দেশে ফিরছেন না দে হিয়া, বলে দিলেন দেল বস্কি

ইউরো উদ্বোধনের দিনই যৌন নিগ্রহ কেলেঙ্কারির সঙ্গে জড়িয়ে গিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন টিমের সদস্যের নাম। জল্পনা শুরু হয়ে গিয়েছিল যে, স্পেনের গোলকিপার দাভিদ দে হিয়া হয়তো ইউরোয় নামতে পারবেন না। দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

বোর্দো শেষ আপডেট: ১২ জুন ২০১৬ ০৯:৪৯
Share:

ইউরো উদ্বোধনের দিনই যৌন নিগ্রহ কেলেঙ্কারির সঙ্গে জড়িয়ে গিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন টিমের সদস্যের নাম। জল্পনা শুরু হয়ে গিয়েছিল যে, স্পেনের গোলকিপার দাভিদ দে হিয়া হয়তো ইউরোয় নামতে পারবেন না। দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে তাঁকে। কিন্তু এ দিন স্প্যানিশ কোচ ভিসেন্তে দেল বস্কি জানিয়ে দিলেন, দে হিয়াকে দেশে ফেরানোর কোনও ভাবনাচিন্তা হয়নি তাঁর শিবিরে। সঙ্গে এটাও বলে দিলেন যে, টিমের তরফ থেকে দে হিয়াকে সব রকম সমর্থন এবং সহানুভূতি দেওয়া হবে।

Advertisement

গোপন এক সাক্ষী গত শুক্রবার যৌন নির্যাতনের তদন্তের জেরে দে হিয়ার নাম উল্লেখ করেন। বলেন যে, চার বছর আগে মাদ্রিদের একটি হোটেলে দু’জন ফুটবলারের সঙ্গে তাঁর যৌন সম্পর্কের আয়োজন করেছিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড গোলকিপার। সেই সাক্ষাতের যাবতীয় খরচও তিনি দিয়েছিলেন। যে অভিযোগ পত্রপাঠ উড়িয়ে দেন দে হিয়া। বলে দেন, তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মিথ্যে। ‘‘আমার মনে হয় এ ব্যাপারে ওর যা যা বলার ছিল, সব পরিষ্কার করে বলে দিয়েছে দে হিয়া। সবার সামনে স্পষ্ট করে দিয়েছে যে, এই ঘটনাটার সঙ্গে ওর কোনও সম্পর্ক নেই,’’ এ দিন বলেন স্প্যানিশ কোচ দেল বস্কি। সঙ্গে যোগ করেছেন, ‘‘পুরো টিমকেও দে হিয়া সব ব্যাপারটা পরিষ্কার করে বলেছে। আমরা সবাই একসঙ্গে বসে কথা বলেছি। দে হিয়া খুব শান্ত ভাবে, খুব সততার সঙ্গে বুঝিয়ে বলেছে যে, এই ঘটনার সঙ্গে ওর কোনও রকমের যোগাযোগ নেই। টিমের সবাই সব সময় ওর পাশে থাকবে। এই মুহূর্তে ওর যে সহানুভূতি আর ভালবাসাটা দরকার, সেটা দেবে। সব কিছু নর্ম্যাল রয়েছে। আমরা স্বাভাবিক ভাবেই এগোব।’’

দেল বস্কি এটাও জানিয়ে দিয়েছেন যে, দে হিয়াকে দেশে ফেরত পাঠানো নিয়ে কোনও রকম চিন্তাভাবনা তাঁর মাথায় আসেনি। ‘‘ওকে দেশে ফেরত পাঠানোর কোনও ভাবনাই ছিল না আমাদের। তবে খবরটা শুনে সবাই খুব অবাক হয়ে গিয়েছিলাম। অপেক্ষা করে ছিলাম দে হিয়ার ব্যাখ্যার জন্য। যা দেখছি, ও কিছুই করেনি। ওকে বিশ্বাস করতেই হবে,’’ বলেন তিনি। তবে সোমবার স্পেনের প্রথম ইউরো ম্যাচে দে হিয়া খেলবেন কি না, সেই প্রশ্নের সরাসরি উত্তর দেননি দেল বস্কি। বলেছেন, ‘‘আমরা এই মুহূর্তে চিন্তাভাবনার পর্যায়ে রয়েছি। দে হিয়া খেলবে কি না, ভাবতে হবে। জীবনে সব কিছু নিয়েই ভাবতে হয়। প্রথম এগারোয় ও থাকবে কি না, বলতে পারব না।’’

Advertisement

দে হিয়া-কেলেঙ্কারি স্পেনের ইউরো পারফরম্যান্সে প্রভাব ফেলবে বলে মনে করেন না টিমের ফরোয়ার্ড পেদ্রো রদরিগেজ। তিনি বলে দিচ্ছেন, ‘‘মনে হয় না এটার প্রভাব আমাদের খেলার উপর পড়বে। আমরা জানি কী হয়েছে। তবু আমরা সবাই ট্রেনিংয়ে একশো শতাংশ দিচ্ছি। দে হিয়াও। আমরা শুধু সোমবারের ম্যাচটা নিয়ে ভাবছি।’’ গোটা টিম যে দে হিয়ার পাশে রয়েছে, তার নীরব বিবৃতি হিসেবে গত শুক্রবার গোলকিপারের সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন জেরার পিকে এবং জর্দি আলবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন