জোড়া গোলে নায়ক রোনাল্ডো

দেশের জার্সিতে তাঁর ৭০ গোল হয়ে গেল। এ বারের বিশ্বকাপ বাছাই পর্বে ৫ ম্যাচে ৯ গোল করে ফেলেছেন তিনি। যা আর কোনও ইউরোপীয় ফুটবলারের নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৭ ০৪:০৬
Share:

উৎসব: হাঙ্গেরির বিরুদ্ধে গোলের পরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রয়টার্স

দেশের জার্সিতে তাঁর ৭০ গোল হয়ে গেল। এ বারের বিশ্বকাপ বাছাই পর্বে ৫ ম্যাচে ৯ গোল করে ফেলেছেন তিনি। যা আর কোনও ইউরোপীয় ফুটবলারের নেই। তবে এ সব নয়, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে তৃপ্তি দিচ্ছে আর একটা ব্যাপার। পরের বছর রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জনের দিকে তাঁর দেশ পর্তুগালের এক ধাপ এগিয়ে যাওয়াটা।

Advertisement

শনিবার গভীর রাতে বিশ্বকাপ বাছাই পর্বে হাঙ্গেরিকে ৩-০ হারানোর পথে পর্তুগালের হয়ে দু’টো গোল করেন রোনাল্ডো। যার মধ্যে প্রায় তিরিশ গজ দূর থেকে মারা রোনাল্ডোর ফ্রি কিক নিয়ে রীতিমতো আলোড়িত ফুটবল দুনিয়া। কিন্তু ম্যাচ জিতে উঠে রোনাল্ডো একটা কথাই বলছেন, ‘‘আমি জানি ক’টা গোল দেশের হয়ে করেছি। কিন্তু আমার কাছে সেটা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হল, আমার দেশ জিতেছে। এবং আমরা রাশিয়ায় বিশ্বকাপ খেলার লড়াইয়ে ভাল মতোই আছি।’’

ইউরো চ্যাম্পিয়নরা এখন গ্রুপে দু’নম্বরে আছে সুইৎজারল্যান্ডের পরেই। তাঁর টিম নিয়ে রোনাল্ডো বলছেন, ‘‘আমাদের টিমটা যথেষ্ট ভাল। অনেক তরুণ ফুটবলার আছে। তবে হাঙ্গেরির বিরুদ্ধে ম্যাচটা আমরা একটু স্লো শুরু করেছিলাম। ওদের ট্যাকটিক্সের পাল্টা জবাব খুঁজে পেতে একটু সময় লেগেছিল। কিন্তু প্রথম গোলটার পরে ছবিটা বদলে যায়। আমরা অনেক আত্মবিশ্বাস নিয়ে খেলতে শুরু করি। গোলও আসে।’’

Advertisement

রোনাল্ডো-আন্দ্রে সিলভা যুগলবন্দিতে পর্তুগালের দু’টো গোল হয়েছে। প্রথমে রোনাল্ডোর তৈরি মুভ থেকে গোল করেন সিলভা। পরেরটা সিলভার অবিশ্বাস্য ব্যাক হিলে ২৫ গজ দূর থেকে রোনাল্ডোর। সিলভার এই ব্যাক হিলটা নিয়েও কম আলোচনা হচ্ছে না। প্রায় ২০ গজ দূর থেকে লব করা বল মাটিতে পড়তে না দিয়ে শূন্যেই ব্যাক হিল করেন সিলভা। যে বল ধরে রোনাল্ডোর ভলি।

দ্বিতীয়ার্ধে আসে সি আর সেভেনের ফ্রি কিক থেকে গোল। সিলভার প্রশংসাও শোনা গিয়েছে রোনাল্ডোর মুখে, ‘‘জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকেই সিলভা খুব ভাল খেলছে। শুধু গোল করাই নয়, সিলভা কিন্তু সব কিছুর পিছনেই নিজের ছাপ রেখে যাচ্ছে।’’ এই ম্যাচের পরে পর্তুগালের সিলভার স্তুতি যে আরও বাড়বে, তাতে কোনও সন্দেহ নেই।

এখন পর্যন্ত বিশ্বকাপ বাছাই পর্বে পর্তুগালের দৌড় মোটামুটি মসৃন গতিতেই চলেছে। তবে পর্তুগালের কোচ ফের্নান্দো সান্তোস সতর্ক করে দিচ্ছেন ছেলেদের। বলেছেন, ‘‘বিশ্বকাপের মূলপর্বে ওঠার জন্য আমরা ছ’টা ফাইনাল ম্যাচ খেলছি। একটা হয়ে গেল, বাকি আর পাঁচটা। এই পাঁচ ম্যাচ জিতে গ্রুপের এক নম্বর হয়ে রাশিয়া বিশ্বকাপ খেলতে চাই আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন