‘রোনাল্ডো-বেল নয়, এটা দু’দেশের লড়াই’

দুই গ্যালাকটিকোর যুদ্ধ। বন্ধুরা যখন শত্রু। ওয়েলস বনাম পর্তুগালের ইউরো সেমিফাইনালের আগে এমনই শিরোনাম ঘুরপাক খাচ্ছে ফুটবলবিশ্বে। কিন্তু সাংবাদিক সম্মেলনে এসে ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে গ্যারেথ বেল জানিয়ে দিলেন, ফুটবলে ব্যক্তি পুজো বলে কিছু হয় না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৬ ০৩:৫৭
Share:

দুই গ্যালাকটিকোর যুদ্ধ।

Advertisement

বন্ধুরা যখন শত্রু।

ওয়েলস বনাম পর্তুগালের ইউরো সেমিফাইনালের আগে এমনই শিরোনাম ঘুরপাক খাচ্ছে ফুটবলবিশ্বে।

Advertisement

কিন্তু সাংবাদিক সম্মেলনে এসে ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে গ্যারেথ বেল জানিয়ে দিলেন, ফুটবলে ব্যক্তি পুজো বলে কিছু হয় না। এগারো জনকে সমানতালে লড়াই করতে হয় জয় তুলে আনতে। ‘‘ম্যাচটা কিন্তু ওয়েলস বনাম পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম গ্যারেথ বেল নয়। এটা তো আলাদা করে বলে দেওয়ার কিছু নেই যে ফুটবল মানে এগারো বনাম এগারোর খেলা,’’ বলছেন ওয়েলশ উইজার্ড।

রিয়ালে সই করার পর থেকেই তো রোনাল্ডোর সঙ্গে ঠান্ডা যুদ্ধ লেগেই ছিল বেলের। স্প্যানিশ মিডিয়ার মতে, দুই মহাতারকার মধ্যে নাকি সম্পর্ক অত ভাল নয়। কিন্তু সে সব জল্পনা উড়িয়ে ইউরো সেমিফাইনালের আগে বেল বলছেন, ‘‘মাদ্রিদে রোনাল্ডোর সঙ্গে খেলতে খুব ভাল লাগে। আমাদের মধ্যে কোনও সমস্যা নেই।’’

সেমিফাইনালের আগে কী ওয়েলসের নজর সেই রোনাল্ডোর উপরেই? ‘‘রোনাল্ডো কত ভাল ফুটবলার আমাকে নতুন করে বলতে হবে না। ও কী করতে পারে সবাই জানে। কিন্তু আমরা নিজেদের খেলা নিয়ে বেশি চিন্তিত। বিপক্ষকে নিয়ে ভাবছি না,’’ বলছেন ওয়েলস।

টুর্নামেন্ট শুরু হওয়ার আগে পর্যন্ত ওয়েলসের সুযোগ নিয়ে সবাই ঠাট্টা করত। কেউ কোনও নম্বরই দেয়নি। কিন্তু সবাইকে চমকে দিয়ে টুর্নামেন্টের কালো ঘোড়া হয়ে উঠেছে ক্রিস কোলম্যানের দল। ওয়েলসের এ রকম পারফরম্যান্সের পিছনে রহস্য কী? ‘‘শুরু থেকেই আমাদের নিজেদের উপর বিশ্বাস ছিল। আমরা ইউরোয় শুধু খেলব বলে আসিনি। টুর্নামেন্টটা জিততে চাই। তবে এখন সেমিফাইনাল ছাড়া কিছু নিয়ে ভাবছি না,’’ বলছেন বেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন