Lionel Messi

প্রদর্শনী ম্যাচেও পূর্ণশক্তির দল! মেসি, পেজেল্লার গোলে অস্ট্রেলিয়াকে হারাল আর্জেন্টিনা

প্রদর্শনী ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারাল আর্জেন্টিনা। গোল করলেন লিয়োনেল মেসি ও জার্মান পেজেল্লা। গোটা ম্যাচে দাপট দেখিয়ে খেললেন মেসিরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২০:২৯
Share:

লিয়োনেল মেসিকে আটকানোর চেষ্টা অস্ট্রেলিয়ার ডিফেন্ডারদের। ছবি: রয়টার্স

প্রদর্শনী ম্যাচ হলেও তাকে যে আর্জেন্টিনা হালকা ভাবে নেয়নি তা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লিয়োনেল মেসিদের প্রথম একাদশ থেকেই স্পষ্ট। পূর্ণশক্তির দল নামিয়েছিলেন লিয়োনেল স্কালোনি। গোটা ম্যাচে দাপট নিয়ে খেলল আর্জেন্টিনা। ২-০ গোলে অস্ট্রেলিয়াকে হারাল তারা। মেসি ছাড়াও গোল করলেন জার্মান পেজেল্লা।

Advertisement

খেলা শুরুর পরে মাত্র ৮০ সেকেন্ডেই গোল করলেন মেসি। নিজের কেরিয়ারের দ্রুততম গোল করলেন আর্জেন্টিনার অধিনায়ক। নজির থেকে মাত্র এক কদম দূরে রয়েছেন মেসি। একটি ফুটবল ম্যাচ ৯০ মিনিটের হয়। ২ থেকে ৯০ পর্যন্ত প্রতিটি মিনিটে গোল রয়েছে মেসির। একমাত্র প্রথম মিনিটেই কোনও গোল এখনও পর্যন্ত করতে পারেননি তিনি। সেটি করলেই নজির গড়বেন লিয়ো।

চিনের বেজিংয়ের ওয়ার্কার্স স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। প্রতিপক্ষ ডিফেন্ডারের ভুলে বল পান এঞ্জো ফের্নান্দেস। তিনি বক্সের বাইরে থাকা মেসিকে বল দেন। বল ধরে দুই প্রতিপক্ষ ফুটবলারকে কাটিয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে বল জালে জড়িয়ে দেন মেসি। ঘড়িতে তখন সময় দেখাচ্ছে ১ মিনিট ২০ সেকেন্ড। মেসি গোল করতেই গোটা স্টেডিয়ামে উল্লাস শুরু হয়। সতীর্থেরা গিয়ে জড়িয়ে ধরেন তাঁকে।

Advertisement

কোনও সময়েই দেখে মনে হয়নি যে প্রতিপক্ষকে হালকা ভাবে নিচ্ছে তারা। বলের দখল বেশি ছিল মেসিদের। গোল লক্ষ্য করে শটও বেশি মারেন তাঁরা। অন্য দিকে সুবিধা করতে পারছিল না অস্ট্রেলিয়া। বিশ্বকাপে প্রথম ৩৫ মিনিট মেসিদের আটকে রেখেছিল অস্ট্রেলিয়া। কিন্তু এই ম্যাচে শুরুতেই গোল খেয়ে যাওয়ায় আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধে দলে বেশ কয়েকটি পরিবর্তন করেন স্কালোনি। আসলে বাকিদেরও দেখে নিতে চাইছিলেন তিনি। পরিবর্ত হিসাবে নেমে ভাল খেললেন ইউলিয়ান আলভারেস, পেজেল্লা, লো সেলসোরা। ৬৮ মিনিটের মাথায় আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোল করেন তরুণ পেজেল্লা।

মেসি পুরো ৯০ মিনিটই খেলেন। ক্লাব ফুটবলে দলবদল নিয়ে সাম্প্রতিক সময়ে যত সমস্যা হোক না কেন জাতীয় দলের জার্সি গায়ে এখনও চনমনে মেসি। গোল করলেন। গোটা দলকে খেলালেন। শেষে জিতে মাঠ ছাড়লেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন