Dinesh karthik

RCB: বিরাট কোহলীর বেঙ্গালুরুতে অধিনায়ক কে? চর্চা ফ্যাফ ডুপ্লেসিকে নিয়ে

কোনও কোনও মহলের ধারণা, দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক সম্ভবত নেতৃত্ব দিতে পারেন আরসিবি-কে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৬:০৫
Share:

নজরে: আরসিবি দলে নিল ডুপ্লেসি এবং কার্তিককে। টুইটার, ফাইল চিত্র।

এ বি ডিভিলিয়ার্সের অভাব পূরণ করা যে অত্যন্ত কঠিন, তা আগেই স্বীকার করে নিয়েছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কোচ সঞ্জয় বাঙ্গার। কিন্তু ডিভিলিয়ার্সের জায়গায় বিরাট কোহলির দল এ বার পেয়ে গেল চেন্নাই সুপার কিংসের তারকা ফ্যাফ ডুপ্লেসিকে।

Advertisement

জানা যাচ্ছে, ডুপ্লেসিই ওপেনে সঙ্গী হতে চলেছেন কোহলির। তার চেয়েও বড় কথা, কোনও কোনও মহলের ধারণা, দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক সম্ভবত নেতৃত্ব দিতে পারেন আরসিবি-কে। ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া বলেছেন, ‘‘আমি নিশ্চিত, ডুপ্লেসিই অধিনায়ক হতে চলেছে আরসিবির। না হলে ওরা ওর জন্য এই ভাবে ঝাঁপাত না। ওর চেয়ে কম অর্থে ক্রিকেটার নিতে পারত।’’ ডুপ্লেসিকে সাত কোটিতে নিয়েছে আরসিবি। দক্ষিণ আফ্রিকার আর এক ক্রিকেটার, কুইন্টন ডি’কক বিক্রি হয়েছেন ছ’কোটি ৭৫ লাখে।

দিনের শুরুতে ডুপ্লেসিকে কিনে নেওয়ার পরে শেষ দিকে বেশ কয়েকটা বড় নাম তুলে নেয় আরসিবি। যার মধ্যে আছেন গত বারের সর্বোচ্চ উইকেটশিকারি হর্ষল পটেল। শ্রীলঙ্কার লেগস্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গা। কলকাতা নাইট রাইডার্সের উইকেটকিপার দীনেশ কার্তিক। এঁদের মধ্যে ১০ কোটি ৭৫ লাখ টাকা করে আরসিবি খরচ করেছে হর্ষল এবং হাসরঙ্গার জন্য।

Advertisement

হর্ষলকে নেওয়ার জন্য যে আরসিবি ঝাঁপাবে, তা বোঝাই গিয়েছিল। এ দিন নিলামের মাঝপথে সম্প্রচারকারী চ্যানেলে বাঙ্গার বলেন, ‘‘গত মরসুমে অসাধারণ খেলেছিল হর্ষল। আমরা যে প্রথম চারে শেষ করেছিলাম, তার অন্যতম কারণ ছিল ওর বোলিং। আমাদের পরিকল্পনায় হর্ষল সব সময় ছিল।’’ যোগ করেন, ‘‘আগের বারে যা খেলেছে হর্ষল, তার বিচারে বলতে পারি, ওকে দলে পেয়ে আমরা খুবই খুশি।’’ কিন্তু হর্ষলের জন্য কি একটু বেশি খরচ হয়ে গেল না? ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ এবং আইপিএলে কোহলিদের দায়িত্বে থাকা বাঙ্গার বলছেন, ‘‘সেটা বলতে পারেন। আমরা যদি ওকে রেখে দিতাম, তা হলে হয়তো ন’কোটি পড়ত। কিন্তু আমরা দেখতে চেয়েছিলাম, বাকি দলগুলোর পরিকল্পনা কী।’’

দীনেশ কার্তিককে দলে নেওয়া নিয়ে বাঙ্গারের মন্তব্য, ‘‘ডি কে কলকাতা নাইট রাইডার্সে খেলেছে ঠিকই, কিন্তু আরসিবি-তেও ছিল। আমরা ছ’নম্বরে এমন এক জন ক্রিকেটারকে চাইছিলাম, যার অভিজ্ঞতা আছে। আবার চাপ নিয়েও খেলতে পারবে।’’ ২০১৭ সালে হাসরঙ্গা জ়িম্বাবোয়ের বিরুদ্ধে অভিষেক ওয়ান ডে ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন। শনিবার আইপিএলের নিলাম টেবিল থেকে সম্ভবত তাঁর দ্বিতীয় ক্রিকেট জীবন শুরু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন