Ranji Trophy 2024

বাংলা বিদায় নিয়েছে আগেই, রঞ্জির কোয়ার্টার ফাইনালে কোন আট দল? কবে, কার খেলা?

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালের আটটি দল নিশ্চিত হয়ে গেল। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দু’টি দল জায়গা করে নিয়েছে নক আউটে। চলতি মাসেই হবে কোয়ার্টার ফাইনাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৬
Share:

রঞ্জি ট্রফি। —ফাইল চিত্র।

চলতি মরসুমে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালের আটটি দল ঠিক হয়ে গেল। গত বারের ফাইনালিস্ট বাংলা অনেক আগেই প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। কিন্তু গত বারের চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র কোয়ার্টার ফাইনালে উঠেছে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দু’টি দল জায়গা করে নিয়েছে নক আউটে। চলতি মাসেই হবে কোয়ার্টার ফাইনাল।

Advertisement

গ্রুপ এ থেকে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে বিদর্ভ ও সৌরাষ্ট্র। ৭ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে শেষ করেছে বিদর্ভ। ৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সৌরাষ্ট্র।

বি গ্রুপ থেকে শেষ আটে উঠেছে মুম্বই ও অন্ধপ্রদেশ। ৭ ম্যাচ খেলে মুম্বইয়ের পয়েন্ট ৩৭। শীর্ষে শেষ করেছে তারা। দ্বিতীয় স্থানে শেষ করেছে অন্ধ্র।

Advertisement

গ্রুপ সিতে শীর্ষে শেষ করেছে তামিলনাড়ু। ৭ ম্যাচে তাদের পয়েন্ট ২৮। দ্বিতীয় স্থানে থাকা কর্নাটকের পয়েন্ট ৭ ম্যাচে ২৭। তারা খেলবে কোয়ার্টার ফাইনালে।

গ্রুপ ডি থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে মধ্যপ্রদেশ ও বরোদা। ৭ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে শেষ করেছে মধ্যপ্রদেশ। বরোদার পয়েন্ট ৭ ম্যাচে ২৬।

কোয়ার্টার ফাইনালে এ গ্রুপের শীর্ষে থাকা দলের বিরুদ্ধে খেলবে সি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল। আবার এ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে সি গ্রুপের শীর্ষে থাকা দল। ঠিক একই নিয়মে বি গ্রুপের শীর্ষে থাকা দলের বিরুদ্ধে খেলবে ডি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল। আবার বি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে ডি গ্রুপের শীর্ষে থাকা দল।

এই হিসাবে রঞ্জির প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি বিদর্ভ ও কর্নাটক। দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মধ্যপ্রদেশের বিরুদ্ধে খেলবে অন্ধ্রপ্রদেশ। তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি মুম্বই ও বরোদা। চতুর্থ ম্যাচে তামিলনাড়ুর বিরুদ্ধে খেলতে নামবে সৌরাষ্ট্র। প্রতিটি ম্যাচই শুরু হবে ২৩ ফেব্রুয়ারি।

প্রথম কোয়ার্টার ফাইনালের জয়ী দলের বিরুদ্ধে সেমিফাইনালে মুখোমুখি হবে চতুর্থ কোয়ার্টার ফাইনালের জয়ী দল। আবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের জয়ী দল ও তৃতীয় কোয়ার্টার ফাইনালের জয়ী দল সেমিফাইনালে একে অপরের মুখোমুখি হবে। ২ মার্চ থেকে শুরু হবে দু’টি সেমিফাইনাল। ফাইনাল ১০ মার্চ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন