চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে রোনাল্ডোর হাউ হাউ কান্না

হতে পারেন তিনি বিশ্বের সেরা ফুটবলার। তিনি হতে পারেন ব্যালন ডি’অর জয়ী। তাঁর টুইটারে লক্ষ লক্ষ ফলোয়ার থাকতে পারে। কিন্তু এই সবার সেরা ফুটবলারের মধ্যেও লুকিয়ে রয়েছে এক সাধারণ ফুটবলপ্রেমীর আবেগ— কোনও কিছুতেই হার মানতে নারাজ! তিনি— ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হলেও!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মে ২০১৫ ০৩:১৯
Share:

ছেলের সঙ্গে খেলা। রিয়াল প্র্যাকটিসে রোনাল্ডো। ছবি: ফেসবুক।

হতে পারেন তিনি বিশ্বের সেরা ফুটবলার। তিনি হতে পারেন ব্যালন ডি’অর জয়ী। তাঁর টুইটারে লক্ষ লক্ষ ফলোয়ার থাকতে পারে। কিন্তু এই সবার সেরা ফুটবলারের মধ্যেও লুকিয়ে রয়েছে এক সাধারণ ফুটবলপ্রেমীর আবেগ— কোনও কিছুতেই হার মানতে নারাজ! তিনি— ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হলেও!

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে জুভেন্তাসের কাছে হারের পরে আবেগকে নিয়ন্ত্রণে রাখতে পারলেন না সিআর সেভেন। রিয়াল মাদ্রিদ ড্রেসিংরুমে ঢুকে ভেঙে পড়েন কান্নায়। হামেস রদ্রিগেজ, টনি ক্রুজের মতো ফুটবলাররাও যা দেখে অবাক হয়ে যান। এক স্প্যানিশ দৈনিকের খবর অনুযায়ী, রিয়াল-হারের যাবতীয় দায় নাকি নিজের ঘাড়েই নেন রোনাল্ডো। ম্যাচ শেষে পর্তুগিজ মহাতারকা কারও সঙ্গে কথা না বলে হাউহাউ করে কাঁদতে থাকেন। সতীর্থ ফুটবলাররা থামাতে গেলেও কিছু প্রভাব পড়েনি।

এমনিতেই সেই রাতে ম্যাচ চলাকালীন একটা সহজ সুযোগ নষ্ট করার পরে রোনাল্ডো বারপোস্ট ধরে প্রায় কেঁদেই ফেলেছিলেন। কিন্তু ম্যাচ শেষে সমস্ত আবেগ উপচে পড়ে চোখ বেয়ে। তবে মাঠে রোনাল্ডোর কান্না নতুন কিছু নয়। ২০০৪ ইউরো ফাইনালে পর্তুগালের হারের পরে সারা বিশ্ব দেখেছিল মাঠেই এক তরুণ ফুটবলারের আর্তনাদ। তিনি, রোনাল্ডো। আবার ২০০৮ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল জিতেও খুশির আবেগে কেঁদেই ফেলেছিলেন। আসল কারণ টাইব্রেকার পেনাল্টি নষ্ট করায়। যদিও রোনাল্ডোর পেনাল্টি মিস সত্ত্বেও তাঁর সেই সময়ের ক্লাব ম্যান ইউ জিতেছিল।

Advertisement

বুধবার রাতে রোনাল্ডো ভেঙে পড়ার পাশাপাশি রিয়াল ড্রেসিংরুমের সার্বিক অবস্থা আরও খারাপ। কারণ এখনও লা লিগা খেতাব জেতার যতটুকু ক্ষীণ আশা আছে তা-ও হয়তো উধাও হবে যদি বার্সার বিরুদ্ধে রোনাল্ডোদের প্রতিবেশী আটলেটিকো মাদ্রিদ জয় না তুলতে পারে। এই অবস্থায় আবার বেলের সঙ্গে ঠান্ডা যুদ্ধ চলছে রোনাল্ডোর। দুই তারকা নাকি একে অপরের মুখের দিকে তাকাচ্ছেন না।

ওয়েলস উইজার্ডকে নিতে এখন থেকেই ইচ্ছাপ্রকাশ করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আর চেলসি। শোনা যাচ্ছে, দলবদলের বাজার আসতেই বেলকে হয়তো বিক্রি করে দেওয়া হবে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এখন থেকেই ৮০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব নিয়ে তৈরি। আবার চেলসি মালিক রোমান আব্রামোভিচও তাঁর সেনাপতি মোরিনহোকে সবুজ সঙ্কেত দিয়েছেন বেলকে সই করানোর জন্য। যদিও বেলের পাশে দাঁড়িয়েছেন তাঁর ওয়েলস সতীর্থ জো লেডলি। রিয়ালকে একহাত নিয়ে লেডলি বলেছেন, ‘‘সবাই বেলের দিকেই আঙুল তুলছে। খুবই খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। ও মোটেই খারাপ খেলেনি। পনেরোটা গোল করেছে আর আটটা গোল করিয়েছে। আর কী চাই!’’

রিয়াল কোচের পজিশন থেকেও বরখাস্ত হতে পারেন কার্লো আন্সেলোত্তি। রিয়ালের নীতি অনুযায়ী ক্লাব ট্রফিহীন মরসুম শেষ করলেই কোচকে সবার আগে তার মাসুল দিতে হয়। যেহেতু রিয়াল এখনও কোনও বড় ট্রফি তুলতে পারেনি, আন্সেলোত্তির বিদায়ও খুব নিকটে। নতুন কোচ হিসেবে রাফায়েল বেনিতেজের নাম নাকি ভাবা হয়েছে। তবে দৌড়ে রয়েছেন যুরগেন ক্লপও। তবে এই জার্মান কোচ ভাল স্প্যানিশ না জানায় হয়তো এখনই লা লিগার জগতে ঢুকতে চাইবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন