Manchester United

লাল ক্লাবের দখল! লড়াই লেগে গেল ফেসবুক, অ্যামাজন, অ্যাপলের

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিক্রি করার জন্য ভারতীয় মুদ্রায় কমপক্ষে ৫৯ হাজার কোটি টাকারও বেশি চাইছেন গ্লেজ়ার ভাইরা। এর থেকেও বেশি দাম দিতে তৈরি দুবাইয়ের একটি সংস্থা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৬:৩২
Share:

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিনতে আগ্রহী একাধিক সংস্থা। ছবি: টুইটার।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিক্রি করার সিদ্ধান্ত এক রকম চূড়ান্ত করে ফেলেছে আমেরিকার গ্লেজ়ার পরিবার। ক্রেতার খোঁজ শুরু করেছেন ক্লাবের এক্সিকিউটিভ কো-চেয়ারম্যান আব্রাম গ্লেজ়ার এবং তাঁর ভাই তথা ডিরেক্টর জোয়েল গ্লেজ়ার। প্রিমিয়ার লিগের ক্লাবটি কিনতে আগ্রহী একাধিক সংস্থার নাম প্রকাশ্যে আসতে শুরু করেছে।

Advertisement

সূত্রের খবর, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিনতে আগ্রহী ফেসবুক এবং অ্যামাজন। দৌড়ে রয়েছে অ্যাপলও। প্রাথমিক ভাবে তারা ভারতীয় মুদ্রায় ৫৭ হাজার কোটি টাকা দিতে আগ্রহী বলে জানা গিয়েছে। ক্লাব কিনতে আগ্রহী ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ডেভিড বেকহ্যামও। তবে তিনি ব্যক্তিগত ভাবে কেনার পরিকল্পনা করেননি। যোগ্য বিনিয়োগকারীদের একটি গোষ্ঠী তৈরি করে নিজের পুরনো ক্লাব কেনার পরিকল্পনা করেছেন তিনি। গ্লেজ়ার ভাইদের সঙ্গে প্রাথমিক কথাবার্তাও শুরু করেছেন তিনি। দৌড়ে রয়েছে দুবাইয়ের একটি সংস্থাও। গ্লেজ়ার ভাইদের চাহিদার থেকেও বেশি দাম দিতে আগ্রহী এই সংস্থাটি। পুরো বিষয়টিই এখন রয়েছে প্রাথমিক স্তরে। কারণ মঙ্গলবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে বিচ্ছেদের পর বুধবার গ্লেজ়ার পরিবার জানিয়েছে, তারা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিক্রি করে দিতে চায়। মালিক পক্ষ নতুন বিনিয়োগকারীর খোঁজ শুরু করতেই একাধিক সংস্থা আগ্রহ প্রকাশ করেছে।

ইউরোপের একাধিক প্রথম সারির ক্লাবের মালিকানা রয়েছে মধ্য প্রাচ্যের ধনকুবের বা সংস্থার হাতে। গত বছর সৌদি আরবের একটি সংস্থা কিনে নিয়েছে নিউক্যাসল ইউনাইটেডকে। ম্যাঞ্চেস্টার সিটির মালিকানা আবু ধাবি এবং প্যারিস সঁ জঁরমের মালিকানা কাতারের একটি সংস্থার হাতে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিক্রি করার জন্য ভারতীয় মুদ্রায় কমপক্ষে ৫৯ হাজার কোটি টাকারও বেশি চাইছেন গ্লেজ়ার ভাইরা। সব থেকে বেশি দাম যারা দেবে, তাদেরই বিক্রি করা হবে ক্লাব। মনে করা হচ্ছে, ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির দাম আরও বেশি উঠবে।

Advertisement

গত ১৭ বছর ধরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকানা রয়েছে গ্লেজ়ার পরিবারের কাছে। ২০০৫ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইডেট কেনে গ্লেজ়ার পরিবার। প্রথম থেকেই আমেরিকার এই ব্যবসায়ী পরিবারকে পছন্দ নয় ক্লাব সমর্থকদের। ২০১৩ সালে অ্যালেক্স ফার্গুসন কোচের পদ থেকে সরে যাওয়ার পর গত ন’বছর ক্লাবের পারফরম্যান্স ভাল নয়। ফার্গুসন জমানা শেষ হওয়ার পর কখনও ইংলিশ প্রিমিয়ার লিগ জেতেনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ২০১৭ সাল থেকে ক্লাব একটি ট্রফিও জেতেনি। চলতি মরসুমেও প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার রয়েছে পঞ্চম স্থানে। শীর্ষে থাকা আর্সেনালের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে তারা।

ফার্গুসনের অবসরের পর গত ন’বছরে টেন হ্যাগ ক্লাবের পঞ্চম কোচ। সদস্য, সমর্থকদের ক্ষোভের অন্যতম কারণ এটাও। তাঁদের অভিযোগ, মালিক পক্ষ ক্লাবের সাফল্য, পারফরম্যান্স এবং ঐতিহ্য নিয়ে যথেষ্ট আন্তরিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন