East Bengal

শর্ত পূরণ করতে না পারলেও আইএসএলে খেলায় বাধা নেই ইস্টবেঙ্গলের, ছাড় আরও আট ক্লাবকে

লাইসেন্সিংয়ের প্রয়োজনীয় শর্ত পূরণ করতে পারেনি ইস্টবেঙ্গল। তার পরেও আইএসএলে খেলায় বাধা রইল না লাল-হলুদের। তাদের ছাড়পত্র দিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের লাইসেন্সিং কমিটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৭:২৭
Share:

ইস্টবেঙ্গল ক্লাবে লাল-হলুদ সমর্থকেরা। —ফাইল চিত্র

আইএসএল খেলার জন্য লাইসেন্সিংয়ের (লিগে খেলার জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ) শর্ত পূরণ করতে পারেনি ইস্টবেঙ্গল। কিন্তু তার পরেও আইএসএলে খেলায় বাধা নেই লাল-হলুদের। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) লাইসেন্সিং কমিটি ছাড় দিয়েছে ইস্টবেঙ্গলকে। ছাড় পেয়েছে আরও আটটি ক্লাব।

Advertisement

আইএসএলে খেলা ইস্টবেঙ্গল, হায়দরাবাদ এফসি ও নর্থইস্ট ইউনাইটেড এবং আইলিগে খেলা শ্রীনিধি ডেকান, গোকুলম কেরালা, মহমেডান স্পোর্টিং, রিয়াল কাশ্মীর, চার্চিল ব্রাদার্স ও আইজল এফসিকেও ছাড় দিয়েছে লাইসেন্সিং কমিটি। ফলে নিজেদের লিগে খেলতে সমস্যা নেই তাদের।

এআইএফএফ একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘লাইসেন্সিংয়ে ছাড় পাওয়ার জন্য আইএসএলের তিনটি ক্লাব ও আইলিগে খেলা সাতটি ক্লাব আবেদন করেছিল। তাদের আবেদন খতিয়ে দেখা হয়েছে। তার পরে দশটি ক্লাবের মধ্যে ন’টি ক্লাবকে ছাড় দেওয়া হয়েছে। একমাত্র রাজস্থান ইউনাইডেটকে ছাড় দেওয়া হয়নি। কারণ তারা নিজেদের মাঠের নামই জানাতে পারেনি। লিগে খেলার জন্য নিজেদের মাঠ থাকা ন্যূনতম শর্ত। সেটা পূরণ করতে না পারলে ছাড় দেওয়া সম্ভব নয়।’’

Advertisement

তবে এখনও সুযোগ রয়েছে রাজস্থানের। আগামী মরসুমে তারা কোন ক্লাবে খেলবে সেই নাম ফেডারেশনের কাছে জমা দিলে রাজস্থানের আবেদন খতিয়ে দেখবে কমিটি। তার পরে সিদ্ধান্ত নেবে তারা।

এআইএফএফ-এর লাইসেন্সিং প্রক্রিয়ার সময় একটি শর্ত পূরণ করতে পারেনি আইএসএলের পাঁচটি ক্লাব। বাকি সব শর্ত পূরণ করেছিল তারা। সেই ক্লাবগুলি হল— মোহনবাগান, বেঙ্গালুরু এফসি, এফসি গোয়া, জামশেদপুর এফসি ও মুম্বই সিটি এফসি। সেই পাঁচটি ক্লাবকেও ছাড় দিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সেক্রেটারি জেনারেল সাজি প্রভাকরণ বলেন, ‘‘আমাদের লাইসেন্সিং কমিটি সব সময় চেষ্টা করে যাতে ক্লাবগুলো খেলতে পারে। তাতে প্রতিযোগিতার মান আরও ভাল হয়। সেই কারণে ক্লাবগুলোকে যতটা সম্ভব ছাড় দেওয়ার চেষ্টা করা হয়। এ বারও সেটাই করেছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন