে হয়েছে রোহিত, কোহলিদের। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে এ বারের প্রতিযোগিতার সেরা ৯ ক্রিকেটার বেছে নিয়েছে আইসিসি। এই ৯ ক্রিকেটারের মধ্যে ভারতের দু’জন ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব। ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও এই দুই ক্রিকেটার ভাল খেলেছেন। তাই সেরাদের দলে জায়গা পেয়েছেন তাঁরা।

Advertisement

শুধু ব্যক্তিগত ভাবে ভাল খেলা নয়, দলকে জেতাতে কোন ক্রিকেটারের কতটা অবদান রয়েছে তার উপর নির্ভর করে এই ন’জন ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে। ন’জনের মধ্যে সব থেকে বেশি ক্রিকেটার রয়েছে ইংল্যান্ডের। তাদের তিন জন ক্রিকেটার জায়গা পেয়েছেন সেরাদের দলে। তাঁরা হলেন, জস বাটলার, অ্যালেক্স হেলস ও স্যাম কারেন। পাকিস্তানের দুই ক্রিকেটার জায়গা পেয়েছেন। তাঁরা হলেন, শাদাব খান ও শাহিন শাহ আফ্রিদি। এ ছাড়া জ়িম্বাবোয়ের সিকন্দর রাজা ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গ রয়েছেন আইসিসির সেরা ক্রিকেটারের শিরোপা জেতার দৌড়ে।

এ বারের বিশ্বকাপে দুর্দান্ত খেলেছেন কোহলি। এখনও পর্যন্ত সব থেকে বেশি রান তাঁর। ৬ ম্যাচে ২৯৬ রান করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তাঁর ব্যাটিং গড় ৯৮.৬৬। স্ট্রাইর রেট ১৩৬.৪০। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি অর্ধশতরান করেছেন কোহলি। তার মধ্যে প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত ৮২ রান সর্বাধিক। একা হাতে দলকে জিতিয়েছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হারতে হয়েছে ভারতকে। সেই ম্যাচেই অর্ধশতরান করেছেন কোহলি।

Advertisement

ভারতের আর এক জন ব্যাটারও এ বারের বিশ্বকাপে নজর কেড়েছেন। তিনি সূর্যকুমার। ৬ ম্যাচে ২৩৯ রান করেছেন তিনি। ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে এই রান করেছেন ভারতের মিডল অর্ডার ব্যাটার। এ বারের প্রতিযোগিতায় মোট তিনটি অর্ধশতরান করেছেন সূর্য। মাঠের সব দিকে তাঁর বড় শট খেলার সাবলীল ক্ষমতা বাকিদের থেকে আলাদা করে তুলেছে তাঁকে। তাই বিশ্বকাপের সেরা ক্রিকেটারদের তালিকায় জায়গা করে নিয়েছেন সূর্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন