Football

করোনা আতঙ্ক কাটিয়ে মাঠে নেমেই পেনাল্টি নষ্ট করলেন রোনাল্ডো

এসি মিলানের মাঠে প্রথম লেগ ১-১ গোলে শেষ হয়েছিল। সেই ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন ‘সিআর সেভেন’। পর্তুগিজ মহানায়কের সেই গোলটাই জুভেন্তাসকে পৌঁছে দিল কোপা ইতালিয়ার ফাইনালে।

Advertisement

সংবাদ সংস্থা 

মিলান শেষ আপডেট: ১৩ জুন ২০২০ ১৩:০৫
Share:

পেনাল্টি নষ্টের পরে রোনাল্ডো। ছবি:এপি

তিনি এলেন, দেখলেন, কিন্তু জেতাতে পারলেন না জুভেন্তাসকে। উল্টে ১৫ মিনিটে পাওয়া পেনাল্টি নষ্ট করলেন পোস্টে মেরে। কোপা ইতালি সেমিফাইনালে জুভেন্তাস ও এসি মিলানের ফিরতি লেগের খেলা গোলশূন্য ড্র হলেও ফাইনালের টিকিট জোগাড় করে জুভেন্তাসই।

Advertisement

এসি মিলানের মাঠে প্রথম লেগ ১-১ গোলে শেষ হয়েছিল। সেই ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন ‘সিআর সেভেন’। পর্তুগিজ মহানায়কের সেই গোলটাই জুভেন্তাসকে পৌঁছে দিল কোপা ইতালিয়ার ফাইনালে।

শুক্রবার রাতে ম্যাচের ফলাফল অন্য রকম হলে ‘মহানায়ক’ হয়ে যেতেন ‘খলনায়ক’। পেনাল্টি নষ্টের পরে সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোকে নিয়ে চলছে জোর আলোচনা। সে অবশ্য হওয়ারই কথা।

Advertisement

আরও পড়ুন:‘রক্ত টগবগ করে ফুটছিল’, বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে সোহেল-পর্ব নিয়ে মুখ খুললেন প্রসাদ

৯৬ দিন পর মাঠে নেমেছিলেন রোনাল্ডো। এর জন্য দারুণ ঘাম ঝরিয়েছিলেন লকডাউনে। আউটডোর, ইন্ডোর ট্রেনিংয়ে নিজেকে নিংড়ে দিয়েছিলেন। শরীরে মেদ যাতে না জমে, সেই জন্য ডায়েটেও নজর দিয়েছিলেন। মঞ্চও তৈরি ছিল তাঁর জন্য। করোনার থাবায় ইতালিতে মৃত্যুমিছিল হয়েছে। জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার জন্য চার বারের বিশ্বকাপজয়ী দেশ শুরু করে দিল ফুটবল। আর এই ফুটবলের জন্য রোনাল্ডোর মতো ‘দূত’ আর কে হতে পারেন!

সেই রোনাল্ডোই জুভেন্তাসকে এগিয়ে দেওয়ার সুযোগ পেয়ে গিয়েছিলেন খেলার ১৫ মিনিটে। বাঁ দিক থেকে উড়ে আসা একটা ক্রস হাতে লাগে এসি মিলানের রাইট ব্যাক আন্দ্রেয়া কন্তির। তাঁর হাতে লাগার পর সেই বল লাগে রোনাল্ডোর হাতেও। প্রথম দর্শনে মনে হওয়াই স্বাভাবিক ছিল রোনাল্ডোরই হাতে বলটা লেগেছে আগে। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্যে জুভেন্তাসকেই পেনাল্টি দেন রেফারি। পেনাল্টি থেকে রোনাল্ডোর শট পোস্টে লেগে বেরিয়ে যায়। তাঁর ভক্তরা হতাশ। হতাশ জুভেন্তাস সমর্থকরাও। যদিও রোনাল্ডোর পাশে দাঁড়িয়েছেন জুভেন্তাস কোচ সারি। খেলার শেষে তিনি বলেছেন, বলটা পোস্টের ভিতরে লেগেছে। যে কোনও জায়গাতেই যেতে পারত বলটা।

সেই যাত্রায় মিলান বেঁচে গেলেও ১০ সেকেন্ড পরেই দলের অস্বস্তি বাড়ান স্ট্রাইকার রেবিচ। বল দখলের লড়াইয়ে জুভেন্তাসের ব্রাজিলীয় রাইট ব্যাক দানিলোর মুখে কুংফু স্টাইলে পা চালিয়ে লাল কার্ড দেখেন তিনি। দশ জনে নেমে যায় মিলান।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় এশিয়া কাপে ফেরার আশা বিরাটদের

ম্যাচের বাকি ৭৫ মিনিট নিউমেরিক্যাল অ্যাডভান্টেজের সুবিধা নিতে পারেনি জুভেন্তাস। রেবিচের মার্চিং অর্ডারের পর মিলান জমাট করে দেয় তাদের ডিফেন্স। ফলে ম্যাচের নিয়ন্ত্রণ জুভেন্তাসের হাতে থাকলেও, গোল করতে পারেননি রোনাল্ডো-দিবালারা। তাতে অবশ্য ফাইনালে পৌঁছতে সমস্যায় পড়তে হয়নি জুভেন্তাসকে। কোপা ইতালিয়ার অপর সেমিফাইনালে মুখোমুখি নাপোলি ও ইন্টার মিলান। ফাইনালে প্রতিপক্ষের অপেক্ষায় রোনাল্ডোরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন