এল মর্গ্যানের সম্মতি, আজ আলোচনা বিশ্বজিতের সঙ্গে

মধ্য কলকাতার নামী ক্লাবে শনিবার শীর্ষ কর্তাদের আলোচনায় যা ঠিক হয়েছিল, তার উপর সরকারি সিলমোহর দেওয়ার কাজ শুরু হয়ে গেল ইস্টবেঙ্গলে। স্বদেশি কোচ হিসাবে কলকাতা লিগের জন্য যাঁকে নেওয়ার কথা ভাবা হয়েছে সেই বিশ্বজিৎ ভট্টাচার্যের সঙ্গে আজ মঙ্গলবার আলোচনায় বসার কথা ক্লাবের শীর্ষ কর্তার। আর আই লিগে কোচিং করানোর জন্য ট্রেভর জেমস মর্গ্যানের সম্মতির চিঠি তো ইতিমধ্যেই চলে এসেছে ক্লাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০১৫ ০২:৫৭
Share:

ছাত্র থেকে শিক্ষক হওয়ার পরীক্ষা। কোচিং লাইসেন্স হাতে পেতে এ বার পরীক্ষার্থী ভাইচুং-সন্দীপ নন্দীরাও। সোমবার ইস্টবেঙ্গল মাঠে শুরু হল প্রশিক্ষণ শিবির। ছবি: উৎপল সরকার

মধ্য কলকাতার নামী ক্লাবে শনিবার শীর্ষ কর্তাদের আলোচনায় যা ঠিক হয়েছিল, তার উপর সরকারি সিলমোহর দেওয়ার কাজ শুরু হয়ে গেল ইস্টবেঙ্গলে।
স্বদেশি কোচ হিসাবে কলকাতা লিগের জন্য যাঁকে নেওয়ার কথা ভাবা হয়েছে সেই বিশ্বজিৎ ভট্টাচার্যের সঙ্গে আজ মঙ্গলবার আলোচনায় বসার কথা ক্লাবের শীর্ষ কর্তার। আর আই লিগে কোচিং করানোর জন্য ট্রেভর জেমস মর্গ্যানের সম্মতির চিঠি তো ইতিমধ্যেই চলে এসেছে ক্লাবে। সব ঠিকঠাক চললে শুক্রবারের মধ্যে ক্লাবের পক্ষ থেকে তাঁকে চূড়ান্ত সম্মতির কথা জানিয়ে দেওয়া হবে।
ক্লাব কর্তারা অবশ্য কোচ নিয়ে গোপন আলোচনার খবর সংবাদপত্রে বেরিয়ে যাওয়ায় বিরক্ত। বিশ্বজিতের সঙ্গে আলোচনায় বসার আগে মর্গ্যান নিয়েও মুখে কুলুপ এঁটেছেন তাঁরা। ক্লাবের শীর্ষ কর্তা দেবব্রত সরকার সোমবার বলে দিলেন, ‘‘যা কাগজে বেরিয়েছে সেটা কাকতালীয়ভাবে মিলে গেলেও যেতে পারে। কিন্তু যাঁরা কোচ নিয়ে খবর বের করে দিচ্ছেন তাঁদের কিন্তু কর্মসমিতির সভায় জবাবদিহি করতে হবে।’’ বিশ্বজিতের সঙ্গে আলোচনায় বসার কথা বললেও মর্গ্যানের ব্যাপারে কোনও কথা বলতে চাননি দেবব্রতবাবু। বলে দিলেন, ‘‘ওটা নিয়ে এখন ভাবছি না। পরে দেখা যাবে। অনেক ব্যাপার আছে। টাকা-পয়সা দরকার।’’

Advertisement

তবে ক্লাব সূত্রের খবর, মর্গ্যান আইএসএল শেষ করে আই লিগে ইস্টবেঙ্গলে কোচিং করাতে রাজি। তিনি নিজেই, জানুয়ারি থেকে মে—মোট পাঁচ মাসের চুক্তি করতে চেয়েছেন। বিশ্বজিৎ ভট্টাচার্য বা রঞ্জন চৌধুরী যে কেউ সহকারী হলে তাঁর আপত্তি নেই। কেরল ব্লাস্টার্সের হয়ে আইএসএলের প্লেয়ার নিলামে অংশ নিতে জুলাইয়ের প্রথম সপ্তাহে মর্গ্যানের ভারতে আসার কথা। কর্তারা চেষ্টা চালাচ্ছেন ওই সময় যদি তিনি র‌্যান্টি-মেহতাবদের প্রাক- মরসুম প্রস্তুতিতে যোগ দেন। ব্রিটিশ কোচ নাকি জানিয়েছেন, তিনি ব্যাপারটি নিয়ে সিরিয়াস। ভাবছেনও।

কিন্তু বিশ্বজিৎ কী কলকাতা লিগের পর মর্গ্যানের সহকারী হিসাবে কাজ করতে রাজি হবেন? মোহনবাগান, মহমেডান, ইউনাইটেডে কাজ করা স্বাধীনচেতা বিশ্বজিৎ বললেন, ‘‘ফোনে প্রস্তাব দেওয়া হয়েছে। আলোচনায় বসে দেখতে হবে ওরা আমাকে কী ভাবে চাইছে। সম্মান নিয়ে কাজের সুযোগ পেলে নিশ্চয়ই কাজ করব।’’ কর্তারাও তাই চাইছেন। কলকাতা লিগে তাঁর হাতে দল তুলে দেওয়া হবে, এই সিদ্ধান্তের আগেই অবশ্য বিশ্বজিতের কাছে ইউথ ডেভালপমেন্টের জন্য রোড ম্যাপ কী করা যায় তা নিয়ে কাগজপত্র চেয়ে নিয়েছেন লাল-হলুদ কর্তারা। বিশ্বজিৎ বললেন, ‘‘কোচ হিসাবে কলকাতা লিগ কখনও আমি পাইনি। সেটা পেলে ভাল লাগবে। তবে যাই করব সম্মান নিয়েই করব।’’ লাল-হলুদ কর্তারা অবশ্য নিশ্চিত তাঁরা যে প্রস্তাব নিয়ে যাচ্ছেন তাতে সম্মত না হওয়ার কোনও কারণ নেই। পরিস্থিতি যা তাতে এই সপ্তাহের শেষে বা সামনের সপ্তাহের শুরুতে বিশ্বজিৎ-মর্গ্যানের নাম সরকারিভাবে হয়তো ঘোষিত হবে।

Advertisement

পুণেতে রেনেডি: আইএসএলে এ বার এফসি পুণে সিটিতে খেলতে দেখা যাবে রেনেডি সিংহকে। গত বছর তিনি ছিলেন কেরল ব্লাস্টার্সে।

অন্য খেলায়

হেদুয়ায় সেন্ট্রাল সুইমিং ক্লাবের ওয়াটার পোলো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন উদ্যোক্তাদের দলই। রানার্স খিদিরপুর সুইমিং ক্লাব। তৃতীয় কলেজ স্কোয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন