কোচের লড়াইয়ে এ বার হোয়াটমোর, হজ

ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নাকি জানা যাবে মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালিদের কোচের নাম। এবং তা আর দিন দশেকের মধ্যেই।

Advertisement

চেতন নারুলা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ১০:৪৬
Share:

ডাভ হোয়াটমোর ও ব্র্যাড হজ।

ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নাকি জানা যাবে মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালিদের কোচের নাম। এবং তা আর দিন দশেকের মধ্যেই। যে ৫৭ জন ভারতীয় কোচের পদের জন্য আবেদন করেছেন, তাঁদের বেশিরভাগই ভারতীয় হলেও এই তালিকায় যে বিদেশিরা আছেন বলে শোনা যাচ্ছে, তাতে কোচ বাছাইয়ের লড়াই যে জমে গিয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

যদিও ভারতীয় বোর্ড তাদের নতুন কোচের অন্যতম যোগ্যতা হিসেবে হিন্দিতে কথা বলতে পারাকে গুরুত্ব দেবে বলে শোনা যাচ্ছে। তা সত্ত্বেও কিন্তু বিদেশি আবেদনকারিদের সংখ্যা কম নয় এই তালিকায়। গুজরাত লায়ন্সের কোচ ব্র্যাড হজ যেমন যেমন এই তালিকায় রয়েছেন, তেমনই শ্রীলঙ্কার প্রাক্তন কোচ স্টুয়ার্ট ল, বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা এবং কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ ডাভ হোয়াটমোর, জিম্বাবোয়ের প্রাক্তন তারকা ও বাংলাদেশ কোচ হিথ স্ট্রিক এবং আফগানিস্তানের দায়িত্বে থাকা ইংরেজ কোচ অ্যান্ডি মোলসও ভারতীয় কোচ হতে চেয়ে আবেদন করেছেন বলে বোর্ডসূত্র জানাচ্ছে।

রবি শাস্ত্রী, সন্দীপ পাটিল, অনিল কুম্বলে, বলবিন্দর সিংহ সাঁধু, বেঙ্কটেশ প্রসাদের পর এ বার ভারতের প্রধান কোচের পদের জন্য আবেদনকারীদের তালিকায় বিক্রম রাঠৌড় ও প্রবীণ আমরের নামও রয়েছে বলে শোনা যাচ্ছে। বোর্ডসূত্রে তেমনই খবর। অর্থাৎ পাঁচ নির্বাচকের মধ্যে দু’জনই ভারতীয় দলের কোচ হতে চান। ভারতীয় ভাষা বলতে পারার পাশাপাশি কোচিংয়ে যথেষ্ট অভিজ্ঞতা থাকাও যেখানে অন্যতম গুরুত্বপূর্ণ যোগ্যতা, সেখানে এই বিদেশিদের ছেঁটে ফেলাটাও খুব একটা সহজ হচ্ছে না দায়িত্বে থাকা কর্তাদের পক্ষে। ভারতীয়দের বেশিরভাগেরই যেখানে আন্তর্জাতিক কোচিংয়ের অভিজ্ঞতা নেই, তেমন আবার বিদেশিদের দেশীয় ভাষার বিদ্যে নেই। ফলে চূড়ান্ত বাছাই বেশ কঠিন হয়ে উঠেছে বলে জানা যাচ্ছে।

Advertisement

প্রশ্ন উঠতে শুরু করেছে, নির্বাচকদের মধ্যে কোনও একজন দায়িত্ব পেলে তিনি স্বার্থসংঘাতে জড়াতে পারেন। কারণ, ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল বেছে দিয়েছেন তাঁরা। এর পর তাঁদের কেউ কোচ হলে স্বার্থসংঘাত অবধারিত। যদিও বোর্ডের খবর সন্দীপ পাটিল সেপ্টেম্বরে নির্বাচক পদ থেকে সরে যাওয়ার পর তাঁকে টিম ডিরেক্টরের পদে আনা হতে পারে। স্বার্থসংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কা যে অনিল কুম্বলেরও নেই, তা নয়। কারণ, তাঁর একটি ম্যানেজমেন্ট সংস্থা রয়েছে, যার সঙ্গে জড়িয়ে রয়েছেন একাধিক ক্রিকেটার। তবে ওয়াকিবহাল মহলের একটা অংশ মনে করছে, এই সমস্যা কুম্বলে হয়তো মিটিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন