Under 19 World Cup

Raj Bawa: প্রথম ভারতীয় হিসাবে বিশ্বকাপ ফাইনালে ৫ উইকেট, ৫ বছর বল করা নিষেধ ছিল রাজের

ফাইনালে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন রাজ। তাঁর বলের গতি ও উচ্চতায় সমস্যায় পড়ছিলেন ইংরেজ ব্যাটাররা। বিপক্ষের মিডল অর্ডার ভেঙে দেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১০:২১
Share:

দুরন্ত পারফর্ম করেছেন রাজ ছবি: টুইটার

এ কীর্তি আর কোনও ভারতীয় বোলারের নেই। শনিবার ইতিহাস তৈরি করেছেন রাজ অঙ্গদ বাওয়া। প্রথম ভারতীয় বোলার হিসাবে বিশ্বকাপ ফাইনালে ৫ উইকেট নিয়েছেন তিনি। ফাইনালের মঞ্চে দলকে শুরুতেই চালকের আসনে বসিয়ে দিয়েছেন। অথচ ৫ বছর বল করা নিষেধই ছিল তাঁর।

Advertisement

শনিবারের ফাইনালে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন রাজ। তাঁর বলের গতি ও উচ্চতায় সমস্যায় পড়ছিলেন ইংরেজ ব্যাটাররা। বিপক্ষের মিডল অর্ডার ভেঙে দেন তিনি। পর পর তুলে নেন জর্জ থমাস, উইলিয়াম লাক্সটন, জর্জ বেল এবং রেহান আহমেদকে। ফলে বড় রানের সম্ভাবনা সেখানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের।

ভারতীয় যুব ও সিনিয়র দল ধরলে বিশ্বকাপে এক ম্যাচে সব থেকে বেশি উইকেট নিয়েছেন আশিস নেহরা। ২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধেই ২৩ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। বেঙ্কটেশ প্রসাদ, রবিন সিংহ, যুবরাজ সিংহ, কপিল দেব, মহম্মদ শামি বিশ্বকাপে এক ম্যাচে ৫ উইকেট নিলেও কোনওটা ফাইনালে আসেনি।

Advertisement

অথচ ৫ বছর বল করা নিষেধ ছিল রাজের। নিষেধ করেছিলেন তাঁর বাবা সুখবিন্দর বাওয়া। সুখবিন্দর নিজেও ক্রিকেটার ছিলেন। পরে কোচ হন। অনূর্ধ্ব-১৯ স্তরে যুবরাজ তাঁর ছাত্র ছিলেন। সুখবিন্দর দেখেছিলেন তাঁর ছেলে ব্যাট-বল দুটোই করতে পারে। কিন্তু তিনি চেয়েছিলেন ছেলে ব্যাটার হোক। তাই ৫ বছর বল ছেড়ে শুধুমাত্র ব্যাটিংয়ে রাজকে মন দিতে বলেন তিনি। বাবার কথা শুনলেও নেটে হাত ঘোরাতেন রাজ। লুকিয়ে বোলিং করলেও অবশ্য বাবার কাছে তা গোপন থাকেনি। ব্যাটে রান আসায় ছেলেকে কিছু বলেননি তিনি।

চলতি বিশ্বকাপে ব্যাট-বল সবেতেই ভাল করেছেন রাজ। ব্যাট হাতে তিনি করেছেন ২৫২ রান। ভারতীয়দের মধ্যে অঙ্গকৃষ রঘুবংশীর পরেই তিনি। গ্রুপের শেষ ম্যাচে উগান্ডার বিরুদ্ধে ব্যাট হাতে দাপট দেখান রাজ। ১৪টি চার এবং ৮টি ছক্কার সাহায্যে ১০৮ বলে ১৬২ রানের ইনিংস খেলেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের এখনও পর্যন্ত সর্বোচ্চ রান এটাই। রাজ ভেঙে দেন শিখর ধবনের ১৫৫ রানের রেকর্ড। অন্য দিকে বল হাতে নিয়েছেন ৯ উইকেট। ভিকি অস্তবাল ও রবি কুমারের পরে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি রাজ।

ভারতীয় দলে এই মুহুর্তে দরকার এক জন ভাল অলরাউন্ডার। হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা চোটে রয়েছেন। শিবম দুবে, শার্দুল ঠাকুর বা সম্প্রতি বেঙ্কটেশ আয়ারকে সুযোগ দেওয়া হলেও তাঁরা বিশেষ উল্লেখযোগ্য পারফর্ম করতে পারেননি। সুনীল গাওস্কর থেকে শুরু করে কোচ রাহুল দ্রাবিড়, সবার মুখেই অলরাউন্ডারের কথা শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ যে পারফর্ম করলেন তা কিন্তু ভবিষ্যতের জন্য আশার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন