ইডেনে বাঙালির হাতে ব্রিটিশ পতাকা!

বাউন্ডারির একেবারে সামনের দর্শকাসন থেকে ওরা অনবরত পতাকা নাড়ছিল। লাল আর নীলের পরিচিত ওই পতাকা দেখে এমনিতে অবাক হওয়ার কিছু ছিল না। দেশের সমর্থনে সমর্থকরা দেশের পতাকা নাড়বেন, এতে আশ্চর্য হওয়ার কী আছে? কিন্তু চমকটা ছিল অন্য জায়গায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৬ ২১:৩৫
Share:

বাউন্ডারির একেবারে সামনের দর্শকাসন থেকে ওরা অনবরত পতাকা নাড়ছিল। লাল আর নীলের পরিচিত ওই পতাকা দেখে এমনিতে অবাক হওয়ার কিছু ছিল না। দেশের সমর্থনে সমর্থকরা দেশের পতাকা নাড়বেন, এতে আশ্চর্য হওয়ার কী আছে? কিন্তু চমকটা ছিল অন্য জায়গায়। টি২০ বিশ্বকাপের ফাইনালে ইডেনের দর্শকাসন থেকে ইংল্যান্ডের সমর্থনে যারা নাগাড়ে পতাকা নাড়ছিল তারা কেউ ব্রিটিশ নাগরিক না। তারা আদতে বাঙালি, কলকাতারই বাসিন্দা।

Advertisement

বাঙালি হয়ে ইংল্যান্ডের সমর্থনে গলা ফাটানোর কারণ কী? ৬৯ বছরের মধ্যেই কি বাঙালির মন থেকে মুছে গেল ব্রিটিশ শাসনের স্মৃতি? বাঙালির আবেগ কি ব্রিটিশ সমর্থকদের আবেগের সঙ্গে মিশে গেল ক্রিকেটের মক্কায়? “না না। ওই ভাবে ভাববেন না। আসলে ওয়েস্ট ইন্ডিজের কাছে সেমিফাইনালের হারটা কিছুতেই হজম হচ্ছে না। কোহলিদের খেলা দেখব বলে আগে থেকে ফাইনালের টিকিট কেটে রেখেছিলাম। ওয়াংখেড়েতে ভারত হেরে যাওয়ার দিনেই সিদ্ধান্ত নিয়েছিলাম, মাঠে গিয়ে ইংল্যান্ডের সমর্থনে গলা ফাটাব। ওয়েস্ট ইন্ডিজ হারলে তাও কিছুটা জ্বালা জুড়োবে”— জানালেন এক বাঙালি ব্রিটিশ সমর্থক।

ম্যাচ যে দিকে গড়াচ্ছে তাতে অবশ্য তাদের ‘জ্বালা’ জুড়োবে বলেই মনে হচ্ছে। ইংল্যান্ডের ১৫৬ রানের সামনে গেইল-সহ তিন উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

আরও পড়ুন:
টি২০ বিশ্বকাপ ফাইনাল: ওয়েস্ট ইন্ডিজের সামনে ১৫৬ রানের টার্গেট রাখল ইংল্যান্ড, লাইভ...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন