ভারতীয় পেসারদের মধ্যে কে সবচেয়ে দ্রুত গতির বল করেছে জানেন?

ভারতীয় স্পিনারদের বিশ্বজোড়া খ্যাতি চিরকালের। বেদী, চন্দ্রশেখর থেকে কুম্বলে, হরভজন বা আজকের অশ্বিন— দুর্দান্ত স্পিনারদের ভারতীয় ক্রিকেটে দেখা গিয়েছে বারবার। স্পিনারদের পাশাপাশি দুর্দান্ত পেসারদেরও দেখেছে ভারতীয় ক্রিকেট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ জুন ২০১৬ ১৬:২৮
Share:

জাভাগাল শ্রীনাথ: মিডিয়াম পেসারদের জমানায় তাঁর গতি ছিল দেখার মতো। ১৯৯৭-৯৮ মরসুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘণ্টায় ১৪৯.৬ কিলোমিটার (৯২.৫ মাইল/ঘণ্টা) বেগে বল করেছিলেন তিনি।

ভারতীয় স্পিনারদের বিশ্বজোড়া খ্যাতি চিরকালের। বেদী, চন্দ্রশেখর থেকে কুম্বলে, হরভজন বা আজকের অশ্বিন— দুর্দান্ত স্পিনারদের ভারতীয় ক্রিকেটে দেখা গিয়েছে বারবার। স্পিনারদের পাশাপাশি দুর্দান্ত পেসারদেরও দেখেছে ভারতীয় ক্রিকেট। সেই তালিকায় কপিল দেব থেকে শ্রীনাথ, জাহির থেকে নেহরা, থাকবেন অনেকেই। লাইন লেংথ থেকে সুইংয়ের জাদুতে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করলেও ভারতীয় পেসারদের মধ্যে তীব্র গতির অভাব রয়ে গিয়েছে চিরকালই। একটা শোয়েব আখতার বা একটা ব্রেট লির অভাবে আমরা ভুগেছি বারবার। গতির অভাব থাকলেও কখনও কখনও ভারতীয় পেসারদের হাত থেকেই বেড়িয়েছে মারাত্মক গতির কিছু ডেলিভারি। এক নজরে দেখে নেওয়া যাক ভারতীয় পেসারদের সর্বোচ্চ গতির তালিকায় কারা আছেন।

Advertisement

আরও পড়ুন:
ভারতীয় ক্রিকেটারদের পছন্দের তালিকায় যে সব প্রিয় অভিনেতা অভিনেত্রীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন