দলকে গোলাপ দিয়ে গাঁধীগিরি ইস্টবেঙ্গলে

বড় ম্যাচের আগে তাই দলের মনোবল চাঙ্গা করতে আসরে নেমে পড়েছে দুই দলই। মোহনবাগানে মনোবিদ এসে চাঙ্গা করে গিয়েছেন ফুটবলারদের। ইস্টবেঙ্গলে বৃহস্পতিবার সকালে ঘটল অভিনব ঘটনা। এ দিন সকালে অনুশীলন শুরুর আগে কোচ ও ফুটবলারদের গোলাপ ফুল দিয়ে গাঁধীগিরি করলেন সমর্থকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ০৪:৫২
Share:

অভিনব: অনুশীলনে আলেসান্দ্রোকে শুভেচ্ছা। ছবি: সুদীপ্ত ভৌমিক

দরজায় কড়া নাড়ছে ডার্বি। কিন্তু তার আগে কলকাতার দুই বড় দলই আই লিগ টেবলের প্রথম পাঁচের বাইরে। এগারো দলের আই লিগে ছয় ম্যাচে নয় পয়েন্ট নিয়ে মোহনবাগান রয়েছে ছয় নম্বরে। আর পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট সংগ্রহ করে ইস্টবেঙ্গল আট নম্বরে।

Advertisement

বড় ম্যাচের আগে তাই দলের মনোবল চাঙ্গা করতে আসরে নেমে পড়েছে দুই দলই। মোহনবাগানে মনোবিদ এসে চাঙ্গা করে গিয়েছেন ফুটবলারদের। ইস্টবেঙ্গলে বৃহস্পতিবার সকালে ঘটল অভিনব ঘটনা। এ দিন সকালে অনুশীলন শুরুর আগে কোচ ও ফুটবলারদের গোলাপ ফুল দিয়ে গাঁধীগিরি করলেন সমর্থকরা। যুবভারতীর সংলগ্ন অনুশীলন মাঠে ইস্টবেঙ্গলের মহড়ার আগে কোচ আলেসান্দ্রো মেনেন্দেস ও তাঁর ফুটবলারদের হাতে লাল গোলাপ তুলে দেন কয়েক জন সমর্থক। তাঁদের যুক্তি, হারের হ্যাটট্রিকের পরেও কোচ বা ফুটবলারদের গালাগাল বা কটূক্তির বদলে গোলাপ দিয়ে উৎসাহিত করছেন তাঁরা। এই সমর্থকেরা বলেন, ‘‘এই ‘গাঁধীগিরি’র পরে যদি ফুটবলারদের ফিরে আসার তাগিদ জোরদার হয়, তা হলে ভালই। কারণ, সামনেই বড় ম্যাচ। সেখানে হারা চলবে না।’’ এ দিন অনুশীলনে হাজির ছিলেন ইস্টবেঙ্গলের অন্যতম শীর্ষ কর্তা। অনুশীলনের পরে সমর্থকদের ভোটে গত মাসের সেরা ফুটবলার হিসেবে সাইডব্যাক মনোজ মহম্মদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। বৃহস্পতিবার দলের সঙ্গে অনুশীলন করলেন দলের নবাগত বিদেশি জেমি স্যান্টোস কোলাদো। প্রথম দিন অনুশীলনের পরে তিনি বলে যান, ‘‘নতুন দেশে নতুন ক্লাবে এলেও, ফুটবল খেলাটা অপরিচিত নয়। আশা করছি, দ্রুতই মানিয়ে নিতে পারব দলের সঙ্গে।’’

এ দিন বিকেলে ক্লাবে ফুটবলারদের সঙ্গে আলোচনায় বসেছিলেন কর্তারা। যেখানে ওই শীর্ষ কর্তা ছাড়াও হাজির ছিলেন ইস্টবেঙ্গলের সচিব ও সভাপতি। তবে কোচ ছিলেন না এই বৈঠকে। ক্লাব কর্তারা ফুটবলারদের কাছে জানতে চান কোথাও কোনও সমস্যা হচ্ছে কি না। উত্তরে বোরখা গোমেস পেরেস, সালাম রঞ্জন সিংহ, লালরিনডিকা রালতে-সহ বেশ কয়েক জন ফুটবলার বলেন, তাঁদের ভুলের জন্যই দল আট নম্বরে নেমে গিয়েছে। গোকুলম ম্যাচ থেকেই ঘুরে দাঁড়াবেন তাঁরা। তবে কেউই সমস্যার কথা বলেননি। কর্তারাও আশাবাদী, গোকুলম ম্যাচ থেকেই ছন্দে ফিরবে দল।

Advertisement

এ দিন যুবভারতী ক্রীড়াঙ্গন প্রাঙ্গনে অনুশীলন মাঠে বিকেলে প্রস্তুতি নেয় মোহনবাগান। যেখানে দিপান্দা ডিকা, হেনরিদের মন দিয়ে অনুশীলন করতে দেখা গিয়েছে। বুধবার মনোবিদের সঙ্গে বিশেষ ক্লাস করে চনমনে মেজাজেই ছিলেন সনি নর্দেরা। কোচ শঙ্করলাল চক্রবর্তীও দলের ভুলত্রুটি শোধরাতে আলাদা করে কথা বলেন ফুটবলারদের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন