রিয়ালের হারে বেল কাঠগড়ায়

এস্পানিয়লের কাছে এই হার নিয়ে মরসুমে সব মিলিয়ে পঞ্চম ম্যাচ হারল রিয়াল। তবে প্যারিস সঁ জারমঁা-র বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম পর্বে জেতার ফলে জিদানের চাকরি যাওয়ার কোনও আশঙ্কা এই মুহূর্তে নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৮ ০৫:২১
Share:

ব্যর্থ: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নামেননি। দায়িত্ব ছিল তাঁর উপরে অনেকটাই। তবু লা লিগায় রিয়ালকে জেতাতে পারলেন না গ্যারেথ বেল। ছবি: রয়টার্স

এস্পানিয়ল ১ : রিয়াল মাদ্রিদ ০

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগের কথা ভেবে লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নামানোর ঝুঁকি নিচ্ছেন না রিয়াল মাদ্রিদ ম্যানেজার জিনেদিন জিদান। কিন্তু তার ফল খুব একটা ভাল হচ্ছে না। এমনিতেই লিগ জেতার দৌড়ে পিছিয়ে আছে রিয়াল মাদ্রিদ। তার ওপর নানা সমস্যায় আক্রান্ত জিদানের দল। মঙ্গলবার রাতে এস্পানিয়লের কাছে হারের পরে যে সমস্যা আরও বাড়ল।

এস্পানিয়লের কাছে এই হার নিয়ে মরসুমে সব মিলিয়ে পঞ্চম ম্যাচ হারল রিয়াল। তবে প্যারিস সঁ জারমঁা-র বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম পর্বে জেতার ফলে জিদানের চাকরি যাওয়ার কোনও আশঙ্কা এই মুহূর্তে নেই। কিন্তু ম্যাচ হারার পরে দর্শকদের ক্ষোভের মুখে পড়েছেন গ্যারেথ বেল। গোলের খুব কাছ থেকে সুযোগ ফস্কান তিনি। আর ম্যাচের ইনজুরি টাইমে (৯৩ মিনিট) গোল করে এস্পানিয়লকে জিতিয়ে দেন জেরার মোরেনো।

Advertisement

ম্যাচের পরে ক্ষুব্ধ জিদান বলেছেন, ‘‘আমি ফুটবলারদের উপরে কিছু বিরক্ত। এই ম্যাচটা আমাদের হারা উচিত হয়নি।’’ তবে জিদান এর বেশি অসন্তোষ প্রকাশ না করলেও জানা যাচ্ছে, ম্যাচের পরে রিয়াল ড্রেসিংরুমে সব কিছু ঠিকঠাক ছিল না। বিশেষ করে ইস্কো এবং সের্জিও র‌্যামোসের মধ্যে নাকি ঝামেলা বেধে যায়। স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ইস্কোকে যখন তুলে নেওয়া হচ্ছিল, তখন তিনি খুব সময় নিয়ে মাঠ ছাড়েন। যার জন্য প্রায় মিনিট খানেক সময় নষ্ট হয়। যা নিয়ে ক্ষোভ র‌্যামোসের। ম্যাচের পরে ড্রেসিংরুমে ফিরে তিনি সোজা গিয়ে নিজের ক্ষোভের কথা ইস্কোর মুখের ওপর বলে দেন। যা থেকেই দু’জনের ঝামেলা।

তবে বেলের সমস্যা আটকে থাকেনি ড্রেসিংরুমে। স্প্যানিশ প্রচারমাধ্যমে লেখা হয়েছে, ‘‘গোলের দু’মিটার দুর থেকে সহজ সুযোগ ফস্কেছে বেল।’’ এমনিতেই বেলকে নিয়ে এ বার নানা সমস্যায় পড়েছে রিয়াল। যার মধ্যে ফিটনেস সমস্যা বড় হয়ে দেখা দিয়েছে। এও শোনা যাচ্ছে, পরের মরসুমের জন্য তাঁকে আর নাও রাখতে পারে ক্লাব। এরই মধ্যে বেলের খারাপ পারফরম্যান্স সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে। ম্যাচের পরে ক্লাব ডিরেক্টর এমিলিও বুত্রাগুয়েনো বলেছেন, ‘‘বেলকে স্বাধীনতা দেওয়া হয়েছিল উপরে উঠে খেলার ব্যাপারে।’’ কারও কারও মনে হচ্ছে, বুত্রাগুয়েনো এই কথা বলে বোঝাতে চেয়েছেন, বেলকে তাঁর পছন্দসই জায়গায় খেলতে দেওয়া হয়েছিল, কিন্তু তা সত্ত্বেও কোনও লাভ হয়নি।

দুশ্চিন্তা: ফের হারে চাপে রিয়াল ম্যানেজার জিদান। ফাইল চিত্র

রিয়াল এই মরসুমে আপাতত যতগুলো ম্যাচ হেরেছে, তা গত দুই মরসুমে হারা মোট ম্যাচের চেয়ে বেশি। জিদান স্বীকার করেছেন, তিনি বুঝতে পারছেন না কেন এ রকম হাল হচ্ছে দলের। রিয়াল ম্যানেজার বলেও ফেলেছেন, ‘‘এস্পানিয়লের বিরুদ্ধে আমাদের হারা একেবারেই উচিত হয়নি। আমি ভেবে পাচ্ছি না কী ভাবে এটা সম্ভব হল।’’

ম্যাচের পরে জিদানের পর্যবেক্ষণ হল, ‘‘আমরা দ্বিতীয়ার্ধে খুব খারাপ খেলি। যে সব পরিকল্পনা করেছিলাম, সেগুলো কাজে লাগাতে পারিনি। কিন্তু তাও বলব, ম্যাচটা আমাদের হারা উচিত হয়নি। কারণ এস্পানিয়ল খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি।’’ জিদান স্বীকার করছেন, এই হারটা ফুটবলারদের বড় ধাক্কা দেবে। রিয়াল ম্যানেজার বলেছেন, ‘‘এই হারটা খুব যন্ত্রণাদায়ক হয়ে গেল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন