সিন্ধুর সামনে চিনের চ্যালেঞ্জ, এক নম্বরের বিরুদ্ধে শ্রীকান্ত

দু’জনের কেউ-ই এখনও পর্যন্ত দুবাই ওপেনে চ্যাম্পিয়ন হননি। এ বার তাই ভারতীয় পুরুষ ও মহিলা ব্যাডমিন্টন তারকা বছরটা শেষ করতে চাইছেন দুবাই ওপেন জিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০৪:১৫
Share:

চলতি বছরটা কোর্টে দারুণ কাটিয়েছেন ওঁরা দু’জন।

Advertisement

পিভি সিন্ধু এবং কিদম্বি শ্রীকান্ত।

দু’জনের কেউ-ই এখনও পর্যন্ত দুবাই ওপেনে চ্যাম্পিয়ন হননি। এ বার তাই ভারতীয় পুরুষ ও মহিলা ব্যাডমিন্টন তারকা বছরটা শেষ করতে চাইছেন দুবাই ওপেন জিতে। দশ লক্ষ ডলার পুরস্কার মূল্যের যে টুর্নামেন্ট শুরু হচ্ছে বুধবার থেকে। পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে মরসুমের সেরা আট খেলোয়াড় অংশ নেয় এই টুর্নামেন্টে। ফলে শুরু থেকেই কঠিন লড়াই দুবাইয়ের কোর্টে।

Advertisement

শেখ হামদান ইন্ডোর স্টেডিয়ামে বুধবার প্রথম ম্যাচেই বিশ্বের তিন নম্বর খেলোয়াড় সিন্ধুর সামনে র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে থাকা চিনের হি বিংজিয়াও। যাঁর বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে ৪-৫ ফলে পিছিয়ে সিন্ধু। তবে সম্প্রতি চিন ওপেনে বিংজিয়াও-কে হারানোয় এই মুহূর্তে আত্মবিশ্বাস তুঙ্গে ভারতীয় টেনিস কন্যার। অন্য দিকে, পুরুষদের ম্যাচে বিশ্বের চার নম্বর কিদম্বি শ্রীকান্তের প্রতিপক্ষ এক নম্বরে থাকা ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেন। যাঁর বিরুদ্ধে গত অক্টোবরে ডেনমার্ক ওপেনের কোয়ার্টার ফাইনালে জিতেছিলেন শ্রীকান্ত।

আরও পড়ুন: বিরাট, দু’দিকই কিন্তু সামলে চলতে হবে, পরামর্শ আজহারের

চলতি বছরে সিন্ধু কোরিয়া ওপেন ও ইন্ডিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হলেও রানার্স হয়েছেন হংকং ওপেনে। পাশাপাশি গ্লাসগোতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেয়েছিলেন তিনি। অন্য দিকে, প্রথম ভারতীয় খেলোয়াড় হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে চারটি সুপার সিরিজ জিতে নজির গড়েছেন কিদম্বি শ্রীকান্ত। যার মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া ওপেন, অস্ট্রেলিয়া ওপেন, ডেনমার্ক ওপেন এবং ফরাসি ওপেন। কিন্তু এর পরেই থাই মাসল-এ চোট পাওয়ায় চিন ওপেন ও হংকং ওপেনে খেলতে পারেননি শ্রীকান্ত। কিন্তু চোট সারিয়ে কোর্টে ফেরার পর ফিটনেসে অনেকটা উন্নতি করেছেন শ্রীকান্ত।

দুবাই ওপেনের প্রসঙ্গ উঠলেই শ্রীকান্ত তাই বলছেন, ‘‘আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট দুবাই ওপেন। কারণ ২০১৪ এবং ২০১৫—এই দু’বছর সেমিফাইনালে গিয়েছিলাম তবে লিগ পর্বেই সে বার হারতে হয়েছিল। সেই স্মৃতি ভুলে এ বার নতুন করে ঝাঁপাচ্ছি। আশা করছি, এ বার পারফরম্যান্স ভাল হবে। তবে সবার আগে দরকার প্রথম ম্যাচে জয়।’’

দুবাই ওপেনে গ্রুপ ‘বি’-তে শ্রীকান্তের সঙ্গে অ্যাক্সেলসেন ছাড়াও রয়েছেন বিশ্বের সাত ও আট নম্বর খেলোয়াড় চোউ তিয়েন চেন এবং শি ইউকি।

অন্য দিকে বিংজিয়াও ছাড়াও সিন্ধুর সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছেন দুই জাপানি খেলোয়াড়। র‌্যাঙ্কিংয়ে দুই নম্বর আকানে ইয়ামাগুচি এবং সায়াকো সাতো। প্রথম ম্যাচ খেলতে নামার আগে সিন্ধু বলছেন, ‘‘বছরটা দারুণ গিয়েছে। তবে দুবাই ওপেনে সেরাদের মধ্যে লড়াইটা মোটেই সহজ নয়। প্রথম রাউন্ড থেকেই চড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে। কাজেই শুরুটা দারুণ ভাবে হওয়া চাই। প্রথম ম্যাচ থেকেই ভুলচুক সরিয়ে খেলতে হবে।’’ প্রতি গ্রুপ থেকে সেরা দুই খেলোয়াড় সেমিফাইনালে যাবেন। যেখানে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন খেলবেন ‘বি’ গ্রুপের রানার্স খেলোয়াড়ের বিরুদ্ধে। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন খেলবেন গ্রুপ ‘এ’-র রানার্সের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন