AIFF

AIFF: আদালতের হস্তক্ষেপে ভারতীয় ফুটবলের সমস্যা মিটতে পারে এক সপ্তাহের মধ্যে

সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে এআইএফএফ। সাত দিনের মধ্যে ভারতীয় ফুটবলের খসড়া সংবিধান চূড়ান্ত করবে বলে জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৪৬
Share:

ভারতীয় ফুটবলের সমস্যা মিটতে পারে এক সপ্তাহে ফাইল চিত্র

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) খসড়া সংবিধান দেখে সাত দিনের মধ্যে তা চূড়ান্ত করা হবে বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের সবুজ সংকেত পাওয়ার পরে যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন করে ফেলতে চাইছে এআইএফএফ। কারণ, নির্বাসনের খাঁড়া ঝুলছে ফুটবল সংস্থার উপর। নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করতে না পারলে ফিফা নির্বাসিত করতে পারে ভারতীয় ফুটবল ফেডারেশনকে।

Advertisement

গত শুক্রবার সুপ্রিম কোর্টে খসড়া সংবিধান পাঠিয়েছিল ভারতীয় ফুটবলের দায়িত্বে থাকা প্রশাসকদের কমিটি (সিওএ)। খসড়া পাঠানো হয়েছে ফিফার কাছেও। প্রশাসক কমিটিতে রয়েছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অনিল আর দাভে, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি ও প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার ছিল প্রথম শুনানি। সেখানে দেশের শীর্ষ আদালত জানিয়েছে, প্রশাসক কমিটি খসড়া রিপোর্ট তৈরি করেছে। এআইএফএফ ও ন্যাশনাল স্পোর্টস কোড মাথায় রেখে সংবিধান করা হয়েছে। আশা করা হচ্ছে, সংবিধানে জরুরি বদলের পরে ভারতীয় ফুটবল চালাতে আর কোনও সমস্যা হবে না।

গত মাসে ফিফা এবং এএফসির বিশেষ প্রতিনিধি দল এসে ভারতীয় ফুটবলের পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়ে যায়। তার পরেই বলে দেওয়া হয়, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সংবিধান তৈরি করতে হবে এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন সেরে ফেলতে হবে। না হলে নির্বাসিত করা হতে পারে ভারতীয় ফুটবলকে।

Advertisement

সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানির জন্য অপেক্ষা করছে এআইএফএফ। দেশের শীর্ষ আদালত সবুজ সংকেত দিলেই সাত দিনের মধ্যে এআইএফএফ বিশেষ জেনারেল বডি মিটিং ডাকবে, যেখানে নতুন সংবিধান পাস করিয়ে নেওয়া হবে। নতুন সংবিধান অনুমোদন পাওয়ার ৩০ দিনের মধ্যে সেরে ফেলতে হবে নির্বাচন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন