লোঢা কমিশনের নির্দেশিকা

সিএবি-কে নির্বাচন করতে হবে ১৫ নভেম্বরের মধ্যে

ফের ভারতীয় বোর্ডের কাছে এল বিচারপতি লোঢা কমিশনের নির্দেশিকা। এ বার ১৫ নভেম্বরের মধ্যে বোর্ডের অনুমোদিত সব রাজ্য সংস্থার নির্বাচন শেষ করে ফেলার নির্দেশ দিল কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২৮
Share:

ফের ভারতীয় বোর্ডের কাছে এল বিচারপতি লোঢা কমিশনের নির্দেশিকা। এ বার ১৫ নভেম্বরের মধ্যে বোর্ডের অনুমোদিত সব রাজ্য সংস্থার নির্বাচন শেষ করে ফেলার নির্দেশ দিল কমিশন। গত রবিবার কমিশন যে বৈঠকে বসেছিল, তাতে এই নির্দেশিকা জারির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। যার অর্থ, ওই সময়ের মধ্যে নির্বাচন করতে হবে সিএবি-কেও। এই খবর শুনে বুধবার রাতে সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘লোঢা কমিশনের নির্দেশ মানতেই হবে। আমরা তৈরি।’’

Advertisement

বোর্ড তাদের বার্ষিক সভা ২১ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত নিলেও লোঢা কমিশনের নির্দেশিকায় সেই সিদ্ধান্তকে কার্যত পাত্তা দেওয়া হয়নি। বরং বলে দেওয়া হয়েছে, ১৫ ডিসেম্বরের মধ্যে বার্ষিক সভা করে অ্যাপেক্স কাউন্সিল গঠন করতে হবে।

রবিবার যে বৈঠক ডাকা হয়েছিল, তাতে কমিশনের সদস্যরাই শুধু ছিলেন। কোনও বোর্ড কর্তাকে ডাকা হয়নি। ২৫ অগস্ট যে রিপোর্ট জমা দিয়েছিল বোর্ড, সেই রিপোর্ট নিয়ে আলোচনার জন্যই এই বৈঠকে বসে লোঢা কমিশন। সেখানেই নির্দেশিকা দেওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। ৩০ ডিসেম্বরের মধ্যে নতুন করে আইপএল গভর্নিং কাউন্সিলও গঠন করতে বলেছে কমিশন। এর আগে সুপারিশ করা হয়েছিল, কাউন্সিলে যেন দু’জন ফ্র্যাঞ্চাইজি সদস্য থাকেন। বোর্ডের দাবি মেনে নিয়ে এ বার প্যানেল সিদ্ধান্ত নিয়েছে, কাউন্সিলে ফ্র্যাঞ্চাইজি সদস্য রাখতে হবে না। অর্থাৎ বোর্ডের একটা দাবি আপাতত মানা হল।

Advertisement

রাজ্যগুলোকে এজিএম করার জন্য ১৫ নভেম্বরের সময়সীমা দেওয়ার পাশাপাশি ক্রিকেটারদের সংস্থার এগজিকিউটিভ কমিটি গঠনের জন্যও একই সময়সীমা দেওয়া হয়েছে। কিন্তু ২১ সেপ্টেম্বর পুরনো গঠনতন্ত্র অনুযায়ী বোর্ডের এজিএম হলে তা লোঢা কমিশন মানবে কি না, এই নিয়ে স্পষ্ট কিছু বলা নেই এই নির্দেশিকায়। বুধবারই বোর্ডের এজিএম-এর নোটিস জারি করা হয়েছে। নোটিস দেওয়া সত্ত্বেও সেই বৈঠক পিছিয়ে দেওয়া হবে কি না, সেটাই দেখার। লোঢা সুপারিশ নিয়ে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, সেই রায়ের রিভিউ পিটিশন দাখিল করেছে বোর্ড। এখন দেখার সেই রিভিউ পিটিশনের রায় না আসা পর্যন্ত তারা লোঢার এই নতুন নির্দেশিকা অনুযায়ী কাজ করার উদ্যোগ নেয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন