জট খুলছে ‘মউ’ নিয়ে
England vs India

আশা-আতঙ্কের চাদরে ঢেকে কুকদের ইংল্যান্ড

এক দিকে, অপশনাল প্র্যাকটিসের কথা বলে শেষ পর্যন্ত ইংল্যান্ডের দু-দু’টো পূর্ণ প্র্যাকটিস সেশন চালানো। ইংরেজ ব্যাটিংয়ের অন্যতম সেরা স্তম্ভ জো রুটের আগাম হুঙ্কার। সমালোচকদের উদ্দেশ্যে বলে রাখা যে, ইংল্যান্ড চায় তাদের ভুল প্রমাণ করতে। ভারতে ভাল করে। সিরিজে ভাল খেলে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৬ ০৪:১৯
Share:

অ্যালিস্টার কুক। প্রস্তুতিতে মগ্ন। ব্রেবোর্ন স্টেডিয়ামে শুক্রবার। -পিটিআই

এক দিকে, অপশনাল প্র্যাকটিসের কথা বলে শেষ পর্যন্ত ইংল্যান্ডের দু-দু’টো পূর্ণ প্র্যাকটিস সেশন চালানো। ইংরেজ ব্যাটিংয়ের অন্যতম সেরা স্তম্ভ জো রুটের আগাম হুঙ্কার। সমালোচকদের উদ্দেশ্যে বলে রাখা যে, ইংল্যান্ড চায় তাদের ভুল প্রমাণ করতে। ভারতে ভাল করে। সিরিজে ভাল খেলে।

Advertisement

অন্য দিকে, সিরিজ নিয়ে আচমকা উদ্ভুত জট কিছুটা আলগা হওয়া। অন্তত এটুকু নিশ্চিত হয়ে যাওয়া যে, দু’দেশের মধ্যে সিরিজ নিয়ে ‘মউ’-এর অভাবে সিরিজ আটকাবে না। ইংল্যান্ড ক্রিকেটারদের থাকা, দৈনিক ভাতার ব্যবস্থা যদি হয়ে যায়, তা হলে রাজ্য সংস্থাদের অসুবিধে নেই বাকি খরচ টানতে। কোনও কোনও রাজ্য সংস্থা তো আবার একধাপ এগিয়ে এ-ও বলে দিয়েছে যে, প্রয়োজনে তারা অ্যালিস্টার কুকদের হোটেল বিলও টানবে!

একটা সিরিজ। তাকে ঘিরে শুক্রবারের দুই ছবি। একটা বাইশ গজের। অন্যটা বাইশ গজের বাইরের।

Advertisement

মাঠের ছবিতে প্রথমে আসা যাক। মুম্বইয়ে ঢুকে পড়ার পর এ দিনই প্রথম প্র্যাকটিস সেশন ছিল ইংল্যান্ডের। খবর ছিল, এটা অপশনাল ট্রেনিং সেশন। কিন্তু ব্রেবোর্ন স্টেডিয়ামে তা দাঁড়ায় আদতে দু’-দু’টো ট্রেনিং সেশনে। একবার পূর্ণ ট্রেনিং করার পর, আবার। অর্থ খুব সহজ— বাংলাদেশের কাছে বিপর্যয় ঘটেছে। কিন্তু তা থেকে টিম শিক্ষাও নিচ্ছে। বিরাট কোহালির ভারতের বিরুদ্ধে অন্তত প্রস্তুতিতে কোনও ফাঁক রাখা হবে না।

জো রুট সেটা পরে বলেও দিয়েছেন। ইংল্যান্ড ব্যাটিংয়ের মেগা-অস্ত্র বলেছেন, ‘‘ভারত মারাত্মক টিম সন্দেহ নেই। কিন্তু আমরাও লোকজনকে দেখাতে চাই যে, ভারত সফরে ভাল করা আমাদের পক্ষে সম্ভব।’’ সঙ্গে রুটের সংযোজন, ‘‘বাংলাদেশের কাছে ও রকম হারটা নিশ্চয়ই যন্ত্রণাদায়ক। কিন্তু ভাল দিকটা হল, আমরা সময় পাচ্ছি। সময় পাচ্ছি ভারত সিরিজের আগে নিজেদের ঝরঝরে করে তোলার।’’ ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস— তিনিও এক রেডিও সাক্ষাৎকারে বলে দিয়েছেন যে, অতীতে এমন খারাপ অবস্থা থেকে বেশ কয়েক বার উঠে দাঁড়িয়েছে তাঁর টিম। এ বারও না হওয়ার কারণ নেই। বলেছেন, ‘‘অতীতে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার কাছে হেরেও আমরা ফিরে তো এসেছি। এ বারও না পারার কোনও কারণ নেই।’’

মুশকিল হল, জন্টি রোডসের মতো কেউ কেউ রুট-বেলিসের আশাবাদ নিয়ে বিশেষ ভরসা দেখাতে পারছেন না। শনিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এসে জন্টি বলে দেন, তিন টেস্টের সিরিজ হলে ইংল্যান্ড হয়তো ম্যানেজ করে দিতে পারত। কিন্তু ভারতে পাঁচ টেস্টের সিরিজ সামলানো কঠিন হয়ে যাবে কুকদের পক্ষে। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ফিল্ডার বলে দেন, ‘‘আসলে লম্বা ভারত সফরে এলে আপনাকে যেমন শারীরিক ভাবে ফিট থাকতে হবে, তেমন মানসিক ভাবেও থাকতে হবে। কারণ ভারতের পরিবেশটা অন্য রকম। ইংল্যান্ডের কাজ তাই খুব কঠিন। কপালে দুঃখই দেখছি।’’

মাঠের বাইরে আবার সিরিজ নিয়ে টানাপড়েন কিছুটা কমল। সিরিজ নিয়ে দু’দেশের ‘মউ’ পাঁচ টেস্টের যুদ্ধে কোনও অনিশ্চয়তা তৈরি করবে না বলেই ধরে নেওয়া হচ্ছে। এমনিতে বোর্ড ই-মেল করে ইসিবিকে জানিয়ে দিয়েছে যে, তাদের পক্ষে ইংল্যান্ড টিমের খরচ টানা সম্ভব হবে না। ইংল্যান্ড যেন নিজেদের খরচ নিজেরাই মেটায়। ইসিবির তরফ থেকে তা নিয়ে এখনও কোনও সরকারি বক্তব্য পেশ করা হয়নি। কিন্তু দু’দেশের বোর্ডের তরফ থেকে এটুকু বলা হয়েছে যে টেস্ট সিরিজের প্রস্তুতিতে এখনও পর্যন্ত কোনও পরিবর্তন নেই। রাতে ইসিবির মুখপত্র বলেন, ‘‘সিরিজের সূচিতে কোনও বদল হয়নি।’’ ভারতীয় বোর্ডের কোনও কোনও কর্তাও বলেন যে, সিরিজ নিয়ে দু’দেশের মধ্যে ‘মউ’ পরে করলেও চলবে। থাকার খরচ বিশেষ অসুবিধে সৃষ্টি করবে না। কারণ, টিম হোটেলগুলোর সঙ্গে চুক্তি আগে থেকেই হয়ে আছে বোর্ডের। ঝামেলা হতে পারে প্লেয়ারদের দৈনিক ভাতা ঘিরে। যা পঞ্চাশ দিনের সফর ধরলে প্রচুর পাউন্ড দাঁড়াবে। এবং লোঢা কমিশনের অনুমতি ছাড়া সে অঙ্ক ইসিবিকে দিতেও পারবে না বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন