বিশ্বকাপে শেষ আটে ইংল্যান্ড

অন্য দিকে দ্বিতীয় ক্রসওভার ম্যাচে চিনকে ১-০ হারাল ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ০৩:০৩
Share:

ক্রসওভার পর্বের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল ইংল্যান্ড। ছবি: এএফপি।

হকি বিশ্বকাপের ইতিহাসে ক্রসওভার পর্বের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল ইংল্যান্ড। অলিম্পিক্স চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিরুদ্ধে শেষ আটের লড়াই তাঁদের। অন্য দিকে দ্বিতীয় ক্রসওভার ম্যাচে চিনকে ১-০ হারাল ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের ২৫ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন উইল কালনান। দ্বিতীয় গোলটি হয় ৪৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে। লিউক টেলরের সৌজন্যে। প্রথম গোলের দু’মিনিট পরেই আরও একটি গোলের সুযোগ নষ্ট করে ইংল্যান্ড। কিন্তু বেশ কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি নিউজিল্যান্ড। বুধবার ১২ ডিসেম্বর প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচ ইংল্যান্ড-আর্জেন্টিনার।

ফ্রান্স-চিন ম্যাচের এক মাত্র গোলটি হয় ৩৬ মিনিটে। তিমোথি ক্লিমঁর গোলে ম্যাচ জেতে ফ্রান্স। তা ছাড়া গোটা ম্যাচ জুড়ে রক্ষণাত্মক হকিই খেলে গিয়েছে দুই দল।

Advertisement

মঙ্গলবার ক্রসওভার ম্যাচে বেলজিয়ামের প্রতিপক্ষ পাকিস্তান। দিনের দ্বিতীয় ম্যাচ নেদারল্যান্ডস বনাম কানাডার। দ্বিতীয় ম্যাচের পরেই জানা যাবে কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ কে হতে চলেছে। যদি কানাডা হয়, তা হলে আত্মবিশ্বাসের দিক থেকে এগিয়ে থাকতে পারে ভারত। কারণ, গ্রুপ ‘সি’-র ম্যাচে কানাডাকে ৫-১ গোলে হারিয়েছে হরেন্দ্র সিংহের দল। কিন্তু প্রতিপক্ষ নেদারল্যান্ডস হলে ভারতের সামনের রাস্তা কঠিন। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের থেকে এক ধাপ এগিয়ে রয়েছে ডাচেরা (চতুর্থ স্থানে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন