Russia Ukraine War

Andriy Shevchenko: যুদ্ধ বিধ্বস্ত দেশবাসীর পাশে দাঁড়াতে অর্থ সংগ্রহ শুরু করলেন এই প্রাক্তন ফুটবলার

সারের বাড়িতে দু’টি উদ্বাস্তু পরিবারকে আশ্রয় দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন শেভচেঙ্কো। দেশবাসীর জন্য সাহায্য চেয়ে নেট মাধ্যমে আবেদনও করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৫:০৭
Share:

দেশবাসীকে নিয়ে উদ্বেগে শেভচেঙ্কো। ছবি: এএফপি

রাশিয়ার সামরিক অভিযানের তীব্রতা ক্রমশ বাড়ছে ইউক্রেনে। মারা যাচ্ছেন বহু সাধারণ নাগরিক। বাদ যাচ্ছে না শিশুরাও। দেশের শিশুদের নিয়ে উদ্বিগ্ন ইউক্রেনের কিংবদন্তি আন্দ্রে শেভচেঙ্কো।

যুদ্ধবিধ্বস্ত দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগে শেভচেঙ্কো। ফুলের মতো শিশুদের মৃত্যু মেনে নিতে পারছেন না তিনি। অবিলম্বে যুদ্ধ বন্ধের আবেদন করেছেন তিনি। তাতে কি আদৌ বন্ধ হবে যুদ্ধ!

Advertisement

শেভচেঙ্কো দেশের শিশুদের জন্য ত্রাণের ব্যবস্থা করতে চান। তিনি বলেছেন, ‘‘কয়েক দিন ধরেই ভাবছি কী ভাবে দেশকে সাহায্য করতে পারি। মানুষের সঙ্গে কথা বলতে চাই। মানুষকে বলতে চাই ঠিক কী ঘটছে। কিছু মানবিক সাহায্য সংগ্রহ করতে চাই।’’ ইংল্যান্ডের সারেতে নিজের বাড়িতে ইউক্রেনের দু’টি উদ্বাস্তু পরিবারকে আশ্রয় দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন ৪৫ বছরের প্রাক্তন ফুটবলার। দেশবাসীর জন্য সাহায্য চেয়ে নেট মাধ্যমে আবেদনও করেছেন তিনি।

‘প্লে ইওর পার্ট ফর ইউক্রেন’ শীর্ষক প্রচার শুরু করেছেন শেভচেঙ্কো। ইতিমধ্যেই প্রায় তিন লক্ষ পাউন্ড সংগ্রহ করেছেন তিনি। তাঁর আশা, কমপক্ষে কুড়ি লক্ষ পাউন্ড তুলতে পারবেন। যুদ্ধ বিধ্বস্ত মানুষ বিশেষত শিশুদের জন্য সেই অর্থ খরচ করতে চান তিনি।

Advertisement

শেভচেঙ্কো আরও বলেছেন, ‘‘কয়েকজনকে বাড়িতে রাখার মতো সামর্থ আমার রয়েছে। সারা বিশ্ব থেকেই সাড়া পাচ্ছি। দারুণ লাগছে। কিন্তু পরিস্থিতি ক্রমশই খারাপ হচ্ছে। বহু মানুষের মৃত্যু হচ্ছে। আমাদের আরও কিছু করতে হবে। এবং এখনই করতে হবে।’’ শেভচেঙ্কোর এই উদ্যোগের প্রশংসা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন