Sports News

ভারতীয় দলের ড্রেসিংরুমের পরিবেশই জুনিয়রদের সাফল্যের কারণ: দ্রাবির

তাঁর হাত ধরেই জুনিয়র ইন্ডিয়া হয়ে সিনিয়র দলে এসে খেল দেখাচ্ছেন অনেকেই। সে লোকেশ রাহুল হোক বা করুণ নায়ার। কিন্তু তাঁদের সাফল্যের কৃতিত্ব তিনি দিচ্ছেন সিনিয়র দলকেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৬ ১৭:২৫
Share:

তাঁর হাত ধরেই জুনিয়র ইন্ডিয়া হয়ে সিনিয়র দলে এসে খেল দেখাচ্ছেন অনেকেই। সে লোকেশ রাহুল হোক বা করুণ নায়ার। কিন্তু তাঁদের সাফল্যের কৃতিত্ব তিনি দিচ্ছেন সিনিয়র দলকেই। বিশেষ করে সিনিয়র দলের কোচ ও অধিনায়ককে। তিনি হলে রাহুল দ্রাবির। যাঁর হাত ধরেই জুনিয়র ভারতীয় ক্রিকেট দলের সাফল্য। উঠে আসা একাধিক নতুন মুখের। যাঁরা এই মুহূর্তে ভরসা দিচ্ছেন সিনিয়র দলকেও। দ্রাবিরের বিশ্বাস অধিনায়ক বিরাট কোহালি ও কোট অনিল কুম্বলে ড্রেসিংরুমের যে পরিবেশ তৈরি করেছেন সেটা জুনিয়রদের মানিয়ে নিতে সাহায্য করেছে।

Advertisement

রাহুল দ্রাবিরের লক্ষ্য ছিলেন করুণ নায়ার আর জয়ন্ত যাদব। এই দু’জনের সাফল্য নিয়ে বলতে গিয়েই উঠে এসেছে সিনিয়র দলের ড্রেসিংরুম প্রসঙ্গ। তিনি বলেন, ‘‘এটা দেখে দারুণ লাগছে এই প্লেয়াররা ‘এ’ দল থেক উঠে এসে স্থানীয় ক্রিকেট খেলে সিনিয়র দলে নিজেদের প্রমাণ করছে। র কৃতিত্ব জাতীয় দলের ড্রেসিংরুমের। যেখানে ওরা গিয়ে স্বাভাবিকভাবেই মিশতে পারছে আর নিজেদের সেরাটা দিতে পারছে। এর পুরো কৃতিত্বটাই বিরাট আর অনিলের। যে কারণে মাঠেও তার প্রভাব দেখা যাচ্ছে।’’

আরও খবর: আইপিএল-এ পঞ্জাব দলের কোচ হতে পারেন সহবাগ

Advertisement

করুণ নায়ারকে খুব কাছ থেকে দেখেছেন দ্রাবির সেটা ভারত ‘এ’ দল হোক বা দিল্লি ডেয়ারডেভিলস টিম বা রাজস্থান রয়্যালস। তাঁর এই সাফল্যে গর্বিত স্বয়ং রাহুল দ্রাবির। বলেন, ‘‘দারুণ ব্যাপার। দারুণ প্রথম সেঞ্চুরি আর সেখান থেকে ৩০০ রানটা সহজ ছিল না। এটা ওর ইচ্ছে শক্তি ও রানের খিদের ফলেই হয়েছে। এটাই খুব গুরুত্বপূর্ণ। ভারতীয় ক্রিকেটের জন্য আমি খুশি। আর এটা দেখেও ভাল লাগে জুনিয়র ছেলেরা উঠে আসছে।’’ শুধু করুণ নন রাহুল, হার্দিক, জয়ন্তকে নিয়েও একইভাবে উচ্ছ্বসিত তিনি। যদিও চোটের জন্য খেলত পারেননি হার্দিক পাণ্ড্য। দ্রাবির মনে করেন, তাঁর কাজ প্রতিভাবান প্লেয়ারদের তুলে আনা। বলেন, ‘‘জাতীয় দলের সঙ্গে আমি সব সময় যোগাযোগ রাখি। ওদের সেট করা স্কিল মাথায় রেখেই জুনিয়রদের তৈরি করি। যদি ওদের অল-রাউন্ডারের চাহিদা বেশি হয় তা হলে আমি সে ভাবেই অল-রাউন্ডার তৈরি করব জুনিয়র পর্যায়ে। আমার মনে হয় না জুনিয়র টিমের হার জিতের উপর কোনও প্রভাব পরে। অবশ্যই জিততে চাই সবাই কিন্তু তার থেকেও বেশি খেলে ওদের অভিজ্ঞ করে তোলা। কোচিংটা শুধু ক্রিকেটের উন্নতির জন্য নয় কোচিংটা একজন মনুষ্যত্বেরও উন্নতি করার জন্য যাতে ভবিষ্যতে সেটাও কাজে লাগে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন