স্বপ্ন বাঁচিয়ে রাখার অগ্নিপরীক্ষা আজ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০৩:৫৪
Share:

আগমন: চণ্ডীগড়ের হোটেলে এনরিকেরা। শনিবার। নিজস্ব চিত্র

আই লিগের খেতাবি দৌড়ে টিকে থাকার লড়াইয়ের চব্বিশ ঘণ্টা আগে লাল-হলুদ অন্দরমহলে আতঙ্কের আবহ! একাধিক সমস্যায় জর্জরিত কোচ আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া।

Advertisement

জবি জাস্টিন নির্বাসিত। কার্ড সমস্যায় ছিটকে গিয়েছেন বোরখা গোমেস পেরেস। দুরন্ত ছন্দে থাকা ইস্টবেঙ্গল স্ট্রাইকারের অভাব রিয়াল কাশ্মীর এফসি-র বিরুদ্ধে বুঝতে দেননি এনরিকে এসকুয়েদা ও খাইমে সান্তোস কোলাদো। কিন্তু রক্ষণে বোরখার অভাব কে পূরণ করবেন? আইজল এফসি-র বিরুদ্ধে কার্ড সমস্যায় খেলতে পারেননি জনি আকোস্তা। তাঁর জায়গায় সালামরঞ্জন সিংহকে নামিয়েছিলেন আলেসান্দ্রো। কিন্তু জাতীয় দলের ডিফেন্ডার ভরসা জোগাতে ব্যর্থ।

শনিবার বিকেল তিনটে নাগাদ নয়াদিল্লি থেকে যখন চণ্ডীগড় পৌঁছন এনরিকে-রা, তখন বৃষ্টি পড়ছে। ঠান্ডাও রয়েছে। বিমানবন্দর থেকে হোটেলে চলে যান তাঁরা। ফলে সালাম কতটা তৈরি, তা পরীক্ষা করার কোনও সুযোগ পাননি আলেসান্দ্রো। লাল-হলুদ ডিফেন্ডারের দাবি তিনি তৈরি। বললেন, ‘‘আমার কোনও চাপ নেই। কাল সকলকে একজোট হয়ে জয়ের জন্য ঝাঁপাতে হবে।’’

Advertisement

আইজলের বিরুদ্ধে জিতে থাকলে মিনার্ভার বিরুদ্ধে অনেকটাই চাপমুক্ত হয়ে নামতে পারতেন এনরিকেরা। কারণ, চেন্নাইয়ের সঙ্গে পয়েন্টের ব্যবধান থাকত মাত্র দু’পয়েন্টের। এখন যা পরিস্থিতি তাতে মিনার্ভা ও গোকুলম এফসি-র বিরুদ্ধে জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে চেন্নাই ম্যাচের দিকে। যদি শেষ ম্যাচে পেদ্রো মানজ়িরা হারেন পঞ্জাবের দলটির বিরুদ্ধে। ভারতীয় ফুটবলের প্রাক্তন তারকা শ্যাম থাপা থেকে ইস্টবেঙ্গল সমর্থক— সকলের আশঙ্কা, মিনার্ভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারে চেন্নাই। এই পরিস্থিতিতে মনঃসংযোগ করবেন কী করে ইস্টবেঙ্গলের ফুটবলারেরা? প্রাক্তন তারকার পরামর্শ, ‘‘কী হতে পারে তা ভেবে খেলতে নামলে চলবে না। ইস্টবেঙ্গলের ফুটবলারদের উচিত এই ম্যাচটাকেই ফাইনাল মনে করা। তার পরে যা হবে দেখা যাবে।’’ আরও যোগ করলেন, ‘‘গত কয়েক বছর ধরেই একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। আই লিগে দুর্দান্ত শুরু করেও ছন্দ হারিয়ে ফেলছে ইস্টবেঙ্গল। তাই খেতাবের কাছে পৌঁছেও খালি হাতে ফিরছে।’’ কেন এ রকম হচ্ছে? শ্যাম থাপার ব্যাখ্যা, ‘‘কলকাতার দলগুলোর প্রধান সমস্যা পেশাদারিত্ব ও পরিকল্পনার অভাব। অধিকাংশ বিদেশি ফুটবলারই দেরি করে দলে যোগ দেয়। সতীর্থদের সঙ্গে মানিয়ে নিতে তাদের সময় লাগে। টোনি দোভাল তো আই লিগের বেশ কয়েকটা ম্যাচ হয়ে যাওয়ার পরে ইস্টবেঙ্গলে যোগ দিয়েছে।’’

রবিবার আই লিগে: মিনার্ভা এফসি বনাম ইস্টবেঙ্গল (পঞ্চকুল্লা, দুপুর ২টো)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন