অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলীয় মগজে আস্থা রাখল ইংল্যান্ড

অ্যাসেজের আগে অস্ট্রেলীয় কোচের দ্বারস্থ হল ইংল্যান্ড। পিটার মুরসের উত্তরসূরি হিসেবে সই করাল ট্রেভর বেলিসকে। এই প্রথম ইংল্যান্ডের কোচিংয়ের দায়িত্ব দেওয়া হল চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটারকে। আইপিএলে তাঁকে কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে পাওয়া যাবে কি না, তা অবশ্য এখনও পরিষ্কার নয়। ‘‘ইংল্যা়ন্ডের কোচ হওয়া একটা বড় সম্মান। এই টিমটার ভবিষ্যৎ খুব উজ্জ্বল,’’ এ দিন সরকারি ঘোষণার পর বলেন বেলিস।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৭ মে ২০১৫ ০২:৩২
Share:

বেলিস: কুকদের সামলাবেন।

অ্যাসেজের আগে অস্ট্রেলীয় কোচের দ্বারস্থ হল ইংল্যান্ড। পিটার মুরসের উত্তরসূরি হিসেবে সই করাল ট্রেভর বেলিসকে। এই প্রথম ইংল্যান্ডের কোচিংয়ের দায়িত্ব দেওয়া হল চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটারকে। আইপিএলে তাঁকে কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে পাওয়া যাবে কি না, তা অবশ্য এখনও পরিষ্কার নয়।

Advertisement

‘‘ইংল্যা়ন্ডের কোচ হওয়া একটা বড় সম্মান। এই টিমটার ভবিষ্যৎ খুব উজ্জ্বল,’’ এ দিন সরকারি ঘোষণার পর বলেন বেলিস। জুন মাস থেকে নতুন দায়িত্ব নেবেন তিনি। যার এক মাস পরেই শুরু অ্যাসেজ। ইংল্যান্ডের প্রথম অস্ট্রেলীয় কোচ হওয়া প্রসঙ্গে বেলিস বলছেন, ‘‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগেও কোচিং করিয়েছি। শ্রীলঙ্কার কোচ থাকার সময় ওদের বিরুদ্ধে সফলও হয়েছি। অস্ট্রেলিয়ায় ওয়ান ডে সিরিজ জয়, ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ওদের হারিয়েছি। তখন টিমকে বলেছিলাম যে, অস্ট্রেলিয়ায় সবচেয়ে কঠিন যুদ্ধগুলো নিজের ভাই বা প্রিয় বন্ধুদের বিরুদ্ধে লড়তে হয়।’’ সঙ্গে তাঁর সংযোজন, ‘‘নিউ সাউথ ওয়েলসে খেলা অস্ট্রেলিয়ার অনেক ক্রিকেটার আমার খুব পরিচিত। ওদের কাছ থেকে কঠিন ক্রিকেট আশা করছি। আর আমি যে টিমের কোচ, সেই টিমের কাছ থেকেও অন্য কিছু আশা করা উচিত নয়!’’

নিউ সাউথ ওয়েলস জাত ৫২ বছরের বেলিস আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের কোচ। তাঁর দায়িত্বে থাকাকালীন দু’বার ট্রফি জিতেছে টিম কেকেআর। ২০০৭ থেকে ২০১১ শ্রীলঙ্কার কোচিংয়ের দায়িত্বে থাকার সময় পঞ্চাশ ওভার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠে শ্রীলঙ্কা। নিউ সাউথ ওয়েলসের হয়ে ৫৮ প্রথম শ্রেণির ম্যাচ খেলা বেলিস কোনও দিন অস্ট্রেলিয়ার জার্সিতে খেলেননি।

Advertisement

বেলিস নিয়ে ইংল্যান্ডের ডিরেক্টর অব ক্রিকেট অ্যান্ড্রু স্ট্রসের মন্তব্য, ‘‘কোচ হিসেবে ট্রেভরের রেকর্ড দুর্দান্ত। সারা বিশ্বে কোচিং করানোর অভিজ্ঞতা ওর আছে। ক্রিকেটবিশ্বে ওকে প্রচণ্ড সম্মানের সঙ্গে দেখা হয়। ঘরোয়া আর আন্তর্জাতিক ক্রিকেট, দুটোতেই নিজেকে প্রমাণ করেছে ও। ম্যান ম্যানেজমেন্টের ক্ষমতা ছাড়াও ট্রেভর তিনটে ফর্ম্যাটেই ট্রফিজয়ী টিম গড়ার দক্ষতা দেখিয়ে দিয়েছে।’’ সঙ্গে তাঁর সংযোজন, ‘‘সীমিত ওভারের ক্রিকেট নিয়ে ট্রেভরের জ্ঞান আমাদের প্রচণ্ড কাজে আসবে। যেহেতু পরের চার বছরে তিনটে বড় টুর্নামেন্ট আছে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৭ আর ২০১৯-এ চ্যাম্পিয়ন্স ট্রফি আর ওয়ান ডে বিশ্বকাপ।’’

লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট জেতানো কোচ পল ফারব্রেসও ইংল্যান্ডের কোচিং স্টাফে থাকবেন, তবে বেলিসের সহকারী হিসেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন