Cristiano Ronaldo

পর্তুগালের নতুন প্রজন্মকে দেখে রোমাঞ্চিত রোনাল্ডো

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইপিএলে তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে নিয়ে বিস্ফোরক সাক্ষাৎকার আলোড়ন ফেলেছে ফুটবলবিশ্বে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ০৬:২৬
Share:

শিরোনামে: চোখ কাতারে। প্রস্তুতিতে রোনাল্ডো। ফাইল চিত্র

এই নিয়ে পঞ্চম বিশ্বকাপ খেলতে নামছেন তিনি। তার আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানিয়ে দিলেন, নতুন প্রজন্মের ফুটবলারদের নিয়ে তৈরি হওয়া এ বারের পর্তুগান দল দখে তিনি রোমাঞ্চিত। অভিজ্ঞতার সঙ্গে যে ভাবে তারুণ্যের দুর্দান্ত মিশ্রণে তৈরি হয়েছে দল, তাতে অধরা বিশ্বকাপ প্রথম বারের জন্য জেতার জোরালো দাবিদার হয়ে উঠেছে তাঁর দেশও।

Advertisement

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ম্যান ইউ তারকা বলেছেন, “বিশ্বকাপের জন্য এ বার যে দল তৈরি হয়েছে, তাতে তারুণ্য এবং অভিজ্ঞতার দুর্দান্ত মিশেল ঘটেছে। আশা করি, এ বার পর্তুগাল বিশ্বকে এটা দেখাতে পারবে যে, সর্বোচ্চ স্তরে উত্তরণের ক্ষমতা রয়েছে তাদের।”

৩৭ বছরে পা রাখা রোনাল্ডোকে আরও রোমাঞ্চিত করে তুলেছে নতুন প্রজন্মের ফুটবলারদের উপস্থিতি। তিনি বলেছেন, “একটা প্রজন্মের সঙ্গে অন্য প্রজন্মের তুলনা করা খুবই শক্ত বিষয়। পর্তুগালের হয়ে অতীতে যাঁরা খেলেছেন অথবা যারা এই মুহূর্তে খেলছে, তাদের সকলকেই প্রতিকূলতা অতিক্রম করে এই উচ্চতায় পৌঁছতে হয়েছে। নতুন প্রজন্মের এক ঝাঁক ফুটবলারকে দেখে আমি শিহরণ অনুভব করছি।” যোগ করেছেন, “অবশ্যই বাকি দলগুলির মতো আমরাও বিশ্বকাপ জেতার লক্ষ্য নিয়ে খেলতে এসেছি এবং বিশ্বাস করি এই দল সেই স্বপ্ন পূরণ করতে পারে।”

Advertisement

তবে সতর্ক রোনাল্ডো এ-ও মনে করিয়ে দিয়েছেন, “এখানে বিশ্বের সেরা দলগুলি খেলতে এসেছে এবং অনেক সর্বোচ্চ পর্যায়ের প্রতিভারাও নিজেদের দক্ষতা প্রমাণ করতে এসেছে। ফলে আমাদের সতর্ক এবং মাথা ঠান্ডা রেখে দেখাতে হবে, কী করতে পারি। যেটা বাকি দলগুলি অনুকরণ করবে। এই বিশ্বকাপ নতুন প্রজন্মের তারকাদের হতে চলেছে, যারা নিমেষে খেলার ধরন আমূল পাল্টে দিতে পারে।”

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইপিএলে তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে নিয়ে বিস্ফোরক সাক্ষাৎকার আলোড়ন ফেলেছে ফুটবলবিশ্বে। অনেকেই বলতে শুরু করেছেন, ক্লাব বনাম রোনাল্ডোর সঙ্ঘাত শেষ পর্যন্ত কাতারে তাঁর খেলার উপরে কোনও নেতিবাচক প্রভাব ফেলবে না তো?

সেই সম্ভাবনা নস্যাৎ করে দিয়েছেন পর্তুগাল দলে রোনাল্ডোর সতীর্থ হোয়াও মারিয়ো। বলেছেন, “সকলেই রোনাল্ডোকে নিয়ে সব সময় কথা বলতে পছন্দ করেন। সেটা আমাদের সকলের পক্ষেই খুব ভাল।” যোগ করেছেন, “জাতীয় দলের হয়ে যখনই রোনাল্ডো খেলতে নামে, সব সময় খুব আনন্দে থাকে। মঙ্গলবারই অনুশীলনে ওকে খুব কাছ থেকে দেখলাম। আগের মতোই রোনাল্ডো ফুরফুরে মেজাজে রয়েছে। আমি মনে করি না, একটা সাক্ষাৎকার ওর উপরে অতিরিক্ত চাপ তৈরি করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন