Neeraj Chopra

৫ গুরু: যাঁদের হাত ধরে অলিম্পিক্স, বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা নীরজের

প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন নীরজ চোপড়া। কাদের হাত ধরে এই জায়গায় উঠে আসতে পেরেছেন ভারতীয় অ্যাথলিট?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৫:২১
Share:

বিশ্ব অ্যাথলেটিক্সে জ্যাভলিন ছোড়ার মূহূর্তে নীরজ চোপড়া। ছবি: পিটিআই

অলিম্পিক্সের পরে এ বার বিশ্ব অ্যাথলেটিক্সের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন নীরজ চোপড়া। প্রথম ভারতীয় অ্যাথলিট হিসাবে এই কীর্তি গড়েছেন তিনি। কঠিন পরিশ্রমের ফল হিসাবে নীরজের এই সাফল্য। তাঁর জীবনের দ্রোণাচার্য কারা? কাদের হাত ধরে এই জায়গায় উঠে আসতে পেরেছেন ভারতীয় অ্যাথলিট? তালিকায় রয়েছেন পাঁচ জন কোচ।

Advertisement

জয়বীর সিংহ: নীরজের প্রথম গুরু জয়বীর। হরিয়ানার খান্দ্রায় জন্ম নীরজের। সেখানেই থাকতেন জয়বীর। তিনিই প্রথম কিশোর নীরজের প্রতিভা বুঝতে পারেন ও তাঁকে জ্যাভলিনের প্রাথমিক পাঠ দেন। জয়বীরের অধীনেই জ্যাভলিনের প্রতি ভালবাসা জন্মায় নীরজের মনে। বিশ্ব চ্যাম্পিয়নের ভিত তৈরি করেছিলেন জয়বীর।

নাসিম আহমেদ: ১৪ বছর বয়সে হরিয়ানার পঞ্চকুলার তাউ দেবীলাল স্পোর্টস কমপ্লেক্সে প্রশিক্ষণ নিতে শুরু করেন নীরজ। জোরে জ্যাভলিন ছোড়ার প্রথম অনুশীলন সেখানেই হয় নীরজের। পরবর্তী কালে সংবাদমাধ্যমে নাসিম বলেন, ‘‘নীরজের দৌড়নো ও জ্যাভলিন ছোড়ার কায়দা খুব ভাল। জ্যাভলিন ছোড়ার সময় ওর হাত ও কাঁধ ঠিক জায়গায় থাকে। সেই কারণে বাকিদের থেকে জোরে ছুড়তে পারে। প্রথম প্রথম অল্প দৌড়ে ছুড়ত নীরজ। আমি ওকে আরও বেশি দৌড়ে ছোড়ার পরামর্শ দিই। খুব অল্প দিনেই তা রপ্ত করে নেয় নীরজ।’’

Advertisement

গ্যারি কালভার্ট: ২০১৬ সালে পোল্যান্ডে বিশ্ব অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন নীরজ। ওই বয়সেই ৮৬.৪৮ মিটার জ্যাভলিন ছোড়েন তিনি। সেই সময় অস্ট্রেলিয়ার গ্যারি কালভার্টের কাছে প্রশিক্ষণ নিতেন নীরজ। যদিও বেশি দিন কালভার্টের কাছে শিখতে পারেননি ভারতীয় অ্যাথলিট। কারণ, ২০১৮ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কালভার্টের। সেই সময় চিনের জাতীয় দলের কোচ ছিলেন কারভার্ট।

উই হন: এই তালিকায় সব থেকে বড় নাম জার্মান কিংবদন্তি উই হন। ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত হনের কাছে প্রশিক্ষণ নেন তিনি। জ্যাভলিনের ইতিহাসে হনই একমাত্র খেলোয়াড় যিনি ১০০ মিটারের বেশি ছুড়েছেন। ১৯৮৪ সালে বার্লিন অলিম্পিক্সে ১০৪.৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। হনের অধীনে সব থেকে বেশি উন্নতি করেছিলেন নীরজ। নিজেও পরে সে কথা বলেছেন ভারতীয় তারকা।

ক্লাউস বারটোনিয়েজ: ২০১৯ সালে নীরজের কোচ হন বারটোনিয়েজ। তার পরেই টোকিয়ো অলিম্পিক্সে সোনা জেতেন তিনি। বায়োমেকানিক্স প্রযুক্তি ব্যবহার করে নীরজকে আরও উন্নত কৌশল শিখিয়েছেন বারটোনিয়েজ। তার ফল দেখা গিয়েছে বিশ্ব অ্যাথলেটিক্সে। ১০০ শতাংশ ফিট না হওয়ার পরেও সোনা জিততে সমস্যা হয়নি ভারতীয় জ্যাভলিন থ্রোয়ারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন