Kalinga Super Cup

সুপার কাপে হয়তো নতুন বিদেশি নেবে না ইস্টবেঙ্গল, হাবাস মোহনবাগানে যোগ দিতে পারেন দ্রুতই

অনেকেরই আশা ছিল সুপার কাপে ইস্টবেঙ্গলে দেখা যাবে নতুন বিদেশি। কিন্তু তা সম্ভবত হচ্ছে না। এ দিকে, আগামী দু’-এক দিনের মধ্যেই মোহনবাগান দলে যোগ দিতে পারেন নতুন কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২১:৪১
Share:

সোমবার ভুবনেশ্বরে ইস্টবেঙ্গলের অনুশীলন। ছবি: সংগৃহীত।

অনেকেই আশা করেছিলেন, সুপার কাপে ইস্টবেঙ্গল দলে দেখা যাবে নতুন বিদেশি ফুটবলার। জেভিয়ার সিভেরিয়োর বদলে ইয়াগো ফালকের নাম নিয়ে জল্পনা হয়েছিল। কিন্তু সুপার কাপে নতুন বিদেশি ইস্টবেঙ্গলে সম্ভবত দেখা যাচ্ছে না। ছ’জন বিদেশিকেই সুপার কাপে নথিভুক্ত করা হয়েছে। তবে দেশীয় ফুটবলার নিতে পারে ইস্টবেঙ্গল। গুঞ্জন চলছে নিখিল পূজারীকে নিয়ে। এ দিকে, আগামী দু’-এক দিনের মধ্যেই মোহনবাগান দলে যোগ দিতে পারেন নতুন কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস।

Advertisement

ভুবনেশ্বর পৌঁছে সোমবার সকালে অনুশীলন করেছে ইস্টবেঙ্গল। চোটের কারণে মন্দার রাও দেসাই নেই। এ ছাড়া অনুশীলনে দেখা যায়নি ভিপি সুহেরকেও। তাঁকে দলের সঙ্গে নিয়ে যাওয়া সত্ত্বেও কেন অনুশীলন করানো হল না তা নিয়ে জল্পনা চলছে। ইস্টবেঙ্গলের টিম হোটেলে থাকা সত্ত্বেও অনুশীলন করেননি। চোট রয়েছে এমন খবরও নেই। শোনা যাচ্ছে, হায়দরাবাদের নিখিল পূজারির সঙ্গে ‘সোয়্যাপ ডিল’ করা হতে পারে।

ট্রান্সফার ব্যান থাকার কারণে হায়দরাবাদ নতুন ফুটবলার নিতে পারবে না। পাশাপাশি তাদের দরকার টাকাও। তাই নিখিলের বদলে সুহেরকে পেতে আগ্রহী হায়দরাবাদ। লাল-হলুদের থেকে বাড়তি অর্থও পাবে তারা। ইস্টবেঙ্গলের প্রস্তাবে তাই রাজি হয়েছে তারা। কোচ কার্লেস কুয়াদ্রাতের ইঙ্গিত, সুপার কাপেই নতুন দেশি ফুটবলার নেওয়া হতে পারে। তাঁদের হাতে ১৩ জানুয়ারি পর্যন্ত সময় রয়েছে। তিনি এ-ও জানিয়েছেন, নতুন বিদেশি দেখতে পাওয়ার সম্ভাবনা নেই।

Advertisement

সুপার কাপে মঙ্গলবার দুপুর ২টোয় হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে খেলবে ইস্টবেঙ্গল। তার আগে সহকারী কোচ দিমাস দেলগাদো বলেছেন, “ওড়িশায় সুপার কাপ খেলতে এসে উত্তেজিত। এই প্রতিযোগিতাকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। ডুরান্ড কাপ এবং আইএসএলে ভাল খেলেছি। এখানেও ট্রফির জন্য লড়াই করব। যত দূর যাওয়া সম্ভব চেষ্টা করব। আপাতত ফোকাস হায়দরাবাদ ম্যাচে। তিন পয়েন্টের জন্যই লড়াই হবে।”

ইস্টবেঙ্গলের গ্রুপে রয়েছে মোহনবাগান, হায়দরাবাদ এবং শ্রীনিধি ডেকান। সেই প্রসঙ্গে দেলগাদোর মন্তব্য, “আমরা কঠিন গ্রুপ যেখানে পরের পর্বে যাওয়া বেশ কঠিন। তবে ডুরান্ড কাপ এবং আইএসএলে দেখিয়ে দিয়েছি যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে তৈরি। নিজেদের প্রতি বিশ্বাস রয়েছে। খেলোয়াড়েরা নিজেদের সেরাটা দেবে।” তিনি জানালেন, মন্দারের চোট থাকায় তিনি খেলতে পারবে না। তবে বাকিরা নিজেদের সেরাটা দিতে তৈরি। সমর্থকদের উদ্দেশে বার্তা দিয়ে বলেছেন, “আপনারা পাশে থাকুন। অনেকেই খেলা দেখতে আসবেন। আশা করি সবার সমর্থন পেয়ে আমরা আরও শক্তিশালী হব।”

এ দিকে, সোমবার কলকাতায় অনুশীলন করে দুপুরের মধ্যে ভুবনেশ্বর চলে গিয়েছে মোহনবাগানও। মোট ৩২ জনের দল গিয়েছে। উল্লেখযোগ্য হল, আনোয়ার আলিও ভুবনেশ্বরে গিয়েছে। না খেললেও বাকিদের সঙ্গে রিহ্যাব করবেন। দল পরিচালন সমিতির মতে, এত দিন না থাকার পর এখন দলের সঙ্গে সময় কাটানোর দরকার আনোয়ারের।

মোহনবাগানের ফুটবলারদের ফুরফুরে মেজাজেই দেখা গিয়েছে। সূত্রের খবর, সব ঠিক থাকলে মঙ্গলবারই ভিসা পেয়ে যেতে পারেন কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস। ভুবনেশ্বরে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। তবে প্রথম ম্যাচে কোচের দায়িত্ব সামলাবেন ক্লিফোর্ড মিরান্ডা। মঙ্গলবার সন্ধে ৭টায় মোহনবাগান খেলবেন শ্রীনিধির বিরুদ্ধে। আই লিগে দু’নম্বরে থাকলেও মোহনবাগানের তুলনায় দল হিসেবে অপেক্ষাকৃত দুর্বল তারা। ফলে সবুজ-মেরুনের তিন পয়েন্ট পেতে অসুবিধা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন