Lionel Messi

এই বছরই পরের বিশ্বকাপের দৌড় শুরু মেসিদের, নভেম্বরে আবার ব্রাজিল-আর্জেন্টিনা

বুধবার রাতেই লাতিন আমেরিকার ফুটবল সংস্থা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের সূচি ঘোষণা করে দিয়েছে। সেখানেই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের সময় জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৬:৪৭
Share:

নভেম্বরেই আবার মুখোমুখি হবেন নেমার-মেসি। — ফাইল চিত্র

কয়েক মাস আগেই কাতারে বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসিরা। পরের বিশ্বকাপে যোগ্যতা অর্জন পর্বে এ বছরই নেমে পড়বে আর্জেন্টিনা। নভেম্বরেই তারা মুখোমুখি হবে ব্রাজিলের। বুধবার রাতেই লাতিন আমেরিকার ফুটবল সংস্থা যোগ্যতা অর্জন পর্বের সূচি ঘোষণা করে দিয়েছে। সেখানেই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের সময় প্রকাশ্যে এসেছে।

Advertisement

সূচি অনুযায়ী, ২০২৩ এবং ২০২৪-এর সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসে দু’টি করে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে দেশগুলি। এর পর ২০২৫-এর মার্চ, জুন এবং সেপ্টেম্বরে আরও দু’টি করে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ রয়েছে। এক একটি দেশ মোট ১৮টি ম্যাচ খেলবে। লাতিন আমেরিকা থেকে পরের বার সরাসরি ছ’টি দেশ বিশ্বকাপে খেলবে। সপ্তম স্থানে থাকা দেশকে বিশ্বকাপে যেতে গেলে প্লে-অফ খেলে জিততে হবে।

আর্জেন্টিনা এ বছর ছ’টি যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে। ঘরের মাঠে তাদের প্রথম প্রতিপক্ষ ইকুয়েডর। তার পরে মেসিরা যাবেন বলিভিয়ায় খেলতে। অক্টোবরে ঘরের মাঠে প্যারাগুয়ে এবং অ্যাওয়ে ম্যাচে পেরুর বিরুদ্ধে খেলবে তারা। নভেম্বরে দুটোই গুরুত্বপূর্ণ ম্যাচ। প্রথমে ঘরের মাঠে উরুগুয়ে এবং অ্যাওয়ে ম্যাচে ব্রাজিল। কোনও মাসেরই দিন ঘোষণা করা হয়নি।

Advertisement

এর পরে আর্জেন্টিনা ২০২৪-এর সেপ্টেম্বরে খেলবে আর্জেন্টিনা। তখন তারা চিলি, কলম্বিয়া, ভেনেজুয়েলা, বলিভিয়া, প্যারাগুয়ে এবং পেরুর বিরুদ্ধে খেলবে। ব্রাজিলের বিরুদ্ধে ঘরের মাঠে ২০২৫-এর মার্চে খেলবে আর্জেন্টিনা।

ব্রাজিল প্রথম ম্যাচে ঘরের মাঠে খেলবে বলিভিয়ার বিপক্ষে। এর পর যাবে পেরুতে। তার পর নেমারদের প্রতিপক্ষ ভেনেজুয়েলা (হোম), উরুগুয়ে (অ্যাওয়ে), কলম্বিয়া (অ্যাওয়ে), আর্জেন্টিনা (হোম)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন