Tamim Iqbal

তিন ম্যাচেই রেকর্ড! আয়ারল্যান্ডকে হারিয়েও আক্ষেপ যাচ্ছে না বাংলাদেশ অধিনায়ক তামিমের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচই দাপটে জিতেছে বাংলাদেশ। তবু আক্ষেপ যাচ্ছে না তামিমের। বাংলাদেশের অধিনায়কের মতে আরও দাপটে জিততে পারতেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৪:০৩
Share:

এক দিনের সিরিজ়ে আয়ারল্যান্ডকে দাপটে হারিয়েও আক্ষেপ যাচ্ছে না তামিমের। ছবি: টুইটার।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচ খেলেছে বাংলাদেশ। তিনটি ম্যাচেই কোনও না কোনও দলগত রেকর্ড গড়েছে তামিম ইকবালের দল। রেকর্ড হয়েছে বৃষ্টিতে পরিত্যক্ত দ্বিতীয় ম্যাচেও। এমন দাপুটে সিরিজ জয়ের পর উচ্ছ্বসিত বাংলাদেশের এক দিনের ক্রিকেটের অধিনায়ক। যদিও একটি আক্ষেপ রয়েছে তাঁর।

Advertisement

দ্বিতীয় বৃষ্টিতে বাতিল হওয়ায় ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে তুলেছিল ৮ উইকেটে ৩৩৮ রান। সেই ম্যাচে এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের নিজেদের রেকর্ড উন্নত করেছিলেন তামিমরা। দ্বিতীয় ম্যাচে সেই রেকর্ডও ভেঙে দেন তামিমরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ করে ৬ উইকেটে ৩৪৯ রান। এটাই এখন এক দিনের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস। আবার তৃতীয় এক দিনের ম্যাচের প্রথম বার ১০ উইকেটে জয়ের নজির গড়েছেন তামিমরা। এমন দলগত সাফল্যে উচ্ছ্বসিত তামিম। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সাফল্যকে তিনি নিখুঁত সিরিজ় বলে মন্তব্য করেছেন।

তামিম বলেছেন, ‘‘এই সিরিজ়ে আমাদের সব কিছু ঠিকঠাক হয়েছে। দ্বিতীয় ম্যাচটা ভেস্তে না গেলে আরও ভাল হত। বৃষ্টি ছাড়া সব কিছুই আমাদের নিয়ন্ত্রণে ছিল। উইকেট শুরুর দিকে ব্যাট করার জন্য খুব সহজ ছিল না। প্রথম দু’টি ম্যাচে কঠিন পরিস্থিতিতে আমাদের পাওয়ার প্লে খেলতে হয়েছে। বড় রান তোলা ছিল আমাদের লক্ষ্য। বলতে পারেন, সব কিছু ঠিক মতো করতে পেরেছি আমরা। অধিনায়ক হিসাবে সত্যিই আমি খুশি।’’

Advertisement

প্রথম দু’টি এক দিনের ম্যাচে মেহেদি হাসান মিরাজকে পায়নি বাংলাদেশ। তা নিয়ে কিছুটা আক্ষেপ রয়েছে তামিমের। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, মেহেদির ব্যাটিং দক্ষতার উপর তাঁর যথেষ্ট আস্থা রয়েছে। মজা করে বলেছেন, ‘‘ছন্দে থাকলে মেহেদি ক্রিকেট বলকে ফুটবলের মতো দেখে।’’ তামিম আরও বলেছেন, ‘‘চোট না পেলে মেহেদি প্রথম ম্যাচে নিশ্চিত ভাবে প্রথম একাদশে থাকত। ওর চোট আমাদের একটু চাপে রেখেছিল। ওর ব্যাটিং দক্ষতা নিয়ে আমার কোনও সংশয় নেই। ব্যাট হাতে কী করতে পারে, সেটা আগেই প্রমাণিত। ওর উপর আমার অনেক আস্থা রয়েছে। মেহেদি দলে থাকা মানে ষষ্ঠ বোলারের সমস্যারও সমাধান হয়ে যাওয়া।’’

তামিম বলতে চেয়েছেন, পুরো সিরিজ়ে মেহেদিকে পেলে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আরও দাপুটে জয় পেতে পারতেন তাঁরা। আয়ারল্যান্ডের সঙ্গে এর পর তিন ম্যাটের টি-টোয়েন্টি সিরিজ় এবং একটি টেস্ট ম্যাচ খেলবে। ২৭ মার্চ চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন