Wriddhiman Saha

এ বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে চলেছেন ঋদ্ধিমান সাহা, কারা ঢুকছেন?

আগামী ২১ ডিসেম্বর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। সেখানেই এই তালিকা চূড়ান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা। বাদ পড়তে চলেছেন ঋদ্ধিমান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২১:০৩
Share:

কেন্দ্রীয় চুক্তি থেকেও এ বার বাদ ঋদ্ধিমান। ফাইল ছবি

টেস্ট দল থেকে অনেক দিন আগেই তাঁরা বাদ পড়েছেন। এ বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ যেতে চলেছেন অজিঙ্ক রাহানে, ইশান্ত শর্মা এবং ঋদ্ধিমান সাহা। পরের বছরের যে তালিকা প্রস্তুত করা হচ্ছে, সেখানে এই তিন জনের নাম না থাকার সম্ভাবনা। কেন্দ্রীয় চুক্তিতে উন্নতি হতে চলেছে শুভমন গিল, সূর্যকুমার যাদব এবং হার্দিক পাণ্ড্যের। গ্রুপ ‘সি’ থেকে ‘বি’-তে যেতে পারেন তাঁরা।

Advertisement

আগামী ২১ ডিসেম্বর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। সেখানেই এই তালিকা চূড়ান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা। এ ছাড়া আরও ১১টি বিষয় নিয়ে আলোচনা করা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এবং বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ভারতের পারফরম্যান্স পর্যালোচনা করার সম্ভাবনা নেই। তবে চেয়ারপার্সন মনে করলে তা নিয়ে আলোচনা হতে পারেন। অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে ভি জয়দেবনকে বিশেষ ভাবে সম্মানিত করা হতে পারে। ঘরোয়া ক্রিকেটে বৃষ্টি নিয়ে যাঁর ফর্মুলা গত এক দশকের বেশি সময় ধরে ব্যবহার করা হচ্ছে। আইসিসি-র ডাকওয়ার্থ-লুইস প্রক্রিয়ার (ডিএলএস) মতোই জনপ্রিয় ‘ভিজেডি’ নিয়ম।

বোর্ডের ‘এ+’ বিভাগে থাকা ক্রিকেটাররা পান ৭ কোটি টাকা করে। এ ছাড়া ‘এ’, ‘বি’ এবং ‘সি’ গ্রুপের ক্রিকেটাররা পান যথাক্রমে ৫ কোটি, ৩ কোটি এবং ১ কোটি টাকা করে। নির্বাচকদের সঙ্গে আলোচনা করে বিভিন্ন বিষয় মাথায় রেখে এই তালিকা তৈরি করা হয়। প্রথম দু’টি বিভাগে থাকা ক্রিকেটাররা হয় তিনটি ফরম্যাটেই খেলেন অথবা টেস্টের পাশাপাশি এক দিনের অথবা টি-টোয়েন্টি দলে নিয়মিত খেলেন। কেন্দ্রীয় চুক্তিতে আসতে গেলে নির্দিষ্ট পরিমাণে ম্যাচ খেলতে হয়।

Advertisement

বোর্ডের এক কর্তা বলেছেন, “সূর্য গ্রুপ সি-তে ছিল। কিন্তু গত এক বছরে ওর পারফরম্যান্স দেখে গ্রুপ বি-তে ওঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন বিশ্বের সেরা টি-টোয়েন্টি অলরাউন্ডার এবং এক দিনের দলেও নিশ্চিত ভাবে জায়গা পাওয়ার দাবিদার।” এ ছাড়া কেন্দ্রীয় চুক্তিতে ঢুকতে পারে ঈশান কিশনের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন