জাহিরের নাম চূড়ান্ত নয়, সহকারীদের নিয়ে সিদ্ধান্ত নেবেন শাস্ত্রী

আনন্দবাজারে বার বারই লেখা হয়েছে, দ্রাবিড় ও জাহিরের নিয়োগ এখনও চূড়ান্ত হয়নি। এ দিন সেই কথাই বললেন প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই। এ দিন বৈঠকের পর রাই সাংবাদিকদের বলেন, ‘‘এখনও কোনও চুক্তি হয়নি কারও সঙ্গে। হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম চূড়ান্ত হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৭ ০৪:৫৭
Share:

রাহুল দ্রাবিড় ও জাহির খানকে নিয়ে ধোঁয়াশা কিছুতেই কাটছে না। এক দিকে ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্যরা বলে চলেছেন, এই দু’জনকে ভারতীয় দলের ব্যাটিং ও বোলিং উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছে। কিন্তু বোর্ড প্রশাসকেরা বলছেন অন্য কথা। শনিবার বোর্ডের এক বৈঠকে ভারতীয় দলের হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর নামের উপর সিলমোহর লাগানো হল বটে। কিন্তু দ্রাবিড় ও জাহিরদের নিয়ে সিদ্ধান্ত ঝুলিয়েই রাখা হল।

Advertisement

আনন্দবাজারে বার বারই লেখা হয়েছে, দ্রাবিড় ও জাহিরের নিয়োগ এখনও চূড়ান্ত হয়নি। এ দিন সেই কথাই বললেন প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই। এ দিন বৈঠকের পর রাই সাংবাদিকদের বলেন, ‘‘এখনও কোনও চুক্তি হয়নি কারও সঙ্গে। হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম চূড়ান্ত হয়েছে। আর ক্রিকেট উপদেষ্টা কমিটি শুধু নাম সুপারিশ করেছে। এ বার সেই নামগুলো নিয়ে হেড কোচের সঙ্গে বসে চূড়ান্ত হবে।’’

তাৎপর্যপূর্ণ হচ্ছে, রাই বলেছেন, হেড কোচ শাস্ত্রীর সঙ্গে আলোচনা করেই পরামর্শদাতা বা সহকারীদের নাম চূড়ান্ত করা হবে। যা খুব একটা ভাল না-ও লাগতে পারে সৌরভদের কমিটির। বিশেষ করে কমিটির অন্যতম সদস্য সৌরভ বার বার বলে গিয়েছেন, দ্রাবিড় এবং জাহিরের নিয়োগ চূড়ান্ত হয়ে গিয়েছে।

Advertisement

দ্রাবিড়, জাহিরকে ব্যাটিং ও বোলিং উপদেষ্টা হিসেবে আদৌ নেওয়া হবে কি না, সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য গড়া হল আর একটি কমিটি, যাতে ভারপ্রাপ্ত বোর্ড প্রেসিডেন্ট সি কে খন্না ও বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) রাহুল জোহরি রয়েছেন। বোর্ডের কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরী ও প্রশাসকদের কমিটির সদস্য ডায়না এডুলজিও রয়েছেন এই কমিটিতে। শাস্ত্রীর সঙ্গে বোর্ডের বৈঠক হবে সোমবারেই। তার পর ১৯ জুলাই এই কমিটি চূড়ান্ত ভাবে ঠিক করবে, সহকারীরা কারা হবেন।

পাশপাশি এই বৈঠকে শাস্ত্রীর পারিশ্রমিকও ঠিক করা হবে। বোর্ডের একাংশের খবর, শাস্ত্রীকে বছরে সাত কোটি টাকা দেওয়া হতে পারে। অনিল কুম্বলে সম্প্রতি বছরে ন’কোটি টাকা চেয়েছিলেন বলে খবর। যা মোটেই পছন্দ হয়নি বোর্ড কর্তাদের।

রাই এ দিন আরও বলেন, ‘‘রবি শাস্ত্রীর সঙ্গে এক প্রস্থ আলোচনা হয়েছে আমাদের। তিনি কয়েক জন সাপোর্ট স্টাফ চেয়েছেন। প্রত্যেককে নিয়েই আলোচনা হবে।’’ পরামর্শদাতা এবং সহকারীদের নিয়োগের আগে তাঁদের সঙ্গে কথা বলা হবে এবং দেখা হবে তাঁদের বিরুদ্ধে কোনও স্বার্থ সঙ্ঘাতের অভিযোগ উঠছে কি না, বলেন রাই। এমন মন্তব্যও তিনি করেছেন যে, দ্রাবিড় ইতিমধ্যেই ভারতীয় জুনিয়র দলের সঙ্গে যুক্ত রয়েছেন। জাহির খানও অন্যত্র (দিল্লি ডেয়ারডেভিলস থেকে এখনও অবসর নেননি) যুক্ত আছেন। সে সব খতিয়ে দেখে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ক্রিকেট উপদেষ্টা কমিটি গত সোমবার কোচেদের ইন্টারভিউয়ের পর জানানো হয়েছিল রবি শাস্ত্রীকে হেড কোচ, রাহুল দ্রাবিড়কে বিদেশে ব্যাটিং উপদেষ্টা ও জাহির খানকে বোলিং উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছে। কিন্তু তার পরেই জানা যায় শেষ দু’জনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। সৌরভ, সচিন ও লক্ষ্মণের উপদেষ্টা কমিটি প্রশাসকদের উদ্দেশে একটি চিঠিও লেখেন, যেখানে বলা হয়, শাস্ত্রীর সঙ্গে আলোচনা করেই দ্রাবিড় ও জাহিরকে উপদেষ্টা হিসেবে নেওয়া হয়েছে।

এ ব্যাপারে প্রশ্ন করা হলে রাই বলেন, ‘‘উপদেষ্টা কমিটি আমাদের ও সিইও-কে একাধিক ই-মেল করেছে। প্রত্যেকটারই জবাব আমরা দিয়েছি।’’ আরও বলেছেন, জাহির বা দ্রাবিড়দের সঙ্গে উপদেষ্টা কমিটি কথা বলে থাকতে পারে। বোর্ডের প্রশাসকদের সঙ্গে কোনও কথা হয়নি। বলার মধ্যেই পরিষ্কার ইঙ্গিত, উপদেষ্টা কমিটির বক্তব্যকে শেষ কথা ধরছেন না তাঁরা। সহকারী নিয়ে শেষ কথা বলবেন হেড কোচ শাস্ত্রীই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন