East Bengal

বাংলাদেশের সানজিদা লাল-হলুদে, ও পার বাংলার আর কোন কোন ফুটবলার খেলেছেন ইস্টবেঙ্গলে?

লাল-হলুদের মহিলা ফুটবল দলের প্রথম বিদেশি খেলোয়াড় সানজিদা। বাংলাদেশের জাতীয় দলে খেলেন মাঝমাঠের এই ফুটবলার। দলের শক্তি বৃদ্ধি করতে সানজিদাকে নেওয়ার জন্য ঝাঁপাল ইস্টবেঙ্গল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৭:২৩
Share:

সানজিদা আখতার। ছবি: ইনস্টাগ্রাম।

ইস্টবেঙ্গলের হয়ে খেলতে কলকাতায় চলে এসেছেন সানজিদা আখতার। লাল-হলুদের মহিলা ফুটবল দলের প্রথম বিদেশি খেলোয়াড় তিনি। বাংলাদেশের জাতীয় দলে খেলা সানজিদা মাঝমাঠের ফুটবলার। দলের শক্তি বৃদ্ধি করতে সানজিদাকে নেওয়ার জন্য ঝাঁপাল ইস্টবেঙ্গল।

Advertisement

বাংলাদেশের ময়মনসিংহের ধোবাউরাতে জন্ম সানজিদার। সেখানকার কালিসিন্দুর গভর্মেন্ট প্রাইমারি স্কুলের হয়ে তাঁর ফুটবল খেলা শুরু। পরবর্তী সময়ে তিনি খেলেছেন বসুন্ধরা কিংসের হয়ে।

সানজিদা বাংলাদেশের জাতীয় মহিলা দলের ফুটবলার। ২২ বছর বয়সি মাঝমাঠের এই ফুটবলার আক্রমণে সাহায্য করতে পারেন। সানজিদা বাংলাদেশের বয়েস ভিত্তিক সব বিভাগে কৃতিত্বের সঙ্গে খেলেছেন। অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৮ এবং অনূর্ধ্ব-১৯ বিভাগে খেলেছেন তিনি। বর্তমানে বাংলাদেশের জাতীয় মহিলা ফুটবল দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড়। ২০২২ সালে বাংলাদেশে হয়ে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ জয়ে সানজিদার অবদান ছিল।

Advertisement

তবে সানজিদা প্রথম নন, এর আগেও বাংলাদেশের একাধিক ফুটবলার ইস্টবেঙ্গলের হয়ে খেলেছেন। তাঁরা সকলেই পুরুষ। সানজিদার জন্মস্থান ময়মনসিংহ থেকে ইস্টবেঙ্গলে খেলতে এসেছিলেন মণিভূষণ দত্ত রায়। তিনি ভানু নামেও পরিচিত। ইস্টবেঙ্গলের অধিনায়কও ছিলেন তিনি। এ ছাড়াও রাখাল মজুমদার এবং ভূপেন্দ্রমোহন সেনগুপ্ত খেলেছিলেন ইস্টবেঙ্গলের হয়ে। এঁরা খেলেছিলেন দেশ স্বাধীন হওয়ার আগে। ভারত স্বাধীন হওয়ার পর বাংলাদেশের খন্দকার ওয়াসিম ইকবাল, মোনেম মুন্না, রিজভী করিম রুমি, গোলাম মোহাম্মদ ঘাউস, শেখ মোহাম্মদ আসলাম, রাকিব হোসেন এবং মিনাজুর রহমান লাল-হলুদের হয়ে খেলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন