সুভাষের আজ অন্য পরীক্ষা

নক আউট টুর্নামেন্ট বলে অভিজ্ঞ সুভাষ ঠিক করেছেন, রক্ষণ সামলে জেতার জন্য ঝাঁপাবেন। নতুন আসা বিদেশি উগান্ডার খালিদ আউচোর সে জন্যই ডিফেন্সিভ ব্লকার হিসাবে আজ অভিষেক ঘটবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৮ ০৪:৩০
Share:

সুপার কাপে নামার আগে ইস্টবেঙ্গলের টেকনিক্যাল ডিরেক্টর সুভাষ ভৌমিকের মুখে মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির কথা!

Advertisement

‘‘টেস্ট পেপারের প্রশ্ন পত্র দেখে দেখে উত্তর তৈরি করে দেওয়া হয়েছে। এ বার মাধ্যমিকের অজানা প্রশ্নপত্র সামনে। সেটার উত্তর দিতে হবে।’’ ভুবনেশ্বরের হোটেল থেকে বুধবার বিকেলে ফোনে বলে দিলেন আসিয়ান কাপ জয়ী কোচ। কোচ খালিদ জামিলের সঙ্গে দূরত্ব কমিয়ে এখন বাস্তবের জমিতে সুভাষ। তাঁর দল আই এস এলের ক্লাব মুম্বই সিটি এফ সি-র বিরুদ্ধে খেলতে নামবে আজ বৃহস্পতিবার। দুই বিদেশি নিয়ে এ দিনই পৌঁছেছে আলেকজান্দ্রো গুইমারেসের ক্লাব। পাঁচ বিদেশিকে ইতিমধ্যেই ছেড়ে দিয়েছে মুম্বই। তা সত্ত্বেও সেই দলকে গুরুত্ব দিচ্ছেন সুভাষ এবং খালিদ জামিল। ইস্টবেঙ্গল কোচ এ দিন বলে দিয়েছেন, ‘‘এটা নক আউট টুর্নামেন্ট। সে জন্যই আমাদের রণনীতি আলাদা। মুম্বই ভাল দল। ওদের দলের ভারতীয়রা বেশ ভাল মানের।’’ অন্য দিকে সুভাষের মন্তব্য, ‘‘পরীক্ষাটা ঠিক মতো দিতে পারলেই পাস করা যাবে ইস্টবেঙ্গল।’’ বুধবার রাতে মুম্বই সিটি এফ সি-র খেলার দশ মিনিটের একটি সিডি বেশ করেকবার আল আমনা, ইউসা কাতসুমিদের দেখিয়েছেন সুভাষ। মূলত ফ্রি-কিক, কর্নার থেকে উড়ে আসা বল কীভাবে সামাল দেওয়া হবে তারই প্রস্তুতি। মূল স্টেডিয়ামে সকালের অনুশীলনে হাতে-কলমে পাঠ দেওয়া হয়েছিল যেগুলো, তাই ঝালিয়ে নেওয়া হল রাতে।

এমনিতে খালিদকে সামনে রেখে সব কাজই করছেন সুভাষ। অনুশীলনের সূচি বানানো থেকে টিমের সভা বা দল নির্বাচন সবই চলছে টিডি-র কথায়। ড্রেসিংরুম রসায়ন ঠিক রাখতে কোচের সঙ্গে তিনি সাংবাদিক সম্মেলনে পাঠিয়েছিলেন সিনিয়র এদুয়ার্দো ফেরিরা-কে। এদু বলে দেন, ‘‘ভাল প্রস্তুতি নিয়ে আমরা সুপার কাপে খেলতে এসেছি। প্রতিপক্ষ কতটা শক্তিশালী জানি। তাই আমরা কোনও ভুল করতে চাই না।’’

Advertisement

নক আউট টুর্নামেন্ট বলে অভিজ্ঞ সুভাষ ঠিক করেছেন, রক্ষণ সামলে জেতার জন্য ঝাঁপাবেন। নতুন আসা বিদেশি উগান্ডার খালিদ আউচোর সে জন্যই ডিফেন্সিভ ব্লকার হিসাবে আজ অভিষেক ঘটবে। দুই স্টপার এদুয়ার্দো ও গুরবিন্দর সিংহের সামনে রাখা হচ্ছে তাঁকে। সুভাষ বললেন, ‘‘বাঁ পা-টা ভাল আউচোর। ব্লকার হিসাবে নামাচ্ছি।’’

মোহনবাগানের সামনে শিলং: সুপার কাপে দিপান্দা ডিকা-দের মোহনবাগানের সামনে পড়ল লাজং এফসি। বুধবার ভুবনেশ্বরে রুদ্ধশ্বাস ম্যাচে শিলং শেষ মুহূর্তের পেনাল্টি গোলে হারায় শক্তিশালী আইএসএলের ক্লাব এফসি পুণে সিটি-কে। ২-২ অবস্থায় ইনজুরি সময়ে পেনাল্টি পায় শিলং। কোফি-কে নিজেদের বক্সে ফেলে দিয়েছিলেন পুণের গোলরক্ষক বিশাল কাইত। পেনাল্টি থেকে স্যামুয়েল ৩-২ করে শিলং-কে জিতিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন