রোনাল্ডোর নতুন কীর্তি ক্লাবের হয়ে ৬০০ গোল

রোনাল্ডোর মতো ক্লাব ফুটবলে ৬০০ গোলের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন লিয়োনেল মেসিও। তাঁর গোলের সংখ্যা ৫৯৮।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ০৪:৫১
Share:

ক্লাব ফুটবলে অনন্য নজির রোনাল্ডোর। ছবি এএফপি।

ক্লাব ফুটবলে নিজের ৬০০ তম গোল করে অনন্য নজির গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শনিবার সেরি আ-য় পর্তুগিজ তারকার ক্লাব জুভেন্তাস অবশ্য ইন্টার মিলানের বিরুদ্ধে জিততে পারেনি। খেলার ফল ১-১। জিততে না পারলেও ইটালীয় ফুটবলের ‘ওল্ড লেডি’ গত সপ্তাহে টানা আট বার লিগ খেতাব জিতেছে।

Advertisement

শনিবার খেলার ৭ মিনিটে অসাধারণ গোল করেন ডাচ ফুটবলার রাজ্জা নাইনগোলন। ১-০ এগিয়ে যায় ইন্টার মিলান। মিরালেম জানিচের ব্যাক পাস ধরে রোনাল্ডো জোরালো শটে গোল শোধ করেন ৬২ মিনিটে। ইটালির সেরা লিগে এ বার এটা তাঁর ২০ নম্বর গোল। সব প্রতিযোগিতা ধরলে ২৭। পর্তুগিজ তারকাকে নিয়ে গর্বিত জুভেন্তাস ম্যানেজার মাসসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘‘আমার দলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নামে এক জন ফুটবলার আছে। তাই খুবই সুখী মানুষ আমি। ওর মতো একজন দলে থাকা মানে সেই দল অন্যদের থেকে সব সময় এগিয়ে থাকে। আজ একটা ভুল করে ফেলে ও নিজের উপর প্রচণ্ড রেগে গিয়েছিল। তার পরে সম্পূর্ণ অন্য রকম ফুটবল খেলল। গোলটাও তো অসাধারণ।’’

রোনাল্ডোর মতো ক্লাব ফুটবলে ৬০০ গোলের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন লিয়োনেল মেসিও। তাঁর গোলের সংখ্যা ৫৯৮। আর্জেন্তিনীয় তারকার সব গোলই বার্সেলোনার হয়ে। আর এ বার ইউরোপের সেরা ক্লাবগুলির মধ্যে মেসির গোলই সব চেয়ে বেশি, ৪৫টি। রোনাল্ডো রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেছেন সাড়ে চারশোটি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ১১৮টি। সঙ্গে স্পোর্টিং লিসবনের হয়ে পাঁচটি। এই ৬০০টি গোলের ১০২টি করেছেন পেনাল্টি থেকে। ৪৬টি ডাইরেক্ট ফ্রি-কিকে। ৮৭টি বক্সের বাইরে থেকে মারা শটে। লা লিগায় রোনাল্ডোর গোল ৩১১। প্রিমিয়ার লিগে ৮৪। ইটালির লিগ সেরি আ-য় ২০। ফুটবল জীবনের একেবারে শুরুর দিকে পর্তুগাল প্রিমিয়ার লিগাতেও তিনি গোল পেয়েছিলেন। চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডোর গোলই সব চেয়ে বেশি। ১২৬। সঙ্গে ক্লাব ওয়ার্ল্ড কাপে সাতটি। উয়েফা সুপার কাপে দু’টি। শুধু গোল নয়। রোনাল্ডো বিভিন্ন দেশের ঘরোয়া লিগে চ্যাম্পিয়ন দলে ছিলেন মোট তিন বার। এই জায়গাটায় মেসি তাঁর থেকে অনেকটা এগিয়ে। তাঁর ফুটবল জীবনে বার্সেলোনা লা লিগা জিতেছে ১০ বার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন