BCCI

কেন ভারত, বাংলাদেশের মতো উত্তেজক পিচ তৈরি করা যায় না পাকিস্তানে? উত্তর দিলেন দলের কোচ

এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রাণহীন পিচ বানিয়ে সমালোচিত হয়েছিল পাকিস্তান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও একই জিনিস দেখা যাচ্ছে কেন? পাকিস্তানের ব্যাটিং কোচ উত্তর দিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:৫৯
Share:

এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রাণহীন পিচ বানিয়ে সমালোচিত হয়েছিল পাকিস্তান। ফাইল ছবি

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টও হয়তো ড্রয়ের দিকে এগোচ্ছে। পিচ থেকে সুবিধাই পাচ্ছেন না বোলাররা। বিরক্ত হয়ে খেলা দেখতে মাঠেই আসছেন না দর্শকরা। কেন বিদেশের মতো উত্তেজক পিচ তৈরি করা যাচ্ছে না পাকিস্তানের মাটিতে? নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট চলাকালীনই সেই উত্তর দিলেন মহম্মদ ইউসুফ। পাকিস্তানের ব্যাটিং কোচ জানালেন, সে রকম পিচ তৈরি করার মতো মাটিই নেই পাকিস্তানে।

Advertisement

এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রাণহীন পিচ বানিয়ে সমালোচিত হয়েছিল পাকিস্তান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও একই জিনিস দেখা যাচ্ছে কেন? ইউসুফ বলেছেন, “মুলতানে খেলার সময় আমি কিউরেটরদের এ ব্যাপারে জিজ্ঞাসা করেছিলাম। ওরা জানাল, ঘূর্ণি পিচ তৈরি করতে গিয়ে ভারত, বাংলাদেশ বা শ্রীলঙ্কায় যে ধরনের মাটি ব্যবহার করা হয়, সেই মাটি আমাদের নেই।”

তিনি আরও বলেন, “ওদের অন্তত ৩০ শতাংশ লাল মাটি চাই, যেটা নেই। অতীতেও এমন হয়েছে। উইকেটে বাউন্স একটু কম থাকত। মাঝে মাঝে দু’-একটা বল ঘুরত। কোনও নিশ্চয়তা ছিল না যে উইকেট কেমন আচরণ করবে। এখনও তাই হচ্ছে।”

Advertisement

উল্লেখ্য, উপমহাদেশীয় উইকেটে বল ঘুরবে এমনটাই ক্রিকেটবিশ্বের ধারণা রয়েছে। ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, আমদাবাদ, মুম্বইয়ের মতো মাঠগুলিতে হোম সিরিজ়‌ে ঘূর্ণি উইকেট তৈরি করাই দস্তুর। বাংলাদেশেও মোটের উপর ঘূর্ণি উইকেটই থাকে। শ্রীলঙ্কাতেও গল এবং কলম্বোর মাঠে ঘূর্ণি উইকেট হামেশাই দেখা যায়। সেখানে ঘরের মাঠে পাকিস্তান সাম্প্রতিক কালে আটটি টেস্ট খেলে ফেললেও তার ফায়দা তুলতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন