T20 World Cup 2022

বাড়তি ব্যাটসম্যান খেলানোর কথা ভাবতেই পারে ভারত

ভারত-দক্ষিণ আফ্রিকার লড়াই পার্‌থে। যেখানকার পিচ দক্ষিণ আফ্রিকার পেসারদের সাহায্য করতে পারে। উইকেটে গতি এবং বাউন্স থাকবে। ভারতীয় ব্যাটিংকে এই বোলিং আক্রমণের বিরুদ্ধে রান পেতে হবে।

Advertisement

সুনীল গাওস্কর

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ০৯:৫২
Share:

অধিনায়ক রোহিতের সঙ্গে বিরাট কোহলি। ছবি পিটিআই।

ইংল্যান্ডের বিরুদ্ধে আয়ারল্যান্ডের জয় আর পাকিস্তানকে শেষ বলে জ়িম্বাবোয়ের হারানোর মধ্যে দিয়ে একটা ব্যাপার পরিষ্কার। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে আগাম কিছুই বলা যায় না! যে ম্যাচটা মনে হয় সোজা হবে, সে-ই ম্যাচেই সামান্য একটু ঢিলে দিলে হয়তো হোঁচট খেয়ে পড়তে হবে।

Advertisement

দেখে ভাল লাগল যে, গ্রুপের একমাত্র অ্যাসোসিয়েট দেশের বিরুদ্ধেও তীব্রতা নিয়ে ঝাঁপিয়েছে ভারত। নেদারল্যান্ডস ম্যাচটাকে হাল্কা ভাবে নেয়নি। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে যতটা আগ্রাসী ভঙ্গিতে ক্রিকেট খেলেছিল ভারত, সে রকম মানসিকতা নিয়েই ঝাঁপিয়ে পড়েছিল ডাচদের উপরে। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ শেষ বল পর্যন্ত গড়ালেও নেদারল্যান্ডসের বিরুদ্ধে ব্যাটে-বলে শাসন করেছে ভারত।

দেখে ভাল লাগল যে, ভারত অধিনায়ক রোহিত শর্মা একটা হাফসেঞ্চুরি তুলে নিল। রোহিত হয়তো ওর সেই পুরনো ছন্দে ছিল না, কিন্তু ক্রিজ়ে সময় কাটানোর চেয়ে ভাল আর কিছু হয় না। ব্যাটের মাঝখান দিয়ে বল খেললে আত্মবিশ্বাস বাড়তে বাধ্য। বিরাট কোহলি ওর ছন্দটা ধরে রাখল আর সূর্যকুমার যাদব যে সব শট খেলল, তা সত্যিই রোমাঞ্চকর।

Advertisement

আজ, রবিবার ভারত-দক্ষিণ আফ্রিকার লড়াই পার্‌থে। যেখানকার পিচ দক্ষিণ আফ্রিকার পেসারদের সাহায্য করতে পারে। উইকেটে গতি এবং বাউন্স থাকবে। ভারতীয় ব্যাটিংকে এই বোলিং আক্রমণের বিরুদ্ধে রান পেতে হবে। তবে পার্‌থের পিচে কিন্তু ভারতীয় বোলিং আক্রমণও বিপজ্জনক হয়ে উঠতে পারে। ভারতীয় পেসারদের বলে হয়তো দক্ষিণ আফ্রিার মতো গতি নেই, কিন্তু নতুন বল দ্রুতগতিতেই নড়াচড়া করাতে পারে ওরা। সেটা হাওয়াতেও, আবার পিচে ফেলে। যেটা কিন্তু শুধু গতি আর বাউন্সের চেয়ে সামলানো আরও কঠিন। নতুন বলে ভুবনেশ্বর কুমার আর আরশদীপ সিংহের ডান হাতি-বাঁ হাতি জুটি কিন্তু ভাল ছন্দে আছে। মহম্মদ শামিও নিজেকে ফিরে পাচ্ছে। এর সঙ্গে রয়েছে হার্দিক পাণ্ড্য। যে সব সময় উইকেটের খোঁজে রয়েছে। সব মিলিয়ে পার্‌থের পিচে ভারতীয় বোলিংকেও কিন্তু হাল্কা ভাবে নেওয়ার কোনও উপায় নেই।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ভারত সেই একই দল খেলায় না কি এক স্পিনার বসিয়ে ব্যাটিংকে শক্তিশালী করে, সেটাই দেখার। এমন একটা পিচ, যেখানে বিপক্ষের বোলিং আক্রমণ সুবিধে পেতে পারে, সেখানে এক জন বাড়তি ব্যাটসম্যানের কথা ভাবা যেতেই পারে।

এই ম্যাচের উপরে পাকিস্তানেরও নজর থাকবে। ভারত যদি জিতে যায়, তা হলে পাকিস্তানের একটা সুযোগ থাকবে বাকি ম্যাচগুলো জিতে সেমিফাইনালে ওঠার। তবে জ়িম্বাবোয়ে এবং আয়ারল্যান্ড কিন্তু দেখিয়ে দিয়েছে, এই ফর্ম্যাটে যে কোনও অঙ্ক আর হিসেব ভুল প্রমাণিত হতে পারে। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন