শিলংয়ে ডুডু-দের আজ অগ্নিপরীক্ষা

গত মরসুমে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লাজংয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে আইজলের প্রয়োজন ছিল এক পয়েন্ট। এ বার কিন্তু জেতা ছাড়া অন্য কোনও পথ নেই ইস্টবেঙ্গলের। এই মুহূর্তে ১৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে আই লিগ টেবলের চার নম্বরে মহম্মদ আল আমনা-রা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৮ ০৫:০৫
Share:

লাজং ম্যাচের প্রস্তুতিতে ডুডু, আমনা-রা। নিজস্ব চিত্র

প্রায় এক বছর আগে শিলংয়েই স্বপ্নপূরণ হয়েছিল তাঁর। আইজল এফসি-র কোচ হিসেবে লাজং এফসি-র সঙ্গে ১-১ ড্র করে প্রথম বার আই লিগ জিতেছিলেন খালিদ জামিল। ইস্টবেঙ্গল কোচ হিসেবে আজ, সোমবার শিলংয়ের সেই প্রিয় মাঠেই লাজং- হারিয়েকে খেতাবের পথে আরও এক ধাপ এগিয়ে যাওয়া লক্ষ্য খালিদের।

Advertisement

গত মরসুমে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লাজংয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে আইজলের প্রয়োজন ছিল এক পয়েন্ট। এ বার কিন্তু জেতা ছাড়া অন্য কোনও পথ নেই ইস্টবেঙ্গলের। এই মুহূর্তে ১৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে আই লিগ টেবলের চার নম্বরে মহম্মদ আল আমনা-রা। এক ম্যাচ বেশি খেলে ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে মিনার্ভা এফসি। দ্বিতীয় স্থানে থাকা নেরোকা এফসি-র পয়েন্ট ১৭ ম্যাচে ৩১। সমসংখ্যক ম্যাচ খেলে ৩০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে মোহনবাগান। আজ, সোমবার লাজং এফসি-র বিরুদ্ধে জিতলে ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে উঠে আসবে ইস্টবেঙ্গল। কারণ, মুখোমুখি সাক্ষাৎ ও গোলপার্থক্যে মিনার্ভার চেয়ে এগিয়ে রয়েছেন ডুডু ওমাগবেমি-রা। কিন্তু শেষের কবিতার শহরে পয়েন্ট নষ্ট করা মানেই খেতাবি দৌড়ে পিছিয়ে পড়বেন অর্ণব-রা। যদিও অঙ্কের বিচারে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা পুরোপুরি শেষ হয়ে যাবে না ইস্টবেঙ্গলের। কারণ, লাজংয়ের বিরুদ্ধে ড্র করলে ইস্টবেঙ্গলের পয়েন্ট হবে ৩০। আর ঘরের মাঠে নেরোকা এফসি-র বিরুদ্ধে শেষ ম্যাচে জিতলে হবে ৩৩ পয়েন্টে। এই পরিস্থিতিতে শেষ ম্যাচে মিনার্ভা জিতলেই ৩৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যাবে। তবে পঞ্জাবের দলটি যদি ড্র করে এবং মোহনবাগান শেষ ম্যাচ জেতে, সে ক্ষেত্রে দু’দলেরই পয়েন্ট হবে ৩৩। তখন কিন্তু চ্যাম্পিয়ন হবেন দিপান্দা ডিকা-রা। কারণ, মুখোমুখি সাক্ষাতে ইস্টবেঙ্গল যেমন এগিয়ে মিনার্ভার চেয়ে। তেমনই মোহনবাগান এগিয়ে রয়েছে ডুডু-দের চেয়ে!

লাল-হলুদ শিবিরে অবশ্য আই লিগের এই জটিল অঙ্ক নিয়ে ভাবতে কেউ রাজি নন। খালিদ বলছেন, ‘‘লিগের অঙ্ক নিয়ে ভাবছি না। চাপমুক্ত হয়েই আমরা খেলব।’’ আমনা পরিষ্কার বলে দিলেন, ‘‘লাজংয়ের বিরুদ্ধে ফাইনাল খেলতে নামছি।’’ খালিদের মতো তিনিও গত মরসুমে আইজলের হয়ে শিলংয়ের মাঠেই আই লিগ জিতেছিলেন। এ বার আমনা চ্যাম্পিয়ন হতে চান যন্ত্রণা ভুলতে! লাল-হলুদ মাঝমাঠের প্রধান অস্ত্র বললেন, ‘‘যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ছবি দেখে ঘুমোতে পারছি না। একমাত্র আই লিগ জিতলেই যন্ত্রণা কিছুটা কমবে।’’

Advertisement

অধিনায়ক অর্ণব মণ্ডল আবার নিজেকে উদ্বুদ্ধ করছেন ক্রিশ্চিয়ানো রোনল্ডোর আত্মজীবনী পড়ে। বললেন, ‘‘রোনাল্ডো এক জন চ্যাম্পিয়ন। তাই ওর জীবনী পড়ে নিজেকে উজ্জীবিত করার চেষ্টা করছি।’’ গোকুলম এফসি-র বিরুদ্ধে ম্যাচে লাল কার্ড দেখেছিলেন অর্ণব। তাই আগের ম্যাচে খেলতে পারেননি। লাল-হলুদ অধিনায়ক বললেন, ‘‘চ্যাম্পিয়ন হওয়ার এ রকম সুযোগ ভবিষ্যতে না-ও আসতে পারে। যে কোনও মূল্যে ম্যাচটা জিততে চাই।’’

আই লিগ: লাজং এফসি বনাম ইস্টবেঙ্গল (বিকেল ৫.৩০, স্টার স্পোর্টস টু ও এইচডি টু)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন