বিতর্কিত উৎসব করে সমালোচনার মুখে নেমার

লিওনেল মেসির পর কি এ বার নেমার? বিশ্বফুটবল জুড়ে এটাই এখন কোটি টাকার প্রশ্ন। প্যারাগুয়ের বিরুদ্ধে ব্রাজিলের জয়ে বিতর্কের রেশ থেকেই গেল। যার কেন্দ্রে রয়েছেন নেমার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ০৩:৩৩
Share:

কাঠগড়ায়: এই গোল উৎসব করেই তোপের মুখে নেমার। প্রশ্ন উঠছে, তাঁকে কি এ বার শাস্তি দেবে ফিফা? টুইটার

লিওনেল মেসির পর কি এ বার নেমার? বিশ্বফুটবল জুড়ে এটাই এখন কোটি টাকার প্রশ্ন।

Advertisement

প্যারাগুয়ের বিরুদ্ধে ব্রাজিলের জয়ে বিতর্কের রেশ থেকেই গেল। যার কেন্দ্রে রয়েছেন নেমার। ব্রাজিল- প্যারাগুয়ে ম্যাচে নেমারের গোল-উৎসব নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। ঘটনাটা কী? দুর্দান্ত গোল করার পরে কর্নার ফ্ল্যাগটা তুলে নিয়ে বন্দুক চালানোর ভঙ্গিতে সেলিব্রেট করেন নেমার।

নেমারের সেই স্নাইপার সেলিব্রেশন নিয়েই উঠেছে প্রশ্ন। ফিফার নিয়ম অনুযায়ী যে সব গোল-উৎসবের মাধ্যমে উত্তেজনার সৃষ্টি হতে পারে সেই সমস্ত করা নিষিদ্ধ। প্রশ্ন উঠছে, লাইন্সম্যানকে গালিগালাজ করে যখন মেসিকে চার ম্যাচ সাসপেন্ড হতে হয়েছে, নেমারের ভাগ্যেও হয়তো শাস্তি অপেক্ষা করছে। কয়েক জন যেমন প্রশ্ন তোলেন কর্নার ফ্ল্যাগ তোলার জন্য অন্তত হলুদ কার্ড দেখা উচিত ছিল নেমারের। বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিলের বাকি আর চার ম্যাচ।

Advertisement

এর আগেও বহু বার দেখা গিয়েছে বিতর্কিত গোল-উ়ৎসবের জেরে শাস্তির মুখে পড়তে হয়েছে ফুটবলারকে। নিকোলাস আনেলকা যেমন ওয়েস্ট ব্রম থেকে ছাঁটাই হয়েছিলেন বিতর্কিত স্যালুট-সেলিব্রেশন করে।

নিজের অভিনব গোল-উৎসবের প্রসঙ্গ এড়িয়ে প্যারাগুয়ে ম্যাচ শেষে নেমার বলছেন, ‘‘আমি সব সময় দলকে সাহায্য করতে চাই। বিশ্বকাপে পৌঁছনোর লক্ষ্য পূরণ করতে পেরে আমি খুশি। আজ আমরা খুব ভাল খেলেিছ।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘ব্রাজিল খুব ভাল ছন্দে আছে। আশা করছি আমরা এই ফর্ম ধরে রাখব। আমি সব সময় বলে এসেছি বিশ্বকাপ জিততে চাই। ব্যক্তিগত রেকর্ড করার থেকেও বেশি পছন্দ দলকে ট্রফি জেতানো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন