Indian Cricket team

তাতালেন কোহলি, ঠান্ডা করলেন হার্দিক, মাঠে নামার আগে কী হল ভারতীয় দলে

সেমিফাইনালে সামনে শক্তিশালী ইংল্যান্ড। আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গিয়েছে পাকিস্তান। ভারতীয় দলকে ঘিরে প্রত্যাশার চাপ ছিল আকাশ ছোঁয়া। বিশেষ দায়িত্ব দেওয়া হয় কোহলিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৬:১২
Share:

সেমিফাইনালের আগে সতীর্থদের তাতালেন কোহলি। ছবি: আইসিসি।

ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে নামার আগে সতীর্থদের তাতালেন না অধিনায়ক রোহিত শর্মা। গা ঘামানোর পর দলকে তাতানোর দায়িত্ব তুলে নিলেন প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। পরে দলের সকলকে ঠান্ডা করলেন হার্দিক পাণ্ড্য।

Advertisement

হালকা অনুশীলনের পর ভারতীয় দলের সকলে মাঠের এক ধারে গোল হয়ে দাঁড়ান। অর্থাৎ, টিম হার্ডল করেন রোহিতরা। কোচ রাহুল দ্রাবিড় অধিনায়ককে না বলে কোহলিকে কিছু বলার জন্য। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ছন্দে থাকা কোহলি সতীর্থদের সামনে বক্তব্য রাখেন। তাঁর কথা মন দিয়ে শোনেন সকলে। সতীর্থদের মাঠে নেমে জ্বলে ওঠার পরামর্শ দেন তিনি। প্রতিটি বলে দাপট দেখানোর কথা বলেন। বল বা ব্যাট হাতে প্রতিটি বলে সকলকে নিজের সেরাটা দিতে বলেন।

ছ’বছর পর ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে। ২০১১ সালের পর আর বিশ্বকাপ আসেনি ভারতের ঘরে। তার উপর বুধবারই ফাইনালে উঠে গিয়েছেন বাবর আজ়মরা। তাই ভারতীয় দলকে নিয়ে প্রত্যাশার চাপ বেড়েছে আরও। সেমিফাইনাল, ফাইনালের মতো নকআউট ম্যাচ খেলোয়াড়রা সাধারণ ভাবেই কিছুটা চাপে থাকেন। তার উপর টি-টোয়েন্টি বিশ্বকাপ। সম্ভবত সে কারণে অধিনায়ককে বাদ দিয়ে দলের সেরা ক্রিকেটারকে ‘পেপ টক’ দেওয়ার দায়িত্ব দেন কোচ দ্রাবিড়।

Advertisement

কোহলির পর কিছু কথা বলেন হার্দিকও। অলরাউন্ডারকে কিছুটা হালকা মেজাজে কথা বলতে দেখা যায়। কোহলির গম্ভীর বক্তব্যের পর পরিবেশ হালকা করে দেন হার্দিক। তাঁর কথা শুনে ভারতীয় দলের অন্য ক্রিকেটারদেরও হাসতে দেখা যায়। বিশ্বকাপের সুপার ১২ পর্বে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগেও টিম হার্ডলে বক্তব্য রেখেছিলেন কোহলি। সেই ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করে রোহিতের ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন