অধিনায়ক হিসেবে আমার কাজটা সহজ করে দিয়েছে দল, বললেন ধোনি

ক্যাপ্টেন ধোনি সব সময়ই ‘কুল’। যেমন কুল নিজের দল নিয়ে। ঠিক তেমনই ‘কুল’ নিজের খেলা নিয়েও। যেমন ছক্কা হাঁকিয়ে দলকে চ্যাম্পিয়ন করার পরও কোনও উচ্ছ্বাস দেখান না ঠিক তেমন এখনই বিশ্বকাপ ফাইনাল নিয়েও ভাবতে রাজি নন ক্যাপ্টেন কুল। সোমবারই দলকে এশিয়া কাপ চ্যাম্পিয়ন করে কলকাতায় ফিরেছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৬ ২০:০৩
Share:

সাংবাদিক সম্মেলনে ধোনি।- নিজস্ব চিত্র।

ক্যাপ্টেন ধোনি সব সময়ই ‘কুল’। যেমন কুল নিজের দল নিয়ে। ঠিক তেমনই ‘কুল’ নিজের খেলা নিয়েও। যেমন ছক্কা হাঁকিয়ে দলকে চ্যাম্পিয়ন করার পরও কোনও উচ্ছ্বাস দেখান না ঠিক তেমন এখনই বিশ্বকাপ ফাইনাল নিয়েও ভাবতে রাজি নন ক্যাপ্টেন কুল। সোমবারই দলকে এশিয়া কাপ চ্যাম্পিয়ন করে কলকাতায় ফিরেছেন তিনি। আর মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হলেন। সেখানে পরিষ্কার জানিয়ে দিলেন এই যা ভারতীয় দল তা নিয়ে একজন অধিনায়ক হিসেবে তিনি নিশ্চিন্ত। বলেন, ‘‘২০১১ বিশ্বকাপের আগে দলের অবস্থা যেমন ছিল তার থেকে এখন অনেক ভাল। আগে ভাবতে হত কার পরিবর্ত কে হবে, কোন সিচুয়েশনে কাকে খেলাব। কিন্তু এখন আমরা তৈরি দল। এখন আর ভাবতে হয় না। অধিনায়ক হিসেবে কাজটা অনেক সহজ হয়ে গিয়েছে।’’

Advertisement

বুধবার অনুশীলনে নামবে দল। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচ খেলবেন ধোনিরা। তার আগে মঙ্গলবার অবশ্য বুঝিয়ে দিলেন যতই আত্মবিশ্বাসী হোক না কেন টি২০ এমন এক ফর্ম্যাট যেখানে দু’তিন ওভারে বদলে যেতে পারে ম্যাচের রং। ‘‘আমরা টানা খেলছি। অনেক ম্যাচ প্র্যাকটিস পেয়েছি। বিশেষ করে টি২০তে আমরা ভাল খেলেছি। সেটা বিশ্বকাপে কাজে লাগবে। তবে মনে রাখতে হবে এই ফরম্যাটে দু’তিন ওভার খারাপ গেলেই ম্যাচ বেড়িয়ে যেতে পারে হাত থেকে। তাই সতর্ক থাকতে হবে।’’

অস্ট্রেলিয়ায় টি২০ সিরিজ জয় বা বাংলাদেশে এশিয়া কাপ জয়ের মধ্যে টি২০ বিশ্বকাপের একটা তো পার্থক্য থাকছেই। খেলতে হবে ঘরের মাঠে। গ্যালারি ভর্তি সমর্থকদের সামনে। সেটা সব সময়ই যে কোনও দলের জন্য চাপের। প্রতিপক্ষের চাপের পাশাপাশি প্রত্যাশার চাপটাও যে সামলাতে হবে। সেই নিয়েও ‘কুল’ মিস্টার ধোনি। ‘‘এই চাপ সামলানোর অভ্যেস আমাদের আছে। ঘরের মাঠে অনেক খেলেছি।’’ দেশের মানুষের প্রত্যাশাকে চাপ নয় অনুপ্রেরণা হিসেবেই নিচ্ছেন ধোনি। তাই টি২০ বিশ্বকাপে মাঠে নেমে পরার আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অনুশীলন ম্যাচকেই গুরুত্ব দিচ্ছেন তিনি। বরং বলে দিচ্ছেন ফাইনাল নয় একটা একটা করে ম্যাচ নিয়েই ভাবতে চাইছেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

আরও খবর

আমির নিয়ে এত কথা কেন, বুমরাহকে নিয়ে বলুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন