Women Football World Cup

বিতর্কেই শুরু আজ মেয়েদের বিশ্বকাপ

অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ডে মেয়েদের বিশ্বকাপের উদ্বোধনের আগেই অবশ্য বিতর্ক শুরু হয়ে গিয়েছে ফুটবলারদের পারিশ্রমিক দেওয়া নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৮:০৯
Share:

শুক্রবার থেকে শুরু হচ্ছে মেয়েদের ফুটবল বিশ্বকাপ। ছবি: সংগৃহীত।

অপেক্ষার আর মাত্র কয়েক ঘণ্টা। শুক্রবার থেকে শুরু হচ্ছে মেয়েদের বিশ্বকাপ। ভারতীয় সময় দুপুর সাড়ে বারোটায় অকল্যান্ডের ইডেন পার্কে নরওয়ের মুখোমুখি হচ্ছে অন্যতম আয়োজক দেশ নিউ জ়িল্যান্ড। গত বারের চ্যাম্পিয়ন আমেরিকার প্রথম ম্যাচ আগামী শনিবার। প্রতিপক্ষ ভিয়েতনাম। ৩২টি দেশকে নিয়ে শুরু হতে চলা বিশ্বকাপের ফাইনাল আগামী ২০ অগস্ট সিডনিতে।

Advertisement

অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ডে মেয়েদের বিশ্বকাপের উদ্বোধনের আগেই অবশ্য বিতর্ক শুরু হয়ে গিয়েছে ফুটবলারদের পারিশ্রমিক দেওয়া নিয়ে। গত জুনে ফিফার তরফে ঘোষণা করা হয়, বিশ্বকাপে অংশ নেওয়া প্রত্যেক ফুটবলারকে ৩০ হাজার মার্কিন ডলার দেওয়া হবে। অথচ প্রতিযোগিতা শুরু হওয়ার আগের দিন সন্ধেয় বিশ্বফুটবলের নিয়ামক সংস্থার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘‘আমারা ফুটবলারদের সরাসরি অর্থ দেওয়ার কথা জানিয়েছিলাম ঠিকই। কিন্তু সব দেশের ফুটবল সংস্থাগুলি আমাদের অধীনে। তাই ফুটবলারদের অর্থ দেওয়া হবে অংশগ্রহণকারী দেশগুলির সংস্থার মাধ্যমেই। আশা করব, তারা নিজেদের ফুটবলারদের যথাযথ ভাবেই পারিশ্রমিক দেবে।’’ এমন ঘোষণার পরে শুরু হয়েছে বিতর্ক।

৩২টি দেশকে আটটি গ্রুপে ভাগ করে এ বারের বিশ্বকাপ হচ্ছে। প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল।

Advertisement

‘এ’ গ্রুপে নিউ জ়িল্যান্ডের সঙ্গে রয়েছে, নরওয়ে, ফিলিপিন্স ও সুইৎজ়ারল্যান্ড। ‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া, কানাডা, নাইজিরিয়া ও আয়ারল্যান্ড। ‘সি’ গ্রুপে স্পেন, কোস্টারিকা, জাপান ও জ়াম্বিয়া। ‘ডি’ গ্রুপে চিন, ডেনমার্ক, ইংল্যান্ড এবং হাইতি। ‘ই’ গ্রুপ গত বারের চ্যাম্পিয়ন আমেরিকার সঙ্গে রয়েছে রানার্স নেদারল্যান্ডস, পর্তুগাল ও ভিয়েতনাম। ‘এফ’ গ্রুপে ব্রাজিল, ফ্রান্স, জামাইকা ও পানামা। ‘জি’ গ্রুপে আর্জেন্টিনা, ইটালি, দক্ষিণ আফ্রিকা এবং সুইডেন। ‘এইচ’ গ্রুপে কলম্বিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়া ও মরক্কো।

এ বারের বিশ্বকাপেও খেতাবের অন্যতম দাবিদার চার বারের চ্যাম্পিয়ন আমেরিকা। নজর থাকবে ব্রাজিল, স্পেন, নরওয়ের উপরেও। এখনও পর্যন্ত লাতিন আমেরিকার কোনও দেশ মেয়েদের বিশ্বকাপ জেতেনি। এ বার কি ব্রাজিল বা আর্জেন্টিনা পারবে? ৩৭ বছর বয়সি অভিজ্ঞ মার্তা এখনও প্রধান ভরসা নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের দেশের। খুব সম্ভবত মার্তা হয়তো এ বারই ব্রাজিলের জার্সিতে শেষবার বিশ্বকাপের মঞ্চে খেলতে নামছেন।

অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ডে শুরু হতে চলা বিশ্বকাপে নজর কাড়ার জন্য তৈরি একাধিক ফুটবলার। এঁদের মধ্যে অন্যতম আমেরিকার সোফিয়া স্মিথ। ২২ বছর বয়সি এই প্রতিশ্রুতিমান তুরুপের তাস হতে পারেন। আগ্রহ থাকবে স্পেনের অধিনায়ক আলেক্সিয়া পুতেয়াসকে নিয়েও। টানা দু’বার বালঁ দ্যর জয়ী বার্সেলোনার এই তারকা চোটের কারণে ইউরোয় খেলতে পারননি। বিশ্বকাপে ফুল ফোটাতে তৈরি আলেক্সিয়া।

এ ছাড়াও নজরে থাকবেন নরওয়ের স্ট্রাইকার আদা হেগেরবার্গ। চার বছর আগে বিশ্বকাপের সময় দলের বাইরে চলে গিয়েছিলেন তিনি। দেশের ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তোপ দেগে ছিলেন। ২০১৯ সালে বালঁ দ্যর জয়ী ২৮ বছর বয়সি আদা খেলেন ফরাসি লিগে লিয়ঁর হয়ে। দুঃসময় কাটিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটানো নরওয়ের স্ট্রাইকার বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে মরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন