Cristino Ronaldo

Cristiano Ronaldo: রোনাল্ডোই সেরা নন, ছেলের চেয়েও ভাল ফুটবলার খুঁজে পেলেন তাঁর মা

রোনাল্ডোর মা জানিয়েছেন ম্যাঞ্চেস্টার সিটিতে সই করার কথা ভাবেননি পর্তুগিজ তারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:১০
Share:

মায়ের কাছে সেরা নন রোনাল্ডো। ছবি: রয়টার্স

তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মা, ডোলোরেস অ্যাভেইরো। তিনিই মনে করছেন না রোনাল্ডো সব চেয়ে ভাল ফুটবলার। তাঁর মতে রোনাল্ডোর চেয়ে ভাল ফুটবলার এসে গিয়েছে। সেই ফুটবলার আর কেউ নয়, তাঁর নাতি। রোনাল্ডোর বড় ছেলে, ক্রিশ্চিয়ানিনহো রোনাল্ডো জুনিয়রকে তাঁর বাবার থেকে ভাল ফুটবলার মনে করেন ঠাকুমা অ্যাভেইরো।

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাভেইরো বলেন, “ওই বয়সে রোনাল্ডো যা খেলত, তার থেকে ভাল খেলে ক্রিশ্চিয়ানিনহো (জুনিয়র রোনাল্ডো)। রোনাল্ডোর কোনও প্রশিক্ষক ছিল না। কিন্তু ক্রিশ্চিয়ানিনহোর জন্য ওর বাবা আছে। রোনাল্ডোই ওর ছেলের সব চেয়ে বড় কোচ।”

Advertisement

ম্যাঞ্চেস্টার অ্যাকাডেমিতে রয়েছে রোনাল্ডোর ১১ বছরের ছেলে। এর আগে জুভেন্টাস অ্যাকাডেমিতে ছিল সে। অ্যাভেইরোর আরও একটি ইচ্ছে রয়েছে। তিনি চান রোনাল্ডো তাঁর পুরনো ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে খেলুক। অ্যাভেইরো বলেন, “রোনাল্ডোকে ফিরতেই হবে। আমার ইচ্ছায় যদি সব কিছু হত তা হলে লিসবনের হয়েই খেলত রোনাল্ডো। ওকে আমি বলেছি, ‘মারা যাওয়ার আগে দেখতে চাই তুমি স্পোর্টিংয়ের হয়ে আবার খেলছ।’ ও যদি না খেলে তা হলে আমি চাইব ক্রিশ্চিয়ানিনহো খেলুক।”

অ্যাভেইরো জানিয়েছেন ম্যাঞ্চেস্টার সিটিতে সই করার কথা ভাবেননি পর্তুগিজ তারকা। রোনাল্ডোর মা বলেন, “টিভিতে দেখাচ্ছিল রোনাল্ডো সিটিতে খেলতে পারে। কিন্তু রোনাল্ডো আমাকে বলেছিল, ‘চিন্তা করো না। আমি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়েই খেলব।’ আমাকে শান্তি দিয়েছিল সেটা।”

Advertisement

মাকে দেওয়া কথা রেখেছেন রোনাল্ডো। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডেই সই করেছেন তিনি। সই করে প্রথম ম্যাচেই নিউক্যাসেলের বিরুদ্ধে খেলতে নেমে জোড়া গোল করেন রোনাল্ডো। সেই খেলা মাঠে বসে দেখেছিলেন তাঁর মা।

৩৬ বছরের রোনাল্ডোর সঙ্গে দুই বছরের চুক্তি রয়েছে ম্যাঞ্চেস্টারের। এর পর লিসবনের হয়ে খেলতে যান কি না সেই দিকে নজর থাকবে। লিসবন ভক্ত অ্যাভেইরো মজা করে বলেন, “এখন লিসবনে সাত নম্বর জার্সি পরে তাবাদা। রোনাল্ডো এলে ওই জার্সিটা ওর হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন