সন্ধান মিলল সালার অভিশপ্ত বিমানের

বিমান দুর্ঘটনা সংক্রান্ত তদন্তকারী সংস্থা (এএআইবি) রবিবার সালার পরিবারকে সেই উদ্ধারের খবর জানিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৩৮
Share:

মর্মান্তিক: সন্ধানকারীদের ক্যামেরায় তোলা সেই বিমানের ছবি। ছবি: এএফপি

অবশেষে নিখোঁজ আর্জেন্টিনীয় ফুটবলার এমিলিয়ানো সালার হারিয়ে যাওয়া বিমানের সন্ধান পাওয়া গেল। সোমবার উদ্ধারকারী দল ইংলিশ চ্যানেলের ২২০ ফিট নীচে খুঁজে পেয়েছে কার্ডিফ সিটিতে যোগ দিতে যাওয়া ফুটবলারের বিমানের অংশ। তাদের ক্যামেরায় ধরা পড়েছে ভেঙে পড়া বিমানের ছবি। এবং আরও দেখা গিয়েছে একটি দেহের ছবি। সেটি এমিলিয়ানো সালা না কি বিমান চালক ডেভিড ইবোস্টনের, তা এখনও চিহ্নিত করা যায়নি।

Advertisement

বিমান দুর্ঘটনা সংক্রান্ত তদন্তকারী সংস্থা (এএআইবি) রবিবার সালার পরিবারকে সেই উদ্ধারের খবর জানিয়েছে। কিন্তু ইংলিশ চ্যানেলে প্রবল ঢেউ এবং খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকারী দলের সদস্যরা জলের নীচে যেতে পারেননি। আবহাওয়া স্বাভাবিক হলে বিমানের ভিতরে ঢোকার চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে।

গত ২১ জানুয়ারি নঁতে থেকে কার্ডিফ সিটিগামী বিমানে উঠেছিলেন সালা। কিন্তু ইংলিশ চ্যানেলের উপরে তাঁর বিমান নিখোঁজ হয়ে গিয়েছিল। অনুমান করা হয়েছিল, হয়তো বা সেই বিমান ভেঙে পড়েছে। ২৪ জানুয়ারি উদ্ধারের কাজ সরকারি ভাবে স্থগিত হয়ে গেলেও সালাকে খোঁজার জন্য বিশেষ তহবিল তৈরি হয়েছিল। যে তহবিলে অনুদান দিয়েছিলেন কিলিয়ান এমবাপে-সহ বিশ্বের বিভিন্ন তারকা ফুটবলাররাও। তখন ফের উদ্ধারের কাজ শুরু হয়।

Advertisement

রবিবার উদ্ধারকারী দলের পাঠানো ছবি থেকে এটা স্পষ্ট হয়ে গিয়েছে, ইংলিশ চ্যানেলের উপরেই ভেঙে পড়েছিল সেই অভিশপ্ত বিমান এবং এমিলিয়ানো সালারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। সোমবার সমুদ্রবিজ্ঞানী ডেভিড মিয়ার্নস বলেছেন, ‘‘বিমান কোথায় ভেঙে পড়েছিল সেই জায়গা চিহ্নিত করে নতুন ভাবে খোঁজ করা শুরু হয়েছিল। সাবমেরিনের ক্যামেরায় প্রথম ধরা পড়ে ভেঙে পড়া বিমানের অংশ। মিয়ার্নস বলেছেন, ‘‘বিমানের গায়ে লেখা রেজিস্ট্রেশন নম্বর মিলিয়ে দেখার পরেই আমরা নিশ্চিত হই। অদ্ভুত ভাবে বিমানের বড় অংশই জলের নীচে অক্ষত রয়েছে।’’ তবে বিমানের ভিতরে এখনও ঢোকা যায়নি। পরিস্থিতি একটু স্বাভাবিক হলে সেই চেষ্টা করা হবে। ক্যামেরায় যে দেহের ছবি ধরা পড়েছে, তা কি সালার? সে সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু বলতে পারেননি মিয়ার্স। তাঁর মন্তব্য, ‘‘হতেও পারে। যত ক্ষণ না বিমানের ভিতরে যাওয়া যাবে, তার আগে কিছুই স্পষ্ট নয়। সবে তল্লাশির একটা ধাপ শেষ হয়েছে। এখনও অনেক কাজ বাকি।’’

এ দিকে, আর্জেন্টিনায় সালার বাবা হোরাসিয়ো যে কোনও মূল্যে সেই বিমানকে উপরে তোলার জন্য অনুরোধ করেছেন উদ্ধারকারী দলকে। তিনি বলেছেন, ‘‘এমনই এক মর্মান্তিক খবর যে শুনতে হবে, তার জন্য তৈরি ছিলাম না। আমার কাছে এখনও বিমান ভেঙে পড়ার ঘটনা দুঃস্বপ্ন বলে মনে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন