ICC World Cup 2023

সবার জন্য খোলা রয়েছে বিশ্বকাপের দরজা, কাদের উদ্দেশে বললেন রোহিত?

এশিয়া কাপের দল ঘোষণার পর একাধিক প্রশ্ন উঠেছে। রোহিতের যুক্তি, এই দল বিশ্বকাপের জন্য নয়। তাই বিশ্বকাপ খেলার সুযোগ রয়েছে সবার সামনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৮:২০
Share:

এক দিনের বিশ্বকাপ ট্রফি হাতে রোহিত। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ খেলবে ভারত। তার পর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ। অথচ এশিয়া কাপের ১৭ জনের দলে এক মাত্র বিশেষজ্ঞ স্পিনার কুলদীপ যাদব। যুজবেন্দ্র চহাল এবং রবিচন্দ্রন অশ্বিনের মধ্যে কাউকে রাখা হয়নি। তা হলে কি বিশ্বকাপের দলেও তাঁদের জায়গা হবে না? অধিনায়ক রোহিত শর্মা অবশ্য বলছেন, বিশ্বকাপের দরজা এখনও সবার জন্য খোলা রয়েছে।

Advertisement

এশিয়া কাপের দল ঘোষণার পর রোহিত এবং প্রধান নির্বাচক অজিত আগরকর বলেছেন, চহাল-অশ্বিনদের নিয়ে আলোচনা হলেও নেওয়া যায়নি। দলের ব্যাটিং গভীরতাকে গুরুত্ব দিয়েছেন তাঁরা। রোহিত বলেছেন, ‘‘দলে এক জন অফ স্পিনার রাখার জন্য আমরা অনেক আলোচনা করেছি। কিন্তু রাখা যায়নি। আমরা আট বা নয় নম্বর পর্যন্ত এমন ক্রিকেটারদের চাই, যারা ব্যাট করতে পারে।’’ তিনি আরও বলেছেন, ‘‘অশ্বিন এবং চহালকে নিয়ে কম আলোচনা হয়নি আমাদের। কিন্তু ১৭ জনের বেশি নেওয়ার সুযোগ নেই। ওদের কাউকে নিতে হলে এক জন জোরে বোলারকে বাদ দিতে হত। কিন্তু সেটা করা কঠিন। কারণ আগামী দু’মাস জোরে বোলারেরা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। আমাদের কতগুলো ম্যাচ খেলতে হবে, সেই হিসাব করা হয়েছে। একাধিক জোরে বোলার দীর্ঘ দিন পর আন্তর্জাতিক পর্যায় ফিরছে। তাই ওদের সবাইকে আমরা দেখে নিতে চাইছি।’’

রোহিতের কথায় এশিয়া কাপের দলে কেউ নেই মানে সে বিশ্বকাপের দলেও থাকবে না, এমন নয়। কারণ ২৮ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বকাপের দলে প্রয়োজনীয় পরিবর্তন করার সুযোগ থাকবে। বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার আগে হাতে কিছুটা সময় রয়েছে। রোহিত বলেছেন, ‘‘কারও জন্যই বিশ্বকাপের দরজা বন্ধ হয়ে যায়নি। যে কোনও সময় যে কেউ দলে ঢুকতে পারে। চহাল সম্প্রতি যথেষ্ট সাদা বলের ক্রিকেট খেলেছে। আমাদের যদি মনে হয়, ওকে বিশ্বকাপে প্রয়োজন তা হলেই ডাকা হবে। আমাদের দেখতে হবে কী ভাবে ওর সেরাটা পাওয়া যেতে পারে। একই কথা প্রযোজ্য অশ্বিনের ক্ষেত্রেও। এই মুহূর্তে সবার বিশ্বকাপ খেলার সুযোগ রয়েছে।’’

Advertisement

এশিয়া কাপের জন্য ১৭ জনের দল হলেও বিশ্বকাপের দলে থাকবেন ১৫ জন। অর্থাৎ, এই দল থেকে দু’জনকে বাদ দিতেই হবে। সে কথা মাথায় রেখেই এক জন বিশেষজ্ঞ স্পিনার রাখা হয়েছে। কারণ রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেল অনায়াসে স্পিনারের ভূমিকা পালন করতে পারবেন। ফলে রোহিতের হাতে বিকল্পও থাকবে। নির্বাচনী সভায় একটি জায়গার জন্য লড়াই ছিল অক্ষর, চহাল এবং অশ্বিনের। সীমিত ওভারের ক্রিকেটে আগ্রাসী ব্যাটিং করার দক্ষতা এবং ব্যাট হাতে সাফল্যের জন্যই অক্ষরকে বেছে নেওয়া হয়েছে। পিছিয়ে পড়েছেন চহাল, অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন