Novak Djokovic

Novak Djokovic: টিকা নিতে নারাজ জোকোভিচকে ঢুকতেই দিল না অস্ট্রেলিয়া, ফেরানো হতে পারে দেশে

কোভিড প্রতিষেধক না নিয়ে বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র জোকোভিচ কী ভাবে পেলেন তার কোনও স্পষ্ট জবাব নাকি তিনি দিতে পারেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১০:৪০
Share:

সমস্যায় জোকার ছবি: পিটিআই

অস্ট্রেলিয়ান ওপেনের আগে সমস্যা আরও বাড়ল টেনিসে পুরুষদের এক নম্বর তারকা নোভাক জোকোভিচের। ভিসা সংক্রান্ত সমস্যায় মেলবোর্ন বিমানবন্দরে আটকে ছিলেন তিনি। এ বার তাঁর ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া সরকার। বৃহস্পতিবার দুপুরেই তাঁকে নিজের দেশে ফেরানো হতে পারে। ফলে জোকারের অস্ট্রেলিয়ান ওপেন খেলা নিয়ে জটিলতা আরও বাড়ল।

Advertisement

দ্য এজ সংবাদপত্র জানিয়েছে, বুধবার অস্ট্রেলিয়ার সময় অনুযায়ী মধ্যরাতে মেলবোর্ন বিমানবন্দরে পা রাখেন জোকোভিচ। কিন্তু তার পরেই তাঁর ভিসা নিয়ে তৈরি হয় জটিলতা। ওই সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সার্বিয়ার তারকার ভিসার আবেদনপত্রে ‘ভুল’ থাকায় তাঁকে বিমানবন্দর থেকে বেরনোর অনুমতি দেওয়া হয়নি।

কোভিড প্রতিষেধক না নিয়ে বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র জোকোভিচ কী ভাবে পেলেন তার কোনও স্পষ্ট জবাব নাকি তিনি দিতে পারেননি। তার জন্যই তাঁর ভিসা বাতিল করা হয়েছে। জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে তাঁকে সার্বিয়া ফেরানো হতে পারে। তবে এখনও নিজের পক্ষে আবেদনের সুযোগ রয়েছে জোকারের। তাই এখনই কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফলে শেষ পর্যন্ত জোকোভিচ ভিসা সংক্রান্ত জটিলতা কাটিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় নামতে পারবেন কি না, তা নিয়ে সংশয় আরও বাড়ল।

Advertisement

এমন যে কিছু হতে চলেছে, তার ইঙ্গিত ছিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের বক্তব্যে। তিনি বলে দেন, “নোভাক জোকোভিচকে মেলবোর্নে পা রেখেই জানাতে হবে, কীসের ভিত্তিতে তাঁকে মেডিক্যাল প্যানেল ছাড় দিয়েছে। সেই বক্তব্য আমাদের কাছে সন্তোষজনক মনে হলেই একমাত্র ওর অস্ট্রেলিয়ান ওপেনে খেলার প্রশ্ন উঠছে। না হলে, পরের উড়ানেই ওকে দেশে ফেরত পাঠানো হবে।’’

জোকোভিচের ভিসা বাতিল হওয়ার পরে মরিসন বলেছেন, ‘‘নিয়ম সবার জন্য সমান। কাউকে বিশেষ সুবিধা দেওয়া হবে না। নিয়ম অনুযায়ী সব সিদ্ধান্ত নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন