Danish Kaneria

পিসিবি-র থেকে অনেক ভাল বিসিসিআই, তোপ দাগলেন কানেরিয়া

কানেরিয়ার মতে, পাক ক্রিকেটাররা দেশ ছেড়ে অন্য দেশে চলে যেতে চাইলেও পিসিবি তাঁদের রেখে দেওয়ার কোনও উদ্যোগ নেয় না।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২০ ১৬:১৩
Share:

দানিশ কানেরিয়া। -ফাইল চিত্র।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের থেকে ঢের ভাল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। নিজেদের প্রমাণ করার জন্য দেশ ছেড়ে অন্তত বিদেশে পাড়ি জমাতে হয় না ভারতের ক্রিকেটারদের। পাকিস্তানের প্রাক্তন লেগ স্পিনার দানিশ কানেরিয়া এ ভাবেই নিজের দেশের ক্রিকেট বোর্ডের সমালোচনা করেছেন ইউটিউব চ্যানেলে।

Advertisement

তাঁর মতে, পাক ক্রিকেটাররা দেশ ছেড়ে অন্য দেশে চলে যেতে চাইলেও পিসিবি তাঁদের রেখে দেওয়ার কোনও উদ্যোগ নেয় না। বিসিসিআই এ ক্ষেত্রে পিসিবি-র উল্টো মেরুর বাসিন্দা। এই কারণেই কানেরিয়া ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ভূয়ষী প্রশংসা করেছেন।

আমেরিকায় হবে মেজর লিগ ক্রিকেট। সেই টুর্নামেন্ট খেলতে পাকিস্তান ছেড়ে আর্মেরিকায় পাড়ি জমিয়েছেন ২৪ বছরের ওপেনার সামি আসলাম। উদ্দেশ্য একটাই। মেজর লিগ ক্রিকেটে ভাল পারফরম্যান্স করে জাতীয় দলের দরজা খোলা। আর এই ঘটনার জন্য পিসিবির উপরে চটে গিয়েছেন প্রাক্তন লেগ স্পিনার। বিসিসিআই-এর উদাহরণ টেনে এনে কানেরিয়া বলেছেন, ‘‘সামি আসলামের ধারাবাহিকতা রয়েছে। ওর উপরে অবিচার করা হয়েছে। শান মাসুদ ও ইমাম উল হক যেমন সুযোগ পেয়েছে, সামি সেভাবে সুযোগই পায়নি। মাত্র ১৩টি টেস্ট ও ৪টি ওয়ানডে খেলেছে দেশের হয়ে। পাকিস্তান ক্রিকেট বোর্ড প্লেয়ারদের সঙ্গে এমন ব্যবহার করে যাতে তারা দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। সূর্যকুমারের ক্ষেত্রে ওর ফ্র্যাঞ্চাইজি এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড পাশে এসে দাঁড়িয়েছিল। তার ফলে দেশ ছেড়ে চলে যেতে হয়নি সূর্যকুমারকে।’’

Advertisement

আরও পড়ুন: সৌরভ, শাহ পদে থাকবেন? বিসিসিআই নিয়ে আজ শুনানি সুপ্রিম কোর্টে

এ বারের আইপিএল চলাকালীন ভাল পারফরম্যান্স করেও অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা হয়নি সূর্যকুমারের। সেই সময়ে প্রাক্তন কিউয়ি তারকা স্কট স্টাইরিস মুম্বই ইন্ডিয়ান্সের তারকা ব্যাটসম্যানকে নিউজিল্যান্ডের হয়ে খেলার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী, মুম্বই ইন্ডিয়ান্সের তারকা ব্যাটসম্যানকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছিলেন। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও তাঁর পাশে দাঁড়িয়েছিলেন। সেই প্রসঙ্গই উত্থাপ্পন করেছেন কানেরিয়া।

খেলোয়াড় জীবনে তিনিও দু' দেশের হয়ে খেলার প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু সেই সময়ে কানেরিয়া পাকিস্তানের হয়ে খেলার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্তের জন্য আজও কানেরিয়া আফশোস করেন। তিনি বলেছেন, ‘‘ আমি যখন খেলতাম তখন দু'দেশের হয়ে খেলার প্রস্তাব পেয়েছিলাম। সেই সময়ে আমি পাকিস্তানের হয়ে খেলার সিদ্ধান্ত নিই। এখন যদি আগের মতো প্রস্তাব পেতাম, তা হলে তার সদ্ব্যবহার করতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন