FIFA World Cup 2018

পেনাল্টি মিস, প্রথম ম্যাচে রোনাল্ডোকে ছাপিয়ে যেতে পারলেন না মেসি

বিশ্বকাপ অভিযানের শুরুতেই হোঁচট খেল আর্জেন্তনা। আটকে গেলেন মেসি। নষ্ট করলেন পেনাল্টিও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জুন ২০১৮ ২২:০৩
Share:

কোমরে হাত, মাথা নিচু। হতাশ মেসি। ছবি

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ৩ • লিয়োনেল মেসি ০

Advertisement

বিশ্বকাপের প্রথম ম্যাচের পর দুই ‘প্রতিদ্বন্দ্বী’র স্কোরশিট এটাই। যদিও তাতে আসল ছবিটা খুব একটা বোঝা যাচ্ছে না। কারণ, মেসি শুধু যে গোলই পাননি তা নয়। রবিবার বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পেনাল্টি থেকেও গোল করে উঠতে পারেননি। আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের ৬৪ মিনিটে পেনাল্টিতে তাঁর শট অনায়াসেই আটকে দিলেন গোলরক্ষক হ্যানস হলডোরসন। এর পর যেন আর্জেন্টিনার আটকে যাওয়া প্রত্যাশিতই ছিল। মেসি আটকে গেলে আর নীল-সাদা জার্সিধারীদের কেই-বা পরিত্রাতা হয়ে উঠবেন!

নায়ক হয়ে ওঠার সুযোগ কিন্তু পড়ন্তবেলাতেও পেয়েছিলেন মেসি। ফ্রি-কিক পেয়েছিলেন বক্সের কাছে। স্পেনের বিরুদ্ধে এমনই জায়গা থেকে বাঁক খাওয়ানো ফ্রি-কিকে চোখজুড়োনো গোল করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সমতা ফিরিয়ে রক্ষাকর্তা হয়ে উঠেছিলেন দলের। মেসি কিন্তু নিজের দলকে জেতাতে পারলেন না। পারলেন না প্রত্যাশার চাপ নিতে।

Advertisement

পেনাল্টি মারছেন মেসি। যা অনায়াসেই আটকে দিলেন আইসল্যান্ডের গোলরক্ষক। ছবি: এএফপি।

ম্যাচের ১৯ মিনিটে বক্সের ভিতর অসামান্য দক্ষতায় গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন সের্জিও আগুয়েরো। কিন্তু ৪ মিনিটও লিড থাকেনি। আলফ্রেড ফিনবোগাসন সমতা ফেরান। মনে হচ্ছিল আইসল্যান্ডের উপর এর পর ঝাঁপিয়ে পড়বে আর্জেন্টিনা। পড়েওছিল। দ্বিতীয়ার্ধে কোচ হর্হে সাম্পাওলি নামান বানেগাকে। তিনি নামার পর আক্রমণে তীক্ষ্ণতা বাড়ে। কিন্তু মেসি পেনাল্টি নষ্ট করার পর সেই হতাশা কাটিয়ে উঠতে পারেনি দল। এ দিন গ্যালারিতে ছিলেন দিয়েগো মারাদোনা। তাঁকেও দেখা যায় বার বার আফসোস করতে। ৭৭ মিনিটে ক্রিস্টিয়ান পেভনকে বক্সের মধ্যে আটকে দেওয়ায় পেনাল্টির দাবি তুলেছিল আর্জেন্টিনা। কিন্তু রেফারি তাতে সায় দেননি।

এ দিনের ড্রয়ের পর খানিকটা চাপেই পড়ে গেল আর্জেন্টিনা। গ্রুপে তাদের পরের দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। পরের রাউন্ডে ওঠার রাস্তা বেশ কঠিনই দেখাচ্ছে।

আরও পড়ুনঃ রোনাল্ডোর মঞ্চ প্রায় কাঁপিয়ে দিয়েছিল ইনসুলিন নেওয়া নাচো

মেসি-ভক্তরা বলতেই পারেন, রোনাল্ডোর পর্তুগালও প্রথম ম্যাচে জিততে পারেনি। হ্যাটট্রিক করেও দলকে জেতাতে পারেননি রোনাল্ডো। তুলনা একেবারেই যথাযথ নয়। কারণ, স্পেনের বিরুদ্ধে ওই ড্র ছিল পর্তুগালের জয়ের মতোই। এক পয়েন্ট এলেও মেরুন জার্সিধারীদের মনোবল বেড়েছিল তিন পয়েন্ট পাওয়ার মতোই। ওই ড্র মানসিক ভাবে চাঙ্গা এনেছে পর্তুগিজ শিবিরে। আর্জেন্টিনার ক্ষেত্রে যা একেবারেই বিপরীত। এক পয়েন্ট এলেও শিবিরের হাল হেরে যাওয়ার মতোই। মাথা নিচু করে মাথা ছেড়েছেন মেসি। রোনাল্ডো সেখানে মাথা উঁচু করে বেরিয়েছিলেন।

প্রথম রাউন্ডে এল এম টেন-কে টেক্কাই মারলেন সি আর সেভেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন